গত কয়েক মাসে পুলিশের অভিযানে জাল মাছ নৌকাসহ ২৫জন বিষ দস্যু আটক

বন্ধ হচ্ছেনা সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার, হুমকির মুখে বন্য প্রানীও

মাসুদ রানা, মোংলা

আপডেট : ০৭:৫৯ পিএম, বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০ | ৬৩৪

কোন অবস্থাতেই বন্ধ করা যাচ্ছেনা সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার। যার কারনে বনের নদী ও খালগুলো দিন দিন মাছ শূণ্য হয়ে যাচ্ছে। আর বিষ দস্যুরা সহাজেই মাছ শিকারের জন্য বনের নদী ও খালে বিষ দিচ্ছে অহরাহ। আর মাছের সাথে মরছে অন্যান্য জলজ প্রাণীও। এতে বনের বনজ সম্পদসহ পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়ার পাশাপাশি বাড়ছে উপকুলীয় অঞ্চলের বসবাসকারীদের স্বাস্থঝুকিও।


এদিকে সুন্দরবন জুড়ে এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য বন বিভাগ, কোষ্টগার্ড ও পুলিশের পক্ষ থেকে গত কয়েকদিন ধরে বিশেষ অভিযান শুরু হয়েছে। এরই মধ্যে জাল মাছ নৌকাসহ বেশ কয়েকজন জেলে নামধারী দুর্বৃত্তকে আটকও করেছে তারা।


বন বিভাগ সুত্র জানায়, বনের মধ্যে আকা-বাকা নদী, খাল ও খাঁড়ি রয়েছে সতেরশ’ বর্গকিলোমিটার। দেশের সমগ্র সংরক্ষিত বনভূমির অর্ধেকেরও বেশি অর্থাৎ ৫১ শতাংশ বনই হচ্ছে সুন্দরবন। প্রায় ৬ হাজার ১১৭ বর্গ কিলোমিটার আয়তনের এই বনে রয়েছে সুন্দরী, গেওয়া, গরান,পশুরসহ ৩৩৪ প্রজাতির গাছপালা, রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল হরিণসহ ৩৭৫ প্রজাতির বনপ্রাণি। নদ-নদীতে রয়েছে বিলুপ্তপ্রায় তালিকায় থাকা ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিন, কুমির ও ২১০ প্রজাতির মাছ।


বাংলাদেশ পরিবেশ আন্দোলনের খুলনা শাখার সমন্বয়কারী এ্যাডঃ মোঃ বাবুল হাওলাদার জানান, প্রভাবশালী সিন্ডিকেটের ছত্রছায়ায় এক শ্রেণীর জেলে নৌকা ও ট্রলার নিয়ে বনের ভিতরে ঢুকে বিষ প্রয়োগে মাছ শিকার করছে। এতে শুধু মাছ নয় প্রায় সব জলজ প্রাণি মারা যাচ্ছে। শুধু তাই নয়, বিষ দিয়ে মাছ শিকার করায় সুন্দরবনের জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও জানান তিনি।


খুলনা বিশ্ব বিদ্যালয়ের ফরেষ্ট এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক মোহাম্মদ শরীফ হাসান লিমন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, সুন্দরবনের অভ্যন্তরে খালগুলোতে বিষ দিয়ে মাছ শিকারের ফলে বিষাক্ত পানির কারণে বাঘ, হরিণসহ প্রাণিকূলে বড় ক্ষতিগ্রস্ত হতে পারে। এজন্য সুন্দরবনকে সুরক্ষিত রাখতে কার্যকরী পদক্ষেপ এর উপরও সংশ্লিষ্টদের জোর দিতে হবে।


তবে বিষ প্রয়োগে মাছ শিকার বন্ধে তৎপরতা, সুন্দরবনে অবৈধ চোরা শিকারী রুখতে বিশেষ অভিযান শুরু করেছে পুলিশসহ প্রশাসনের পক্ষ থেকে। সম্প্রতি খুলনা জেলা পুলিশ অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে আটক করেছে। জব্দ করা হয় বিপুল পরিমান বিষ, জাল, মাছ ও নৌকা।


খুলানা জেলার পুলিশ সুপার এস এম শফিউল্লাহ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, গত ১৭ জুলাই চার বোতল কীটনাশকসহ ৮জন, ২৮ আগষ্ট এক বোতল কীটনাশকসহ ২জন, ২৯ অক্টোবর দুই বোতল কীটনাশকসহ ৩জন, ২৬ নভেম্বর দুই বোতল কীটনাশকসহ ৩জন এবং চলতি মাসের ১ ডিসেম্বর চার বোতল কীটনাশকসহ ৯ জনকে আটক করা হয়েছে।


এসময় বিপুল পরিমানের বিষ বা কীটনাশক মিশ্রিত মাছও জব্দ করা হয় বলেও জানান এস পি এম শফিউল্লাহ। তিনি আরও বলেন, সুন্দরবনকে সুরক্ষিত রাখতে তাদের অভিযান অব্যাহত থাকবে।

এদিকে সুন্দরবনের বিভিন্ন নদ নদীতে বিষ দিয়ে মাছ শিকার হচ্ছে স্বীকার করে পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, এসব অসুধুদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমাদের প্রতিটি ক্যাম্প ও ষ্টেশনের বনরক্ষীদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। তবে সুন্দরবনের নদীগুলোতে মাছ শণ্য না হলেও মাছ কম পাওয়া যাচ্ছে বলে জানান এই বন কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত