বাগেরহাটে অর্থাভাবে অনিশ্চয়তার বেড়াজালে নীলমনির উচ্চশিক্ষা

জোবায়ের ফরাজী

আপডেট : ০৫:৪৪ পিএম, বুধবার, ২৪ জুন ২০২০ | ৮২৬

নীলমনি,মা ভক্তি রানী মন্ডল

বাগেরহাটে দারিদ্রতার কারনে মেধাবীছাত্র নীলমনির উচ্চশিক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে। এবার এসএসিতে জিপিএ ৫ পেয়েও উচ্চশিক্ষা নিয়ে দুঃশ্চিন্তায় আছে সে। বাবা দিন মজুর, চরম অভাবের সংসার কোন প্রাইভেট ছাড়াই কষ্ট করে পড়াশোনা করতে হয়েছে বাগেরহাট সদরের কাড়াপাড়া শরৎচন্দ্র মাধ্যমিক দ্যিালৃেয়র ছাত্র নীল মনি মন্ডলকে। অনেক সময় অর্ধহারে অনাহারে থেকে পড়াশোনা করতে হয়েছে। অভাবকে জয় করে এবার এসএসসি পরীক্ষায় সেরা ফল অর্জন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে সে। নীল মনির স্বপ্ন সে বড় হয়ে প্রকৌশলী হবে।

দরিদ্র বাবার একমাত্র সন্তান নীলমনি,মা ভক্তি রানী মন্ডল। অন্ধের যষ্ঠি একমাত্র ছেলেকে নিয়ে মা বাবা দু’জনের বড় স্বপ্ন। তাদের সম্বল বলতে বসত ঘরের এক চিলতে জমি তার উপর একটু মাথা গোজার ঠাঁই একখানা ঘর। নীল মনির বাবা একজন দিন মজুর। শ্রমিকের কাজ করে সংসার চালাতেই হিমশিম খেতে হয় পিতার। এই চরম দারিদ্রতা ও আর্থিক অসচ্ছলতার কারণে বর্তমানে ছেলের পড়া লেখা নিয়ে শঙ্কিত মা-বাবা দুজনেরই।“অভাবের সংসারে সারাদিন পরের বাড়ীতে কঠোর পরিশ্রম করি। শ্রমিকের কাজ করে যা পাই তা দিয়ে কোন রকম সংসারের খরচ এবং ছেলের লেখা পড়া চালাই। শেষ পর্যন্ত লেখা-পড়া করাতে পারবো কিনা তা নিয়ে চিন্তায় ঘুম আসে না” ছল ছল চোখে আড়ষ্ঠ কন্ঠে বাগেরহাট টুয়েন্টি ফোরকে কথা গুলি বললেন নীল মনির বাবা।

কাড়াপাড়া শরৎচন্দ্র মাধ্যমিক বিদ্যালয়ের বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আসাদুল কবির বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, “দরিদ্র পরিবারের একমাত্র সন্তান নীল মনি,বিদ্যালয়ের অত্যন্ত মেধাবী একজন ছাত্র। সকল পরীাতেই প্রথম হয় নীল মনি। আমরা বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী ওকে সার্বিক সহযোগীতা করেছি”।

নীল মনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, “আমি আরো ভাল লেখাপড়া করে প্রকৌশলী হয়ে দেশের সেবা করতে চাই। কিন্ত আমার বাবা দরিদ্র জানি না আমার স্বপ্ন পূরন হবে কিনা? কলেজে ভর্তির ফিস যোগাতেই আমার বাবা দিশেহারা হয়ে পড়েছে। আর ভবিষ্যতে আমার লেখাপড়ার খরচ কিভাবে যোগাবেন ঈশ্বরই ভালো জানেন। হয়তো আমার ভবিষ্যত স্বপ্ন এই আর্থিক অস্বচ্ছলতার কারণে স্বপ্ন-ই থেকে যাবে”। ( নীল মনিকে সাহায্য করতে চাইলে-০১৯১৪-৬০৫৯৩৮(নীল মনির বাবা)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত