সমাজ উন্নয়নে জেলার সর্বশ্রেষ্ঠ জয়িতা সাংবাদিক সাবেরা ঝর্ণা

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৬:৪৪ পিএম, বুধবার, ৯ ডিসেম্বর ২০২০ | ৯২২

সাবেরা সুলতানা ঝর্ণা। সমাজের আর দশজন নারীর মতোই একজন গৃহিনী তিনি। ঘর-সংসার সামলিয়েও যে সমাজ উন্নয়নে অবদান রাখা যায় তার উজ্জল দৃষ্টান্ত ওই নারী। এবারের আন্তার্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবসে তার সেই অবদানের স্বীকৃতি মিলেছে। ‘সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছে যে নারী’ ক্যাটাগরিতে জেলার সর্বশ্রেষ্ঠ জয়িতার পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।


বাগেরহাটের শরণখোলা উপজেলা উত্তর কদমতলা গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মিজানুর রহমানের সহধর্মিনী সাবেরা সুলতনা ঝর্ণা দুই সন্তানের জননী। জয়িতা ওই নারী দৈনিক মানব কন্ঠের শরণখোলা প্রতিনিধি, শরণখোলা প্রেসক্লাবের দপ্তর প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র ও আর্টিকেল-৯০এর সদস্য।


তিনি ২০১৩-২০১৭ সালে রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) ফেজ-২ প্রকল্পের আওতায় ঝরেপড়া শির্ক্ষার্থীদের দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার জন্য ২০১৫ সালে উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক এবং ২০১৬ সালে তার আনন্দ স্কুলটি সেরা নির্বাচিত হয়। ২০১৮ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের উদ্যোগে শিক্ষক-শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহন করেন।


এছাড়া জয়িতা সাবেরা ঝর্ণা সমন্বিত খামার ব্যবস্থাপনা (আইএফএমসি) প্রকল্পের মাধ্যমে কৃষি, মৎস্য, প্রাণিসম্পদসহ বিভিন্ন বিষয়ের ওপর নারী ও পুরুষদের প্রশিক্ষণের মাধ্যমে অর্থনৈতিক ভাবে সাবলম্বী এবং আত্মনির্ভরশীল করে তুলছেন। তিনি নারী নির্যাতন, যৌতুক, বাল্য বিবাহ এবং করোনা প্রতিরোধে সচেতনতামুলক পরামর্শ দিয়ে যাচ্ছেন।


মহিলা বিষয়ক অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে সমগ্র দেশব্যাপি পরিচালিত “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রমের আওতায় বুধবার শরণখোলায় দিবসটি উদযাপিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আব্দুল হাই, থানার পরিদর্শক (তদন্ত) মফিজুর রহমান শেখ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুজ্জামান খান, রায়েন্দা ইউপির চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন, শরণখোলা আইডিয়াল ইনষ্টিটিউটের শিক্ষিকা তানিয়া সুলতানা ও জয়িতা সাবেরা ঝর্ণা বক্তৃতা করেন।


এছাড়া, সফল জননী হিসাবে প্রাক্তন শিক্ষিকা শরিফা খাতুন, শিক্ষা ও চাকুরিতে শিরিন আক্তার ও অর্থনৈতিক সাবলম্বিতায় আকলিমা বেগম উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা নির্বাচত হন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত