মোংলায় এতিমখানার কমিটি নিয়ে দন্ধ, 

চেয়ারম্যানকে তান্ডব দেখালো মেম্বারের সন্ত্রাসী বাহিনী, আহত-৫

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০২:১২ এএম, মঙ্গলবার, ২৬ জুলাই ২০২২ | ৪৭৫

মোংলায় একটি এতিমখানার পরিচালনা কমিটিতে নিজেকে স্থায়ী রাখা নিয়ে দন্ধ চলে আসছিল সাবেক ইউপি মেম্বার জাহাঙ্গীর সিকদার ও স্থানীয়দের মধ্যে। দীর্ঘদিনের এ সমস্যা সমাধানের আশ্বাসে রোববার এ সকল বিষয় নিয়ে স্থানীয় গ্রামবাসী ও জাহাঙ্গীর মেম্বারের লোকজন নিয়ে সমাধানের জন্য দিন ধার্য করে ইউপি চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম। কিন্ত সেখানে মেম্বার হাজির হয় তার সন্ত্রাসী বাহিনী নিয়ে। সে দিন বিকালে চাঁদপাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা মোঃ তারিকুল ইসলাম সহ মাদ্রাসা ও মসজিদ কমিটির গণ্যমান্য ব্যাক্তিদের উপস্থিতিতে এতিমখানার লোকজনের উপর হামলা চালায় মেম্বার জাহাঙ্গীর ও তার লোকজন। এতে নারী সহ ৫জন রক্তাক্ত জখম নিয়ে ভুক্তভোগী শফিকুল হাওলাদার মোংলা থানায় একটি এজাহার দাখিল করেছেন।

প্রত্যাক্ষদর্শী ও থানায় অভিযোগে সুত্রে জানা যায়, মোংলার চাঁদপাই ইউনিয়নের ৪ নং ওয়ার্ড মালগাজী গ্রামে শেখ ফজিলাতুন্নেছা মাদ্রাসা সংলগ্ন একটি হেফজ ও এতিমখানা স্থাপিত। এ এতিমানায় প্রায় ২০/২৫ হেফজ পড়ার জন্য ছাত্র রয়েছে। সেই প্রতিষ্ঠানটি পরিচালনার জন্য, ডাক্তার মোদাচ্ছের হোসেন সভাপতি ও সাবেক ইউপি মেম্বার মোঃ জাহাঙ্গীর সিকদারকে সাধারন সম্পাদক করে ১১ সদস্যে একটি কমিটি গঠন করা হয়। কিন্ত সভাপতি শারীরিক ভাবে অসুস্থ্য থাকায় সকল কার্যক্রম দেখভাল করতো সম্পাদক মেম্বার জাহাঙ্গীর সিকদার। সে নিজে ক্ষমতায় থাকাকালীন অন্য সদস্যদের কিছু না জানিয়ে এতিমখানাটি শেখ ফজিলাতুন্নেছা নাম পরিবর্তন করে নিজের বাবার নামে নাম করণ করার ষড়যন্ত্র করেন তিনি।


বিষয়টি কমিটির অন্য সদস্যদের নজরে আসলে এ নিয়ে প্রতিষ্ঠানের লোকজনের মধ্যে দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। শুরু হয় হেফজ ও এতিমখানা পরিচালনা কমিটি নিয়ে দন্ধ। তাই এ কমিটি নিয়ে দীর্ঘদিন যাবৎ বিরোধ চলায় চাঁদপাই ইউপির ৪নং ওয়ার্ডের বর্তমান ইউপি মেম্বার আনোয়ার হোসেন,মহিলা সদস্য ও সাবেক মেম্বার জাহাঙ্গীর শিকদার সহ অন্যান্য গণ্যমান্য ব্যাক্তিদের নিয়ে সমঝোতার বৈঠকের দিন ধার্য করে চেয়ারম্যান।


রোববার বিকালে শেখ ফজিলাতুন্নেছা মাদ্রাসা ও এতিমখানার কমিটি নিয়া স্থানীয় চেয়ারম্যান সমন্বয় শালীস বৈঠক বসানো হয়। ইউপি চেয়ারম্যানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে নতুন কমিটি গঠনের আলোচনা চলা অবস্থায় সাবেক ইউপি মেম্বার জাহাঙ্গীর শিকদার, তার ভাই ফরিদ, লিটন, আমির হোসেন, খালেক খা, মালেক খা, ছাদেক তালুকদার সহ তাদের দলবল উপস্থিত সকলের সামনে ওই কমিটির সাবেক সাধারণ সম্পাদক আবুল বাশার শিকদারকে দোষারোপ করে অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে সাবেক মেম্বার জাহাঙ্গীর। এতে সে প্রতিবাদ করলে মেম্বার জাহাঙ্গীর সহ তার সন্ত্রাসী বাহিনীর লোকজন আবুল বাশারকে বেধরক মারধর করে। এসময় ইউপি চেয়ারম্যান মোল্লাহ তারিকুল ইসলাম তাদের শান্ত করতে গিয়ে ব্যার্থ হয়। পরে উপস্থিত লোকজন বাশারকে উদ্ধার করতে গেলে তাদেরকেও লোহার রড দিয়ে পিটিয়ে আহত করে।

এতে আবুল বশার, সেলিম, মনোয়ারা, শফিকুল ও আলামিন সহ ৫ জন রক্তাক্ত জখম হয়। তাদের ডাক চিৎকারে উপস্থিত ও মাদ্রাসা কমিটির অন্যান্য লোকজন এগিয়ে এসে সন্ত্রাসীদের ধাওয়া করলে জাহাঙ্গীর শিকদারসহ তার সন্ত্রাসী বাহিনী দৌড়ে সেখান থেকে পালিয়ে যায়। স্থানীয়রা আহতদের উদ্ধার করে মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করে। এলাকাবাসী জানায়, মাদ্রাসা সৃস্টি তৈরী হওয়ার পর থেকে হেফজ ও এতিমখানা সুন্দর ভাবেই চলছিল কিন্ত সাবেক ইউপি মেম্বার জাহাঙ্গীর সিকদার কমিটির সেক্রেটারী হওয়ার পর থেকেই ওই এতিমখানা ছাত্র আসা কমে যায়। এক সময় তিনি এতিমখানার স্থাপনা সড়িয়ে অীন্যাত্র নিয়ে তার বাবার নামে নাম করণ করার চেষ্টা করছিল। তাতে বাধা দেয়ায় হামলার ঘটনা ঘটেছে।

অভিযুক্ত মোঃ জাহাঙ্গীর মেম্বার বলেন, আমি ওই এতিমখানায় কমিটিতে থাকাকালীন সুন্দরভাবে চলছিল কিন্ত স্থানীয় কয়েক ব্যাক্তির কুট পরামর্শে প্রতিষ্ঠানটি বন্ধের পথে। প্রতিষ্ঠানটির কমিটি নিয়ে রোববার সন্ধ্যায় শালিস বৈঠক চলাকালে আমাদের লোকজনের উপর আক্রমন করে স্থানীয় লোকজন। তার প্রতিবাদ করার কারণেই এ ঘটনার সুত্রপাত বলে জানায় তিনি।


এ সকল অভিযোগের বিষয়ে ইউপি চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম বিষয়টি কৌশলে এড়িয়ে গেলেও ৪নং ওয়ার্ড ইউপি সদস্য আনোয়ার হোসেন বলেন, শালীস চলাকালীন ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, মহিলা ইউপি সদস্য উপস্থিত থাকা অবস্থায় সাবেক মেম্বার জাহাঙ্গীর শিকদারসহ কয়েকজন সন্ত্রাসী কমিটির অন্য সদস্যদের মারধর করে। চেয়ারম্যান নিষেধ করা সত্যেও তার কথা অমান্য করে লোকজনকে বেধরক পিটিয়ে জখম করেছে। আহতদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

মোংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, মালগাজী এতিমখানার কমিটি নিয়ে দুই গ্রুপের দন্ধের কারণে মারধরের ঘটনা ঘটেছে। থানায় অভিযোগ হওয়ায় তদন্ত চলছে, আসামীদের গ্রেফতারে চেষ্টা চলছে বলেও জানায় তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত