অর্গানিক পল্লী বেতাগায় ৬০একর জমিতে ১৫০কৃষকদের ভাগ্য বদল

খিরাই চাষে বাম্পার ফলন

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৫:০৩ পিএম, বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর ২০১৭ | ২৭২৫

ফকিরহাটের অর্গানিক পল্লী তে বেতাগায় ৬০একর জমিতে খিরাই চাষে বাম্ফার ফলন ১৫০কৃষকদের ভাগ্য বদলে দিয়েছে। স্বল্প পুজিতে অধিক মুনাফা পাওয়ার আশায় কৃষকরা খিরাই চাষে আগ্রহী হওয়ার কারণে বাম্ফার ফলন পেয়েছে।

নিজেদের উদ্যোগ উপজেলা কৃষি অফিসের পরার্মশ ও ইউনিয়ন পরিষদ এর সহযোগীতা করার কারণে তারা লাভবান হয়েছে বলে কৃষকদের অভিমত। জানা গেছে, বেতাগা গ্রামের মূতঃ রনজিৎ কুমার দাশের পুত্র দিবাতুষ কুমার দাশ, মাসকাটা মৌজার অর্গানিক পল্লী নামে ্যাত অর্গানিক বেতাগায় প্রায় ২একর জমিতে খিরাই চাষ শুরু করেন। প্রথমে জমি চাষ করে সেই জমিতে বীজ রোপন করেন। এর পর ফিলু দিয়ে জৈব সার ও অন্যান্য উপকরণ ব্যাবহার করে জমিতে বীজ রোপন করেন। পরে গাছের চারা উঠার পর সেই েেত নিজে এবং তার স্ত্রী অম্বিকা রানী দাশ এবং শিখন দাশ ও তার স্ত্রী অঞ্চিতা রানী দাশ সর্বনিক কাজ করেন।


এপর্যন্ত তিনি উক্ত েেত প্রায় লাধীক টাকা ব্যায় করেছেন। ৪৫দিনে খিরাই-এ ফসল ধরে। এখন তিনি রীতিমত ফসল সংগ্রহ করা শুরু করেছেন। একদিন বাদে একদিন তিনি প্রায় ২৫/৩০মন খিরাই সংগ্রহ করছেন। প্রতি কেজি খিরাই বাজারে ২০/২২টাকা দরে বিক্রয় করছেন। স্বল্প পুজিতে অধিক মূনাফা পাওয়া ছাড়াও বাম্পার ফলন পাওয়ায় তিনি এখন অনেক লাভবান হয়েছেন।


সরেজমিনে তার তেসহ বিভিন্ন তে পরির্দশনে গিয়ে দেখা গেছে, এ যেন একটি সবুজ পল্লী। প্রতিটি েেত সবুজের সমারোহতে পরিপূর্ণ। সকল েেত যেন বাম্পার ফলন। প্রতি ১দিন বাদে ১দিন ৩/৪টি মিনি পিকাপ বা ট্রাকে খিরাই চলে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে।

কীটনাশক মুক্ত পরিবেশে সম্পূর্ন জৈব সার ও অন্যান্য উপকরণ দিয়ে সমগ্র বিলে খিরায়ের চাষ করা হয়েছে যা বিরল একটি দৃষ্ঠান্ত। আবহাওয়া ভাল থাকলে তাদের যে আশা তা পূরণ হবে বলেও তাদের ধারনা। এছাড়া একই বিলের তরিকুল ইসলাম তার ৩৩শতক জমিতে, মনোতোষ দাশ তার ৫০শতক জমিতে, ওহিদুল ইসলাম তার ৫০শতক জমিতে, জাকির হোসেন তার ১৫০শতক জমিতে, রাজিব কুমার দাশ তার ১শ শতক জমিতে, সুধাশু দাশ তার ১শ শতক জমিতে, তপন কুমার দাশ তার ৯০শতক জমিতে, কংকর কুমার দাশ তার ৮০শতক জমিতে, ইউনুস শেখ তার ৩৩শতক জমিতে, রাজ্জাক শেখ তার ৩৩শতক জমিতে, নিমাই দেবনাথ তার ৫০শতক জমিতে এবং তপন দেবনাথ তার ৩৩শতক জমিতে খিরাই এর চাষ করেছেন।

বেতাগা ইউনিয়ন উপ-সহকারী কৃষি অফিসার প্রদীপ কুমার মন্ডল ও উপজেলা কৃষি অফিসার মোঃ মোতাহার হোসেনের সাথে আলাপ করা হলে তাঁরা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, তাঁরা সময়মত সকল কৃষকদেরকে জৈব পদ্ধতিতে চাষের বিষয়ে স্থানীয় কৃষকদের নানান প্রকার প্রশিন প্রদান করেছেন। শুধু তাই নয়,পোকা মাকড় দমনের সেক্স ফেরোমন ফাঁদ এবং তির বিষয়ে সার্বনিক তদারকি ও তাদেরকে পরামর্শ প্রদান করেছেন। এব্যাপারে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও বেতাগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, তিনি অর্গানিক বেতাগায় জৈব সার তৈরীর জন্য চৌবাচ্চা তৈরী করে দিয়েছেন। তাছাড়া সেই চৌবাচ্চায় কৃষি সংক্রান্ত স্থায়ী কমিটির মাধ্যমে ৪০মেঃ টন জৈব সার প্রস্তুত করে তা বিনা মূল্যে কৃষকদের মাঝে বিতরন করে তাদেরকে উৎসাহ যুগিয়েছেন। এবার জৈব সার পদ্ধতিতে খিরাই চাষ ও ফলন ভাল হওয়ায় কৃষককুলকে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত