মোট ১৪৪টি মেট্রোরেলের কোচের মধ্যে ১১৮টি কোচ খালাস হলো

মেট্রোরেলের দ্বাদশ চালান মোংলা বন্দরে

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:১৫ পিএম, শনিবার, ১ অক্টোবর ২০২২ | ৩৫৭

৮টি কোচ ও ৪টি ইঞ্জিনসহ মেট্রোরেলের আরও একটি চালান নিয়ে বিদেশী বানিজ্যিক জাহাজ এমভি ভেনাস ট্রাম্প মোংলা বন্দরে ভিড়েছে। জাপানের কোবে বন্দন থেকে ছেড়ে আসা এ জাহাজটি ১ অক্টেবর শনিবার বিকাল সাড়ে ৫ টায় বন্দরের ৮নং জেটিতে নঙ্গর করে। রোববার সকালের পালা থেকে মেট্রোরেলের পন্যগুলো খালাস কাজ শুরু করবে পন্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রেডার্স লিঃ। এ পর্যন্ত ১২ তম জাহাজে মোট ১১৮টি কোচ মোংলা বন্দর দিয়ে খালাস করা হবে। বাকি আরো ২৬টি কোচ এ বন্দর দিয়ে খালাসের কথা রয়েছে বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


বন্দর সুত্রে জানায়, গত মাসের ৮ সেপ্টেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা মেট্রোরেলের কোচ বোঝাই সিঙ্গাপুর হয়ে চট্ট্রগ্রামে এসে কিছু মেশিনারিজ পন্য খালাস করে। পরে ২৯ সেপ্টেম্ব চট্রগ্রাম বন্দর থেকে ছেড়ে এসে ৩০ সেপ্টেম্বর মোংলা বন্দরে আসে। জাহাজটিতে ৮টি কোচ ও ৪টি ইঞ্জিন ছাড়াও আরও ২৬টি প্যাকেজে মোট ৪শ ২৫ মেট্রিক টন মেশিনারিজ রয়েছে। ২ অক্টোবর রবিবার সকাল থেকে মেট্্েরারেলের পন্যগুলো খালাস কাজ শুরু করবে শ্রমিক ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রেডার্স লিঃ বলে জানায় আমদানীকারন প্রতিষ্ঠান। পানামা পতাকাবাহী বিদেশী বানিজ্যিক এ জাহাজটি এর আগেও ২বার মেট্্েরারেলের পন্য নিয়ে এ বন্দরে খালাস করেছে। গত বছরের ৩১ মার্চ ৬টি কোচ ও ২টি ইঞ্জিন সহ প্রথম চালান নিয়ে মোংলা বন্দরে এসে মেট্রোরেলের যন্ত্রাংশ মোংলা বন্দর থেকে মেট্্েরারেলের পন্য খালাস কাযৃক্রম শুরু হয়।


মোংলা বন্দরে নঙ্গর করা বিদেশী জাহাজটি থেকে এবারের চালানে মেট্রোরেলের পন্যগুলো খালাস করতে সময় লাগবে মাত্র ২৪ ঘন্টা বলে জানায় জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। আর খালাস প্রক্রিয়া নির্বিঘœ করতে জাপান ও মালোয়শিয়া সহ দেশীয় টেকনিশিয়ানদের একটি দল উপস্থিত থেকে পন্যগুলো তদারকি করবে। এর আগে একাদশ চালানে ১০৬টি কোচ ও ইঞ্জিন মোংলা বন্দর থেকে খালাস হয়। আর এবারের ১২ তম চালানে মোট ১১৮টি কোচ ও ইঞ্জিন সহ বেশ কিছু প্যাকেজে বিভিন্ন যন্ত্রাংশ মোংলা বন্দরের মাধ্যমে খালাস হলো।


আগামী নভেম্বর মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। এ পন্যগুলো খালাসের পর দেশী-বিদেশী টেকনিশিয়ান দল তদারকির মাধ্যমে ২টি বার্জে পন্যগুলো ঢাকার দিয়াবাড়ী ডিপোতে পৌছাবে। আবহাওয়া অনুকুলে থাকলে কোচ বাহী বার্জ দুটি নৌ-পথে আগামী ১২/১৩ অক্টোবরের মধ্যে দিয়াবাড়ি ডিপোতে পৌছে যাবে বলে আসা করছে সংশ্লিষ্টরা। আর সেখানে পরিক্ষা-নিরিক্ষ শেষে সংযুক্ত করা হবে নির্মানাধীন মেট্টোরেলের সাথে। চলতি বছরের মধ্যে মেট্রোরেলের বাকি ২৬টি কোচ ও ইঞ্জিন মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ার কথা রয়েছে বলে জানায় এ আমদানীকারন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।


মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মাদ মুসা বলেন, দেশে আমদানিকৃত মেট্রোরেলের এসব কোচ মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ায় বন্দরের সক্ষমতা বেড়েছে। শুধু মেট্রোরেলই নয়, এর আগে পদ্মা সেতু, রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র ও বঙ্গবন্ধু রেল সেতুসহ বিভিন্ন প্রকল্পের মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে। যা দক্ষ লোকের মাধ্যমে মালামালগুলে জাহাজ থেকে বার্জে বোঝাই করে দেয়া হচ্ছে। যা নৌ-পথে কয়েক দিনের মধ্যে ঢাকার উত্তরা দিয়াবাড়ী ডিপোতে পৌছাবে।


এমভি ভেনাস ট্রাম্প জাহাজের এর স্থানীয় শিপিং এজেন্ট ও এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানি লিঃ’র ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, এ পর্যন্ত ১২টি জাহাজে করে মেট্রোরেলের ইঞ্জিনসহ মোট ১১৮টি কোচ ও ইঞ্জিন মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলে চলতি বছরে মেট্রোরেলের আরও ১৪৪টি কোচ ও ইঞ্জিন আসবে এবং মোংলা বন্দর দিয়ে খালাস হবে।


মেট্রোরেলের নির্মান কাজ শেষ হলে প্রতি ঘন্টায় ৮০ হাজার যাত্রী যাতায়াত করতে পারেব, ফলে ঘনবসতিপূর্ন ঢাকার যোগাযোগ ব্যবস্থা আধুনিক ও যানজট নিরসনে গুরুত্বপূর্ন ভুমিকা রাখবে এ মেট্রোরেল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত