বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ৮ম চালান মোংলা বন্দর জেটিতে

মাসুদ রানা,মোংলা

আপডেট : ১১:৪৯ পিএম, সোমবার, ১৪ আগস্ট ২০২৩ | ২৭৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেলওয়ে সেতুর ৮ম চালানের মেশিনারিজ যন্ত্রাংশ নিয়ে মোংলা বন্দরে নঙ্গর করেছে বিদেশী বানিজ্যিক জাহাজ “এমভি হুয়া উইয়ান হোপ”। সোমবার (১৪ আগষ্ট) সকাল ১১ টার দিকে বন্দরের ৫নম্বর জেটিতে এসে ভিড়ে। পরে দুপুরের পালা থেকে মেশিনারিজ পন্যগুলো খালাস শুরু করা হয়। যা ৩/৪ দিনের মধ্যে মালামাল খালাস করে বন্দর ত্যাগ করবে পানামা পতাকাবহী বিদেশী এ জাহাজটি।
স্থানীয় শিপিং এজেন্ট সুত্রে জানা যায়, যমুনা নদীর উপর নব নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেলওয়ে ব্রিজের জন্য স্টিল ষ্টাকচার, স্টিল পাইপ ছাড়াও বিভিন্ন মেশিনারিজ যন্ত্রাংশ রয়েছে জাহাজটিতে। স্থানীয় শিপিং এজেন্ট হক এন্ড সন্স এর রেলওয়ে সেতুর এটি ৮ম চালান। সোমবার সকাল ১১ টার দিকে মোংলা বন্দরেন ৫নম্বর জেটিতে সেতুর পশ্চিম জোনের মালামাল নিয়ে ভিড়ে বিদেশী এ জাহাজটি। এবারের চালানে আমদানীকৃত ২৮৪টি প্যাকেজে এক হাজার ৬৭৪. ৯৯৫ মেট্রিকটন মেশিনারিজ পন্য নিয়ে আসে “এমভি হুয়া উইয়ান হোপ” নামের কোরিয়ান পতাকাবাহী বিদেশী বানিজ্যিক এ জাহাজটিতে।
গত ২ আগষ্ট ভিয়েতনামের "হাইফং” বন্দর থেকে এ সকল পন্য বোঝাই করে ছেড়ে আসা জাহাজটি সিঙ্গাপুর থেকে ভাঙ্কার (জালানী তেল) বোঝাই করা হয়। পরে সেখান থেকে সরাসরী ১৪ আগষ্ট মোংলা বন্দর জেটিতে এসে পৌছায়। জাহাজটি নৌ-পথ পারি দিয়ে মোংলা বন্দরে পৌছাতে সময় লেগেছে ১২ দিন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেলওয়ে ব্রিজের জন্য আমদানীকৃত এসব মালামাল কাস্টমস সহ অন্যান্য অফিশিয়ালী কার্যক্রম শেষে এদিন দুপুরের পালা থেকে পন্য খালাস শুরু করে খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স বি এম রহমান এন্ড কোম্পানী।
দক্ষ শ্রমিক ও জনবল দিয়ে এসকল পন্য খালাস করতে সময় লাগবে মাত্র ৩/৪ দিন, যা বার্জ যোগে নদী পথে সিরাজগঞ্জের যমুনা নদীর উপর নির্মাণাধীন বঙ্গবন্ধু রেল সেতুর প্রকল্প এলাকায় পশ্চিম জোনে নেয়া হবে বলে জানায় স্থানীয় শিপিং এজেন্ট হক এন্ড সন্স’র প্রতিনিধিরা। আগামী সেপ্টেম্বর মাসের প্রথম দিকে এর আরো একটি জাহাজ আসার কথা রয়েছে বলে জানান তারা
স্থানীয় মেসার্স হক এন্ড সন্স লি: এর অপারেশন ম্যানেজার সো: শওকত আলী বলেন, এর আগেও বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর বিভিন্ন মেশিনারিজ যন্ত্রাংশ বোঝাই করে বেশ কয়েকটি জাহাজ মোংলা বন্দরে খালাস করা হযেছে৷ আগামীতেও প্রকল্পের জাহাজ আসবে এবং খালাস করা হবে।
এর আগে গত ৪ জুলাই ২৩৯টি প্যাকেজে এক হাজার ৯৫২. ৪৪২ মেট্রিক টন পন্য নিয়ে মোংলা বন্দরে ৩ দিনের মধ্যে পন্য খালাস করেছিল “এমভি এভার ভেনটেজ ” নামের বিদেশী বানিজ্যিক জাহাজ। দ্রুত সময় পন্যগুলো খালাস কাজ সম্পুন্ন করে মোংলা বন্দর ত্যাগ করেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত