বাগেরহাটে পুষ্টিমান উন্নয়নে সমন্বিত সভা

স্টাফ রিপোর্টার

আপডেট : ১১:০৩ পিএম, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ | ৩৪৬

বাগেরহাটে পুষ্টিমান উন্নয়নে সভা অনুষ্টিত হয়েছে। অংশ গ্রহণ মূলক সমন্বিত প্রকল্প(ক্রেইন)-এর সহযোগিতায় জেলা পুষ্টি সমন্বয় কমিটিা দ্বি-মাসিক এ সভায় সভাপতিত্ব করেন, বাগেরহাটের জেলা প্রশাসক এবং জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি মোহাম্মদ আজিজুর রহমান। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার দুপুরে অনুষ্টিত এ সভায় ডিডিএলজি মো: শাহিনুজ্জামান, অতিরিক্ত জেলাপ্রশাসক (রাজস্ব) মোঃহাফিজ-আল-আসাদ, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: কামরুজ্জামান, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো: আকিব উদ্দিন, ডেপুটি সিভিল সার্জন ডা: হাবিবুর রহমান, এমওসিএস ডা: মেহেদী হাসান, সেলিনা আক্তার, ক্রেইন প্রকল্পের পিসি মামুন-উর রশীদ, ডিস্ট্রিক পলিসি ফোরামের সভাপতি বাবুল সরদার-সহ জেলা পুষ্টি সমন্বয় কমিটির বিভিন্ন সকল সদস্য এবং সরকারি পরিসেবা প্রদানকারী দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বাবুল সরদার বলেন, ক্রেইন এর মাধ্যমে প্রান্তিক পর্যায়ে পুষ্টিউন্নয়নে যে কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। সম্প্রতি জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত ৩০ জন গণমাধ্যম কর্মী সরেজমিনে এ প্রকল্পের কর্মকè্ড অবহিত হন। মাঠপর্যায়ে বাড়ি ও উঠান পর্যায়ে সবজী বাগান, হাঁস পালন, ছাগল পালন, হাত ধোয়ার অভ্যাস, পিএসএফ, ওয়াশব্লক পর্যবেক্ষণ করি এবং সকলেই এসব কার্যক্রমের কারণে পারিবারিক সামাজিক দৃশ্যমান পরিবর্তন লক্ষ্য করা যায়। তবে বাগেরহাটের বাকী পাঁচটি উপজেলায় এমন প্রকল্প বাস্তবায়ন করা খুবই জরুরী।


আকিব উদ্দিন বলেন, আমাদের দায়িত্বের অংশ হিসেবে ক্রেইন পুষ্টিউন্নয়নে যে সকল ট্রেনিং, কাউন্সেলিং বিশেষ করে নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধা নিশ্চিত করছে, তা কমিউনিটি ক্লিনিক পর্যায়ে স্বাস্থ্য সেবা ত্বরান্বিত করতে পারে।


সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে পুষ্টি সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা নিয়মিত অনুষ্টিত হওয়া এবং এ সভায় পুষ্ঠি পরিস্থিতির যথাযথ পর্যালোচনা হওয়া প্রয়োজন। যাতে প্রতিটা বিভাগ যৌথভাবে পুষ্টিউন্নয়নে কাজ করতে পারে। তিনি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ এবং ক্রেইন প্রকল্পকে কমিউনিটি ক্লিনিক-এর কার্যক্রমের প্রতি আরো গুরুত্ব দেওয়ার নির্দেশ দেন। এছাড়া তিনি জেলার বাকী উপজেলায় ব্যাপকভাবে পুষ্টির কার্যক্রম ছড়িয়ে দিতে ইউরোপীয় ইউনিয়ন, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর দৃষ্টি আকর্ষণ করেন এবং প্রয়োজনে প্রক্রিয়া অনুসরণ করে মন্ত্রণালয় গুলোতে প্রস্তাবনা নিয়ে যাওয়ার উদ্যোগ নিবেন বলে উল্লেখ করেন। সভায় জেলা নিউট্রিশন চ্যাম্পিয়ন বাছাই করতে, উপপরিচালক- স্থানীয় সরকারকে উপদেষ্টা করে কমিটি গঠন করা হয়।

উল্লেখ্য ইউরোপীয় ইউনিয়ন এর অর্থায়নে এবং কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডএর নেতৃত্বে ওয়াটার এইড বাংলাদেশ, রূপান্তর ও জেজেএস এর সমন্বয়ে গঠিত কোস্টাল কনসোর্টিয়ামের মাধ্যমে পুষ্টি উন্নয়ন বিষয়ক প্রকল্প‘পুষ্টিউন্নয়নে অংশ গ্রহণ মূলক সমন্বিত প্রকল্প(ক্রেইন)’ বাগেরহাট জেলার ৪ টি উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত