মোংলায় বিশ্ব বন দিবস পালিত

সুন্দরবন পুনরুদ্ধার ও সংরক্ষণে অবস্থান কর্মসুচি

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৫:২৪ পিএম, রোববার, ২১ মার্চ ২০২১ | ৭২১

বিশ্ব বন দিবস উদযাপন উপলক্ষে উত্তরণ-কল্যাণের জন্য সুন্দরবন পুনরুদ্ধার এবং সংরক্ষণের দাবীতে মোংলার পশুর নদীর পাড়ে সুন্দরবনের ঢাংমারিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের আয়োজনে ২১ মার্চ রবিবার বিকেল ৪টায় অবস্থান কর্মসুচি পালন করা হয়।
রবিবার বিকেল ৪টায় অবস্থান কর্মসুচি চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর মোংলার আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মোঃ নূর আলম শেখ। সমাবেশে বক্তব্য রাখেন, সুন্দরবন ডলফিন সংরক্ষণ দলনেতা ইস্রাফিল বয়াতি, বাপা নেতা ষ্টিফেন হালদার, ওয়াটারকিপার্স বাংলাদেশ’র শেখ রাসেল, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার মাহারুফ বিল্লাহ, জুবায়ের হোসেন প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন মানুষের অত্যাচারে সুন্দরবনের বাঘ-হরিণসহ বন্যপ্রাণী এবং জীববৈচিত্র বিপন্ন হতে চলেছে। সুন্দরবনকে যদি রক্ষা করা না যায় তাহলে উপকূলীয় অঞ্চলসহ পরিবেশ-প্রতিবেশ মারাত্মক ঝঁুকিতে পড়বে। পরিবেশ-প্রতিবেশের ক্ষতি না করে মানুষের জীবন-জীবিকা নির্বাহ করতে হবে।
বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে সুন্দরবনের বাঘ-হরিণ হত্যা এবং সুন্দরবনের খালে বিষ দিয়ে মাছ নিধন অব্যাহত রয়েছে। এছাড়া প্রতিনিয়ত সুন্দরবনের প্রাণ পশুর নদীতে তেল-কয়লা-সার-ক্লিংকার ভর্তি জাহাজডুবির ফলে বার বার সুন্দরবন আক্রান্ত হচ্ছে।
বক্তারা বলেন, বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের গর্বিত অভিভাবক বাংলাদেশ। তাই সুন্দরবন রক্ষায় ব্যর্থ হলে আগামী প্রজন্ম এবং বিশ্ববাসীর কাছে আমাদের জবাবদিহি করা লাগবে। সুন্দরবন রক্ষায় সোচ্চার হওয়ার পাশাপাশি সুন্দরবন বিনাশী সকল উন্নয়ন প্রকল্প বাতিল করার জন্য বক্তারা সরকারের প্রতি আহ্বান জানান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত