নারীদের সম্মান করুন, সত্যিকারের মানুষ হোন

সুমন কর্মকার

আপডেট : ০৫:২৮ পিএম, মঙ্গলবার, ৮ মার্চ ২০২২ | ৩৬৬

০৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। নারীর প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শনের পাশাপাশি সর্বস্তরে নারীর অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নারী দিবসের সূচনা হয়েছিল। নারীদের অধিকার আন্দোলনের স্মরণে প্রতিবছর এই দিনে নারী দিবস পালন করা হয়। এই দিনে মনে প্রশ্ন জাগে, নারী আজো কতটা তার অধিকার পাচ্ছে?

আধুনিক সভ্যতার এই যুগেও একজন নারী স্বাধীনভাবে রাস্তায় একা চলতে পারে না, কারণ সব বয়সের পুরুষ কোন না কোন মন্তব্য করে। ছেলে বা পুরুষদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। নারীকেই যদি অসম্মান করার মানসিকতার পরিবর্তন করা উচিৎ।

আমরা নারীদের প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে চাই, কিন্তু আমরা নিজেরাই বদলাই না! আমাদের মানসিকতার পরিবর্তন করতে চাই না। তাহলে কিভাবে সমাজের দৃষ্টিভঙ্গি বদলানো সম্ভব? প্রতিদিন সংবাদপত্রের পাতা খুললেই দেখাযাই নারীদের উপর হওয়া নির্যাতন, যৌন হয়রানী, ধর্ষণের খবর। অনেক পুরুষ তো আবার এসবের জন্য নারীদেই দায়ী করেন। নারীদের নেতিবাচক পোশাককে দায়ি করেন। পোষাক লজ্জা নিবারণের জন্যই পরিধান করা হয়, সেটা যেন লজ্জার কারণ না হয়।


ধরুন, আপনি আপনার বোন বা স্ত্রীকে নিয়ে কে নিয়ে কোথাও বেড়াতে গেলেন, তখন আপনার বোনের দিকে যদি কেউ আঁড়চোখে তাকায় বা বিরূপ মন্তব্য করে তখন খারাপ লাগবেই, এটাই স্বাভাবিক! এই খারাপ লাগাটা সবার ক্ষেত্রেই হয়ে থাকে? আমার বা আপনার থেকে প্রত্যেক নারী যদি যথাযোগ্য সম্মান পায়, তাহলে পরিবারের ছোটরাও নারীকে সম্মান করতে শিখবে। এই সম্মান দেখাতে প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রয়োজন নেই।পারিবারিক শিক্ষাই মানুষের জীবনের শিক্ষার মূল ভিত্তি গড়ে দেয়। নারীদের সম্মান করুন, মানসিকতার পরিবর্তন করুন, সত্যিকারের মানুষ হোন।

লেখক: একটি জাতীয় দৈনিক পত্রিকার সাংবাদিক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত