ঘুম ভাঙ্গলেই সকাল, আর না ভাঙ্গলেই পরকাল

সুমন কর্মকার

আপডেট : ১০:৪৪ পিএম, মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১ | ৫৭৮৫

কিসের এত অহংকার তোমার? রুপের নাকি অর্থের? বড্ড বোকা তুমি, আসলেই তুচ্ছ এসব। অহংকার থেকেই হিংসা, ক্রোধ, বিদ্বেষ ও শত্রুতা ঘর করে মনের ভেতর। ভালো কোনো গুণই ধরে রাখতে পারবে না তোমার মধ্যে। হৃদয়ে অহংকারের রোগ হলে অন্যদের প্রতি তুচ্ছ তাচ্ছিল্য ও বাহিরের আচরণের মাধ্যমেই তা প্রকাশ হয়।


অহংকার ধারন করে অন্যকে দেওয়া অপমানে তোমার হৃদয়ে যে আনন্দ প্রাপ্তি হয় তার হৃদয় থেকে নির্গত অভিশাপ অজান্তেই কুড়িয়ে নেবে তুমি। কারো থেকে সুন্দর কোনো উপদেশ গ্রহণ করার মত অবস্থা থাকবে না তোমার। পরবর্তীতে এরই কারনে তোমার হৃদয়ে অধিক থেকে অধিকতর পিড়া উৎপন্ন হবে।



তোমার মৃত্যুকালে যখন তুমি দেখবে ক্ষমা ভিক্ষা চাওয়ার জন্য একটা বাক্য উচ্চারন করতে পারছো না, শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হচ্ছে, কাছের মানুষ গুলোও দুরে সরে গেছে শুধু এই অহংকারেরই কারনে। তখন তুমি বুঝতে পারবে, দিশেহারা হয়ে পড়বে। কিন্তু এই পিড়ার প্রতিকার খুজে পাবে না। একটু একটু করে ঢলে পড়বে মৃত্যুর কোলে।


শশ্নান ঘাটে চিতার অগ্নিতে তোমার সকল অহংকার, সম্মান, অপমান, সম্পর্ক, ক্রোধ, লালসা, ক্ষমতা, সমস্ত কিছু দাহ হয়ে যাবে। অবশিষ্ট পড়ে থাকবে তোমার অস্তি সমূহ। সেটাও গঙ্গায় ভাসিয়ে দেবে। কি পড়ে রইবে তোমার? কিচ্ছু না..


তাহলে এত অহংকার এত কিছু কিসের জন্য? কি প্রাপ্তি তবে তোমার? জীবনের অধিক সময় এখনো অতিবাহিত হয়ে যায়নি, অহংকার ত্যাগ কর, সঠিক চিন্তা কর। যে তোমাকে সত্যিকারের ভালোবাসে তাকে তুমি একটু ভালোবাসো, সম্মান করো। আর যে তোমাকে ভালোবাসেনা, তোমাকে কষ্ট দেয় তাকেও ক্ষমা করে দাও, অভিশাপ দিও না তাকে, পারলে তার জন্য একটু প্রার্থনাও কর। মনে রেখ বিনয়ীর বিনয় প্রকাশের মাধ্যমে তার সম্মান কমে যায় না। বরং সৃষ্টিকর্তা তার মর্যাদা অধিক থেকে অধিকতর বৃদ্ধি করে দেন। সকলের দোয়া, আর্শিবাদ প্রাপ্তি তবে তোমার। তুমি হতে পারবে শ্রেষ্ঠদের মাঝে সর্বশ্রেষ্ঠ ও উত্তমের মধ্যে সর্বোত্তম। এতে তোমার হৃদয়ে সুখ প্রাপ্তি হবে। একটি কথা সর্বদা মনে রাখা প্রয়োজন, তোমার ঘুম ভাঙ্গলেই সকাল, আর যদি না ভাঙ্গে তাহলেই পরকাল!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত