“বেতাগা ইউপিতে ময়মনসিংহের অতিরিক্ত বিভাগীয় কমিশনার”

এসডিজি বাস্তবায়নে তৃনমূল থেকেই চেষ্টা করতে হবে

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৬:১৬ পিএম, মঙ্গলবার, ৩০ জুলাই ২০১৯ | ৭৮৩

ময়মনসিংহের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক নিরঞ্জন কুমার দেবনাথ বলেছেন, এসডিজি বাস্তবায়ন করতে হলে তৃনমূল থেকেই চেষ্টা করতে হবে। কারণ এসডিজি বাস্তবায়ন করা জননেত্রী শেখ হাসিনার একার পক্ষে সম্ভাব নয়। তিনি মঙ্গলবার সকালে ফকিরহাট উপজেলার মডেল বেতাগা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে স্থানীয় পর্যায়ে সম্পদ আহরন ও ব্যাবস্থাপনা সহ বেতাগা ইউনিয়ন পরিষদের অর্জন, নারী ও শিশুদের মৌলিক সেবা সমুহ পরিবীক্ষন ও মূল্যায়ন শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

তিনি বলেন, বেতাগা ইউনিয়ন পরিষদ এমডিজি বাস্তবায়ন করেছে এবং এসডিজি বাস্তবায়নের পথে। এই ইউনিয়নের জনগন শত ভাগ ট্রাক্স প্রদান করেছে বলেই আজ ইউনিয়ন পরিষদের নিজেস্ব অর্থায়নে ৪টি শিক্ষা প্রতিষ্টান ও কমিউনিটি কিনিক নির্মান করা সম্ভাব হয়েছে। তাদের সকল অর্জন আমাদেরকে সারাদেশে ছড়িয়ে দেওয়ার জন্য আমন্ত্রিত অতিথিদের প্রতি আহবান জানান।

বাগেরহটের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবপ্রসাদ পাল এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ। তিনি তার বক্তৃতায় বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা নির্মাণ করতে হলে এসডিজি বাস্তবায়ন করতে হবে। তিনি বলেন উন্মুক্ত ওয়ার্ড সভা জনগনের অধিকার বাস্তবায়নের মুল জায়গা। সেই ওয়ার্ড সভাকে কার্যকর করতে হলে সকলের সহযোগীতা একান্ত প্রয়োজন।

তিনি আরো বলেন, উপজেলার ৮টি ইউনিয়নের ৭২টি ওয়ার্ডে সকল জনগনের অংশ গ্রহনে উন্মুক্ত ওর্য়াড সভা ও বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে জনগনের যে চাহিদার কথা উঠে এসেছে সেগুলি বাস্তবায়ন করার জন্য স্বঃ স্বঃ ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিরা কাজ করছে। এখন নতুন করে ফকিরহাট উপজেলাকে একটি মডেল এসডিজি উপজেলা গড়ে তোলার জন্য আমরা কাজ করছি। সিআইজি ফোরামের সদস্য সচিব মোঃ নাজমুল হুদার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তৃতা করেন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রহিমা সুলতানা বুশরা, শেখ হেলাল উদ্দীন ফাউন্ডেশনের সভাপতি অধ্যক্ষ অমিত রায় চৌধুরী, ইউনিসেফের খুলনাঞ্চালের প্লানিং এন্ড মনিটরিং অফিসার নাশিদা আকবর, ডিষ্টিক কোয়াডিনেটর মোঃ তাজুল ইসলাম, ময়মনসিংহ জেলার পরানগঞ্জ ইউপি চেয়ারম্যান মোঃ সোলায়মান কবির, নেত্রকোনা জেলার খালিয়াজুরী ইউপির চেয়ারম্যান হরিধন সরকার, জামালপুর জেলার দেওয়ানগঞ্জ ইউপির চেয়ারম্যান মোঃ সমিউল হক ও শেরপুর জেলার কাকরকান্দি ইউপির চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম মুকুল।

এসময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, বেতাগা ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান মোঃ ইউনুস আলী শেখ, সিআইজি ফোরামের আহবায়ক অধ্যক্ষ বটুগোপাল দাস, শিক্ষাবিদ দাশ শিশির কুমার, শিক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য নিখিল চন্দ্র দাশ ও অর্থ স্থায়ী কমিটির সদস্য নিলুফার ইয়াসমীন। এসময় ১৪টি স্ট্যাডিং কমিটির সভাপতি সদস্য জনপ্রতিনিধি শিক্ষাবিদ সাংবাদিক সহ সুশীল সমাজের বিভিন্ন নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। পরে আমন্ত্রীত অতিথিবৃন্দরা বেতাগা ইউনিয়ন পরিষদের নিজেস্ব অর্থায়নে নির্মিত ৪টি শিক্ষাপ্রতিষ্টান, নিজেস্ব অর্থায়নে নির্মিত কমিউনিটি কিনিক, বঙ্গবন্ধু বনায়ন, সুপ্রিয় পানি ব্যাবস্থাপনা ও অর্গানিক বেতাগা সহ বিভিন্ন প্রকল্প পরির্দশন করে সন্তোষ প্রকাশ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত