কচুয়ায় ঐতিহ্যবাহী রথযাত্রা শুরু

কচুয়া প্রতিনিধি

আপডেট : ০৭:৩৫ পিএম, শুক্রবার, ১ জুলাই ২০২২ | ৩২৫

কচুয়ায় হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠান শুরু হয়েছে। শুক্রবার সকাল ১১টায় কচুয়া উপজেলার বাধাল বাজার সার্বজনীন রাধা মাধব মন্দিরে রথযাত্রা উপলক্ষে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ ও সংক্ষিপ্ত আলোচনা শেষে মন্দির প্রাঙ্গন থেকে রথটান শুরু করে দক্ষিন বাধাল মন্দিরে রথটি রাখা হয়।

আয়োজকরা জানিয়েছেন, করোনার কারণে গত দুই বছর সীমিত পরিসরে রথযাত্রা উৎসব উদযাপিত হয়েছিল। এবছর করোনা ভাইরাসের সংক্রমণ কমায় ঐতিহাসিক রথ শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠান মালার মধ্য দিয়ে ৯দিন ব্যাপী আনন্দমুখর পরিবেশে এবারের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবটি উদ্যাপিত হচ্ছে।

আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা শুরু হয় এর ৯ দিনপর উল্টো রথযাত্রার মাধ্যমে শেষ হবে অনুষ্ঠান। প্রতিদিন সকাল-সন্ধ্যা গীতাপাঠ, ভগবত পাঠ সহ বিভিন্ন ধরণের ধর্মীয় আলোচনা অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। বাধাল বাজার সার্বজনীন শ্রী শ্রী রাধা মাধব মন্দির কমিটির কর্মকর্তা ও সেবকবৃন্দ ও বাজারের ব্যবসায়ী সহ বাধাল, মসনী, সাংদিয়া, বক্তারকাঠী, রঘুদত্তকাঠী সহ বিভিন্ন এলাকার ভক্তবৃন্দ রথযাত্রা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত