মোংলার অদূরে বঙ্গোপসাগর  এলাকায় বিদেশী জাহাজ থেকে রঙ লুট 

মাসুদ রানা, মোংলা 

আপডেট : ০৮:১০ পিএম, রোববার, ১০ মার্চ ২০২৪ | ১৭১

ইন্টারনেট থেকে নেয়া
মোংলা বন্দরের অদূরে বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকায় অবস্থানরত বিদেশী পতাকাবাহি একটি সামুদ্রিক জাহাজে একদল দুর্বৃত্ত হানা দিয়ে পেইন্ট ষ্টোরের তালা ভেঙ্গে অন্তত ৬৫ ড্রাম রং লুট করেছে।
জাহাজটির মাষ্টার (ক্যাপ্টেন) লুট হওয়া ওই রং উদ্ধারে মোংলা বন্দর কর্তৃপক্ষ, কোষ্ট গার্ড ও নৌ বাহিনীর সহযোগীতা চেয়ে ই মেইলে পত্র পাঠিয়েছেন।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ ও অন্যান্য সূত্রে জানা গেছে, ইউরিয়া সার খালাসের জন্য এসটি ভিনসেটের পতাকাবাহি বিদেশী জাহাজ এমভি বোস ব্রুক গত ২৬ ফেব্রুয়ারী মোংলা বন্দরে প্রবেশ করে।
এরপর বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়া এলাকায় ইউরিয়া সার খালাস শেষে ৫ মার্চ জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করে বঙ্গোপসাগরের ১২ নটিক্যাল মাইল দূরে অবস্থান করতে থাকে। ওই স্থানে অবস্থানকালে রোববার ভোর রাতে নাবিকরা নজরদারীকালে জাহাজটির চারপাশে প্রচুর মাছ ধরার নৌকা দেখতে পায়। এক পর্যায়ে সকালের দিকে জাহাজের পেইন্ট ষ্টোরের তালা ভাঙ্গা ও ৬৫টির বেশী রঙের ড্রাম খোঁয়া যাওয়ার ঘটনা নাবিকদের নজরে আসে।
জাহাজটির মাষ্টার ক্যাপ্টেন ইয়াহিয়া কাদ্দুরাহ প্রেরিত ই মেইলে আরো জানান, এ রঙ হলো জুটন আর এটি ভেসেলের রক্ষাণাবেক্ষণের জন্য ষ্টোরে রক্ষিত ছিল। তিনি লুণ্ঠিত এ রঙ উদ্ধারে বন্দর কর্তৃপক্ষ, কোষ্ট গার্ড ও নৌ বাহিনীর সহায়তা কামনা করেন। তিনি ই মেইলে আরো উল্লেখ করেন, মোংলা বন্দরে এর আগে এ ধরনের এমন কোন ঘটনা ঘটেনি।
এদিকে জাহাজটি স্থানীয় শিপিং এজেন্ট সোর লাইনের খুলনার ম্যানেজার আবু বকর এ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, জাহাজটি বন্দর এলাকা ত্যাগ করে সাগরের বহিঃনঙ্গরে অবস্থান করছিল। সে সময় এ ঘটনা ঘটেছে। ঘটনাটি বন্দর এলাকা ত্যাগ করার পর ঘটায় এ ব্যাপারে এজেন্টের কোন দায় দায়িত্ব নেই।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার সাইফুর রহমান ভূঁইয়া বলেন, ঘটনাটি বন্দর এলাকা থেকে প্রায় ২৪ কিলোমিটার দক্ষিণে সাগর এলাকায় ঘটেছে। এটি যেহেতু বন্দরের নিয়ন্ত্রাধীন এলাকা নয় সে কারণে এ ব্যাপারে বন্দরের কিছু করণীয় নেই। তারপরও মোংলা বন্দরের সুনামের স্বার্থে এ ব্যাপারে আইন শৃংখলা বাহিনীকে অবহিত করে তাদের সহযোগীতা চাওয়া হয়েছে।
কোষ্ট গার্ড পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা লে. কমান্ডার তারেকের সাথে এ ব্যাপারে বক্তব্য জানার জন্য ফোনে যোগাযোগ করা হলে তিনি মিডিয়া উইং এর সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।
পরে মিডিয়া উইং কর্মকর্তা লে. মুনতাসির ইবনে মহসীন জানান, এ ঘটনার প্রেক্ষিতে নৌ বাহিনী ও কোষ্ট গার্ডের পৃথক জাহাজ যৌথভাবে জাহাজটির আশেপাশে অবস্থান করছে। এ ছাড়া খোঁয়া যাওয়া মালামাল উদ্ধারে কোষ্টগার্ডের গোয়েন্দা তৎপরতা অব্যাহত রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত