সুন্দরবনের হরিণ ও বিষ দিয়ে মাছ শিকারী আটক

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:০২ পিএম, সোমবার, ৫ জুলাই ২০২১ | ৫৭৬

পূর্ব সুন্দরবন চাঁদপাই রেঞ্জের বৈদ্যমারি ও কাটাখালির সুন্দরবন সংলগ্ন এলাকা থেকে একাধিক বন মামলার আসামীকে বিষ যুক্ত মাছ ও হরিণ ধরার ফাদসহ আটক করেছে বন বিভাগ। সোমবার ভোর রাতে কাটাখালী বুরবুড়িয়া নামক এলাকা থেকে বিষসহ তাকে আটক করা হয়। আটক সাজ্জাক ব্যাপারি (২৮) সুন্দরবন ইউনিয়নের গোড়া বাঁশতলা গ্রামের আফজাল ব্যাপারির ছেলে।
চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ এনামুল হক জানায়, (৫ জুলাই) ভোর সাড়ে চারটায় দিকে গোপন সংবাদ ও বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশনায় সাজ্জাক বনের ভেতর হরিণের ফাঁদ ও বিষ দিয়ে মাছ শিকার করছে এমন সংবাদে চাঁদপাই স্টেশন অফিসার ও তার সঙ্গীয় ফোর্স মোঃ মিজানুর রহমানসহ দ্রুত ঘটনা স্থলে অভিযান চালায়। হরিন শিকারীরা বনরক্ষীদের উপস্থিতি টের পেয়ে বনের গহিনে পালিয়ে যায়। বনের মধ্যে দৌড়ে পালানোর সময় সাজ্জাককে ধাওয়া করে আটক করে। তার কাছ থেকে তিন বোতল মাছ ধরার বিষ, হরিণ শিকারের বিপুল পরিমান ফাঁদ ও বিষ যুক্ত মাছ উদ্ধার করা হয়েছে। এসময় সাজ্জাকের সাথে থাকা অন্য শিকারীরা বনের গহিনে পালিয়ে যায় ।
বনরক্ষী মিজানুর রহমান বলেন, সাজ্জাকের সকল সহযোগীদের নামে মামলা দায়ের করা হয়েছে। আসামি সাজ্জাকের স্বীকারোক্তি মতে তার কাছে লুকানো সুন্দরবনের মধ্যে হরিণ শিকারের জাল, হরিণ শিকারের ফাঁদ ও মাছ ধরার বিষের বোতল রয়েছে। তার স্বীকারোক্তি মতে বনের মধ্যে লুকানো এসকল বিষ, ফাঁদ উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে বলে জানায় মিজানুর রহমান।
চাদঁপাই রেঞ্জ কর্মকর্তা এনামুল হক বলেন, আটক সাজ্জাকের বিরুদ্ধে এর আগেও বেশ কয়েকটি মামলা রয়েছে এবং সে একজন তালিকা ভুক্ত বিষ দিয়ে মাছ শিকারী ও বনের হরিণ শিকারী। তার বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের শেষে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানোর প্রক্রিয়া চলছে বলে জানায় এ কর্মকর্তা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত