পণ্য খালাসের ৫দিন পর বন্দরে প্রবেশ করেছে দুটি বাণিজ্যিক জাহাজ

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:৪৬ পিএম, মঙ্গলবার, ৫ অক্টোবর ২০২১ | ৮১০

সাগর মোহনায় বহিঃনোঙ্গরে লাইটার দিয়ে কিছু পণ্য খালাসের ৫দিন পর বন্দরের অভ্যান্তরে প্রবেশ করেছে চ্যানেলের গভীরতা না থাকায় আটকে থাকা বানিজ্যিক জাহাজ দু’টি। মঙ্গলবার দুপুরের পর পানামা পতাকাবাহী 'এম,ভি সিএস ফিউচার' হারবাড়িয়া- ৮ ও টুভ্যালু পতাকাবাহী 'এমভি পাইনিয়র ড্রিম' হারবাড়িয়া-১১ নম্বর বয়ায় নোঙর করেছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব (ভারপ্রাপ্ত) ও হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দীন বাগেরহাট টুয়েন্টিফোরকে এ তথ্য জানিয়েছেন। গত ৩০ সেপ্টেম্বর দুপুরে সার বোঝাই ও ১ অক্টোবর বিকালে সিরামিক বোঝাই দুইটি বিদেশী বানিজ্যিক জাহাজ মোংলা বন্দরের চ্যানেলে গভীরতা কম থাকার কারণে ৫দিন যাবত বন্দরের আউটারবারে ফেয়ারওয়ে বয়া বাহিরে আটকে পড়ে এ জাহাজ দুটি।


বন্দর সুত্রে জানায়, প্রায় দেড় বছর পুর্বে আউটারবার ড্রেজিং করা হলে বর্ষায় পলি পরে চ্যানেলে কিছুটা ভরাট হয়ে যায়। সে কারনে পণ্য বোঝাই বেশী ড্রাফটের জাহাজ প্রবেশ করতে কিছুটা বেগ পেতে হয়েছে। তাই ঘটনাস্থলের নাব্যতা সংকট নিরসনে গত ৩ অক্টোবর একটি হোপার ড্রেজার পাঠিয়ে সেখানে খনন করা হয়। এরপর জাহাজ দুটি মোংলা বন্দরের হাড়বাড়িয়ার বয়ায় উঠে আসে। গত ৩ অক্টোবর সাগর মোহনায় ড্রেজিং করতে একটি হোপার ড্রেজার পাঠানো হয়।

গত ৩০ সেপ্টেম্বর মোংলা বন্দরের উদ্দেশ্যে ২৩ হাজার মেট্রিক টন ইউরিয়া সার নিয়ে নয় দশমিক তিন মিটারের পানামা পতাকাবাহী এম,ভি সিএস ফিউচার জাহাজ হিরণ পয়েন্টের পাইলট স্টেশনে নোঙর করে। এরপর ১ অক্টোবর ১১ হাজার মেট্রিক টন সিরামিক পণ্য নিয়ে আসে নয় দশমিক ২৫ মিটার গভীরতার টুভ্যালু পতাকাবাহী আরেক বিদেশি জাহাজ এম,ভি পাইনিয়র ড্রিম। আউটারবারে সাড়ে ৯ মিটার জাহাজ প্রবেশে ড্রেজিং করা হলেও মোংলা বন্দরে আসা জাহাজ দুটি ছিলো সাড়ে ৯ মিটারের কম।

এ বিষয় মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন এক প্রেস নোটের মাধ্যমে জানায়, আউটারবারে ড্রেজিং করার পরে চ্যানেলটিকে সচল রাখতে হোপার ড্রেজার দিয়ে সার্বক্ষনিক ড্রেজিং করা প্রয়োজন ছিল। কিন্ত প্রচুর বর্ষা ও দুর্যোগপুর্ণ আবহাওয়া প্রতিকুলে থাকায় সেটি করা সম্ভব হয়নি তাই কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছে।


তিনি আরও বলেন, ড্রেজিং করার পর কিছুদিন জোয়ার ভাটার পলি এসে চ্যানেলে পরে ভরাট হওয়ার সম্ভাবনা থাকে। তার মধ্যে বর্ষা মৌশুমে ফেয়ারওয়ে বয়া এলাকায় বহিঃনোঙ্গরে ড্রেজার নেয়া খুবই ঝুকিপুর্ণ। বর্ষা শেষ পর্যায়, এখন সাগর মোহনা শান্ত আছে, তাই হোপার ড্রেজার দিয়ে মাঝে মাঝে ড্রেজিং করলে এ সমস্যা আর থাকবেনা এবং বৈদেশিক বন্দর থেকে পণ্য খালাসের উদ্দেশ্যে ছেড়ে আসা দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজগুলো মোংলা বন্দরে অনায়াসে প্রবেশ করতে পারবে বলেও জানায় বন্দরের এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত