কিছুতেই কমছে না সুদখোরদের দৌরাত্ম

চিতলমারীতে এবার সুদে সবুরের বিরুদ্ধে কৃষকের সংবাদ সম্মেলন

চিতলমারী প্রতিনিধি

আপডেট : ০৫:২৯ পিএম, শনিবার, ২ ফেব্রুয়ারী ২০১৯ | ২২২৪

চিতলমারীর প্রভাবশালী সুদখোর সবুর শেখের হাত থেকে রেহাই পেতে এবার সংবাদ সম্মেলন করেছেন এক হিন্দু কৃষক পরিবার। শনিবার দুপুর ২ টায় চিতলমারী উপজেলা প্রেসকাবে শিবপুর মধ্যপাড়া গ্রামের দরিদ্র কৃষক গোপাল চন্দ্র ম-ল এ সংবাদ সম্মেলনে করেন।


সংবাদ সম্মেলনে কান্নাজড়িত কণ্ঠে গোপাল চন্দ্র লিখিত বক্তব্যে জানান, ৩ বছর আগে তিনি চিংড়ি চাষের জন্য চিতলমারীর সুদে কারবারী সবুর শেখের নিকট থেকে ৫০ হাজার টাকা কর্জ গ্রহণ করেন। গত ৩ বছরে ৫০ হাজার টাকা বাবদ তিনি সবুর শেখকে মোট ৪ লাখ টাকা প্রদান করেন। এরপরও সবুর শেখ আরও ২ লাখ ৫০ হাজার টাকা দাবী করে আসছে। এ টাকা পরিশোধে অপারগতা প্রকাশ করায় সবুর শেখ ও তার লোকজন তাকে ও তার পরিবারের লোকজনেেক প্রাণ নাশের হুমকি দিয়ে আসছে। বর্তমানে তিনি ও তার পরিবারের লোকজন সবুরের হুমকির ভয়ে চরম নিরাপত্তাহীনতায় রয়েছেন।


সংবাদ সম্মেলনে তিনি আরও উল্লেখ করেন, এই সুদে সবুরের নির্যাতন সহ্য করতে না পেরে চিতলমারী উপজেলার বিভিন্ন এলাকার সংখ্যালঘুরা দেশ ছাড়তে বাধ্য হয়েছেন। সবুরের নির্মম অত্যাচার ও কলেজ পড়ুয়া কন্যাকে তুলে নেওয়ার হুমকি সহ্য করতে না পেরে ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর সদর ইউনিয়নের কালশিরা গ্রামের ভাস্কর্যশিল্পী রামপ্রসাদ বালা আত্মহত্যা করেন। এ পর্যন্ত সুদে সবুরের নির্যাতনে প্রায় অর্ধশত পরিবার দেশ ও এলাকা ছাড়তে বাধ্য হয়েছে। তাদের সমস্ত সহায় সম্বল সবুরের হাতে তুলে দিয়েও নিস্তার পায়নি। সুদে কারবার ও বিভিন্ন ব্যক্তিকে সুদের টাকার জন্য নির্যাতন করার অভিযোগে সুদে সবুরকে একাধিকবার পুলিশ আটক করে জেল হাজতে প্রেরণ করলেও অবৈধ টাকার প্রভাব খাটিয়ে সে ছাড়া পেয়ে গেছে। তার অনৈতিক প্রভাব ও নির্যাতনের ভয়ে এলাকার কেউ এখন মুখ খুলতে সাহস পায়না।


সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন গোপাল চন্দ্রের স্ত্রী বিদেশীনি মন্ডল ও অনার্স পড়ুয়া ছেলে শিক্ষার্থী মিঠুন মন্ডল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত