সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’

বিনোদন প্রতিবেদক

আপডেট : ০৪:০০ পিএম, সোমবার, ২৫ মার্চ ২০১৯ | ১৫৫০

দক্ষিন এশিয়ার ছোট ছবির উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি উৎসব হলো ভারতের সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল। ১৪ দিনের এই উৎসবে প্রদর্শিত হবে ২৭১ টি ছবি। দক্ষিন এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রতিযোগিতা বিভাগে অংশ নেয়া ৮৬ টি ছবি প্রতিযোগিতা করছে এ বিভাগে। যার মধ্যে রয়েছে আব্দুল্লাহ আল মারুফ ও কেএম মাহফুজুল ইসলাম নির্মিত বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’।

উৎসবের অফিশিয়াল ওয়েবসাইট ও প্রযোজনা প্রতিষ্ঠান রয়েল বেঙ্গল ফিল্মসকে ইমেইল বার্তার মাধ্যমে ছবি নির্বাচনের বিষয়টি নিশ্চিত করা হয়। এব্যাপারে রয়েল বেঙ্গল ফিল্মস এর কর্ণধার জাকির হোসেন রিয়াজ বলেন রয়েল বেঙ্গল ফিল্মস সবসময় ভাল কিছু উপহার দেয়ার জন্য কাজ করে যাচ্ছে। এর আগে ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’ ছবিটি ফেব্রুয়ারীর শেষ দিকে শাহবাগস্থ পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান অডিটোরিয়ামে প্রদর্শিত হয়। ভারতের কলকাতায় সাউথ এশিয়ান শর্ট ফিল্ম উৎসবের ২য় আসর চলবে ১৮ থেকে ৩১ মার্চ পর্যন্ত।

‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’ এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোঃ সাইফুল্লাহ শান্ত,তাবাচ্ছুম ইতি, মজিদউল্লাহ খান, মোঃ আরসাদ শিকদার ও খান আতাউর রহমান। প্রযোজনা প্রতিষ্ঠান রয়েল বেঙ্গল ফিল্মস এর ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। ১৯৪৩ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত তৎকালীন ভারতবর্ষে ভয়াবহ দুর্ভিক্ষের সময়ে সেখানকার একটি নিম্নবর্ণের পরিবারের উপর জমিদারের অসংগতিপূর্ণ ও অমানবিক আচরনকে কেন্দ্র করে নির্মিত হয় ইটার্নাল লাইফ, ১৯৪৬।

বাংলা ভাষায় নির্মিত এ ছবিটি আব্দুল্লাহ আল মারুফ এর দ্বিতীয় চলচ্চিত্র। তার নির্মিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্রেরণা’ ২০১৬ সালে দেশের কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত