রামপালে প্রয়াত ডক্টর মাহাবুব আহসান খানের ৫৩ তম জন্মদিন উপলক্ষে স্মারক আলোচনা 

রামপাল প্রতিনিধি

আপডেট : ০৯:৫১ পিএম, শনিবার, ৩ সেপ্টেম্বর ২০২২ | ৪৫১

রামপালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অকাল প্রয়াত ডক্টর মাহাবুব আহসান খানের ৫৩ তম জন্মদিন উপলক্ষে এক "স্মারক আলোচনা, ভাষা শিক্ষা ও ডিজিটাল কন্টেন্ট তৈরির চ্যালেঞ্জ" শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার বেলা সাড়ে ১১ টায় রামপাল উপজেলা অডিটোরিয়ামে আমাদের গ্রাম ক্যান্সার কেয়ার প্রকল্পের সদস্য ও এভারেস্ট জয়ী মুসা ইব্রাহিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, নেত্রকোনা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য ডক্টর রফিকুল্লাহ খান।
বীর মুক্তিযোদ্ধা শেখ আ. জলিল পাঠাগারের আয়োজনে ও 'আমাদের গ্রাম' এর সহযোগিতায় এবং শেখ সাদির সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন আমাদের গ্রাম ক্যান্সার কেয়ার প্রকল্প পরিচালক রেজা সেলিম। অনুষ্ঠানে মূল বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী প্রক্টর অধ্যাপক মাহবুবুর রহমান লিঠু, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক হাফিজুর রহমান, বিশ্ববিদ্যালয়ের মন্জুরী কমিশনের উপপরিচালক মো. আ. মান্নান, রামপাল উপজেলা চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন, ভিডিও কনফারেন্স সম্পর্কে আলোচনা করেন বাংলাদেশ সংবাদ সংস্থার সাংবাদিক মোরসালিন নোমান, উপজেলা রিসোর্স সেন্টার খুলনার ইনস্ট্রাক্টর জগজ্জীবন জয়, প্রয়াত ডক্টর মাহাবুব আহসান খানের সহধর্মিণী নাইমা মিতা, পেড়িখালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শেখ সুলতান আহমেদ, প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম, সহকারী শিক্ষক নাজমুল হুদা প্রমুখ।
আলোচকগণ বলেন, ভাষা শিক্ষা কে গুরুত্ব দিতে হবে। বিশেষ করে বানান শেখাটা খুবই গুরুত্বপূর্ণ। দক্ষ ছেলে মেয়ে আরও বেশি তৈরী করা দরকার। উৎপাদনমূখী শিক্ষা প্রয়োজন। বিজ্ঞান মনস্ক হতে হবে। প্রকৃতি প্রেম, স্বদেশ প্রেম প্রয়োজন। আজ পাড়াগাঁয়েও ডক্টর মাহাবুব আহসান খানের জীবন ও কর্মের বিভিন্ন বিষয় তুলে ধরে আলোকপাত করেন। স্মারক আলোচনায় মাহাবুব আহসান খানের সহধর্মিণী নাইমা মিতা বলেন শিক্ষায় জবাবদিহিতা থাকতে হবে। ডিজিটাল কন্টেন্ট তৈরি করে শিক্ষার্থীদের সাথে আত্মীক সম্পর্ক তৈরি করতে হবে, তা হলে আমাদের শিক্ষাটা পরিপূরক হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত