বাড়ছে নিয়ম না মানার প্রবনতা ও সংক্রমনের আশংকায় এলাকাবাসি

কচুয়ায় করোনা উপসর্গ নিয়ে নারীর মৃত্যু:১৮টি বাড়ী কোয়ারেন্টাইনে

খোন্দকার নিয়াজ ইকবাল

আপডেট : ০৪:৩১ পিএম, বৃহস্পতিবার, ১৪ মে ২০২০ | ১৬৯৯

প্রতিকী ছবি

কচুয়ায় করোনা উপসর্গ নিয়ে ৪৮ বছরের এক নারীর মৃত্যু হয়েছে। তার বাড়ী উপজেলার উত্তর মাধবকাঠী গ্রামের। বৃহস্পতিবার ভোর সারে ৪টার দিকে তিনি নিজ বাড়ীতে ইন্তেকাল করেন। গত এক সপ্তাহ আগে ঢাকা থেকে তার স্বামী,ছেলে ও ছেলের বৌকে নিয়ে এলাকায় আসেন। তিনি জ্বর,শাসকষ্ট,উচ্চ রক্তচাপ,ডায়াবেটিক সহ জটিল রোগে ভুগছিলেন। ওই নারীর নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ।

মৃত্যু ব্যাক্তির করোনা উপসর্গ থাকায় ওই এলাকার ১৮টি বাড়ীর লোকজনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর আগে করোনা আক্রান্ত ২জনের বাড়ী ও আশপাশের ১০টি বাড়ী লকডাউন করেছে উপজেলা প্রশাসন।

এদিকে ঢাকা,চট্টগ্রাম সহ জেলার বাইরে থেকে লোকজন এলাকায় ঢুকে পড়ে তথ্য গোপন করে অবাধ চলাচলের কারনে সংক্রমণ ঝুকিতে রয়েছেন এলাকাবাসি। হাট-বাজারে মানা হচ্ছেনা কোন সামাজিক দুরত্ব। যে যার মতো করে চালাচ্ছে তার ব্যাবসা প্রতিষ্ঠান। এর ফলে বাড়ছে শহর ও গ্রামের হাট-বাজারে মানুষের ভীর। এরমধ্যে আবার জেলার বাইরে থেকে আসা মানুষজন নিজের তথ্য গোপন করে এলাকার মানুষদের সাথে মিশে চলায় সংক্রমণ বাড়ার আশংকা করেছেন স্বাস্থ্য বিভাগ।

কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার(আরএমও) ডা.মণি শংকর পাইক বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ঢাকা সহ জেলার বাইরে থেকে লোকজন এলাকায় ঢুকে পড়ে তথ্য গোপন করে অবাধ চলাচলের কারনে সংক্রমণ বাড়ার আশংকা রয়েছে। কোন লোকজন এলাকায় ঢুকে পড়লে স্বাস্থ্যবিভাগের পক্ষে আমরা তাদের চিকিৎসা সেবা দেবার জন্য প্রস্তুত রয়েছি।তাদের তথ্য গোপনের কারনে তারা শুধু নিজেদের নয়,পরিবার ও এলাকার মানুষদের ঝুকির মধ্যে রাখছেন।

কচুয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ সফিকুর রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, এলাকার বাইরে থেকে আসা লোকজনদের আমরা ১৪দিনের হোমকোয়ারেন্টাইনে রাখার সব চেষ্ঠা করছি।

কচুয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুজিৎ দেবনাথ বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আমরা সকল ধরনের ব্যবস্থা নিয়েছি। স্বাস্থ্যবিধি না মেনে যদি কেউ দোকান খোলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া অতিরিক্ত ভীর বা সামাজিক দুরত্ব যদি না মানা হয় তাহলে আগের মতো দোকান বন্ধ করে দেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত