মংলা বন্দর সরকারী প্রাথমিক বিদ্যালয়

মোংলায় পরিক্ষার অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

শেখ আহসানুল করিম

আপডেট : ০৫:৪৭ পিএম, রোববার, ২৬ আগস্ট ২০১৮ | ৯৩৯

মংলা বন্দর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পরিক্ষার অতিরিক্ত ফি দিতে বাধ্য করা হচ্ছে শিক্ষার্থীদের। এমনই অভিযোগ উঠেছে ওই স্কুলের দশ বছর যাবৎ দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে। ওই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কারনে বদলির আদেশ পেয়েও প্রধান শিক্ষক হিসেবে যোগদান করতে পারছেন না অন্য এক শিক্ষক।


স্কুৃলটির দ্বিতীয় সাময়িক পরিায় সরকারী নিয়মানুসারে শিশু শ্রেনীতে কোন ফি নেয়ার নিয়ম না থাকলেও ভারপ্রাপ্ত প্রধান শিকিা প্রত্যেক ছাত্রের কাছ থেকে আদায় করেন পঞ্চাশ টাকা। প্রথম শ্রেনীতে দশ টাকার স্থলে নেয়া হয় বিশ টাকা। দ্বিতীয় শ্রেনীতে পনের টাকার স্থলে নেয়া হয় পঁচিশ টাকা। তৃতীয় শ্রেনীতে পঁচিশ টাকার স্থলে নেয়া হয় পয়ত্রিশ টাকা। ৪র্থ শ্রেনীতে ত্রিশ টাকার স্থলে নেয়া হয় চল্লিশ টাকা। আর পঞ্চম শ্রেনীতে পয়ত্রিশ টাকার স্থলে নেয়া হয় ৫০ টাকা।


ছাত্রছাত্রীদের কাছ থেকে বাড়তি টাকা নেয়ার বিষয়ে মংলা বন্দর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা আবসানা ওয়ারিন মুঠোফোনে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিকিার নির্দেশে আমরা সহকারী শিক্ষিকারা বাড়তি টাকা আদায় করেছি। আমি দ্বিতীয় শ্রেনীর শিক্ষার্থীদের কাছ থেকে ২৫ টাকা ও চতুর্থ শ্রেনীর শিক্ষার্থীদের কাছ থেকে ৪০ টাকা আদায় করেছি। আদায় কৃত সব টাকা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা রাফিজা খাতুনের কাছে জমা দিয়েছি।


ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা রাফিজা খাতুন প্রথমে সাংবাদিকদের কাছে ঘটনার সত্যতা স্বীকার করলেও পরে তিনি সংবাদ প্রচার না করার জন্য অনুরোধ করেন।


স্কুলটিতে বিভিন্ন অনিয়মের কারনে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা বদলীর জন্য প্রাথমিক শিক্ষা বিভাগের খুলনা বিভাগীয় উপ পরিচালক লিখিত নির্দেশনা দেয়ার পরও এখানে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করতে পারেননি শেলাবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আনজুম আরা বেগম। পাঁচ মাসেও বদলির আদেশটি বাস্তবায়ন করেনি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস।


বাগেরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অশোক কুমার সমাদ্দার মুঠোফোনে বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, মংলা বন্দর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকার বিরুদ্ধে অভিযোগগুলো তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত