সুন্দরবনে ক্যামেরা ট্রাপিংয়ে বাঘ পর্যবেক্ষন শুরু

কামরুজ্জামান জসিম,মোংলা

আপডেট : ০৬:৪৪ পিএম, বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৮ | ৮৩৭

সুন্দরবনে বাঘের স্বভাব চরিত্র ও বাসযোগ্য আবাস সম্পর্কে জানতে শুরু হয়েছে “ক্যামেরা ট্রাপিং” পর্যবেক্ষন। গত বুধবার থেকে শুরু হওয়া এ পর্যবেক্ষনের মাধ্যেমে বাঘ কী অবস্থায় রয়েছে তার পাশাপশি বনে কতগুলো বাঘ আছে তাও জানা যাবে। একই সাথে এ কার্যক্রমের মাধ্যমে খাল ও নদীর চরাঞ্চলে বাঘের পায়ের ছাপ এবং তাদের আবাসস্থল কেমন তাও নির্ণয় করা হবে। বণ্যপ্রাণী ব্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষন বিভাগের (ওয়াইল্ড লাইফ ম্যানেজমেন্ট) বিভাগীয় কর্মকর্তা মদিনুল আহসান বাগেরহাট টুয়েন্টি ফোরকে এ তথ্য জানান। তিনি বলেন, বনবিভাগের তত্বাবধায়নে ইউ এস আই ডি’র অর্থায়নে ২৩৯ টি ড্রিটে (পয়েন্টে) ৪৭৮ টি ক্যামেরার মাধ্যমে জরিপ চালানো হচ্ছে।

বনবিভাগ সুত্রে জানা যায়, সুন্দরবনের বাঘ বিচরণ করে এমন এলাকা গুলোতে ওই ক্যামেরা গুলো স্থাপন করা হচ্ছে। ক্যামেরা গুলোর সামনে দিয়ে বাঘ হেঁটে গেলে স্বয়ংক্রিয়ভাবে ছবি উঠবে। বাঘ পরিবেক্ষন (মনিটরিং) এর কাজে ৫৬ জন কর্মি সুন্দরবনে বিভিন্ন এলাকায় কাজ করছেন। সুন্দরবনে গত ২০১৫ সালে সর্বশেষ প্রথম ক্যামেরা পদ্ধতির মাধ্যমে বাঘ গননা করে বনবিভাগ। ওই গননায় বাঘের সংখ্যা পাওয়া যায় ১০৬ টি। এরপরে নতুন করে আর গননা হয়নি।


বণ্যপ্রাণী ব্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষন বিভাগের (ওয়াইল্ড লাইফ ম্যানেজমেন্ট) বিভাগীয় কর্মকর্তা মদিনুল আহসান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে সর্বশেষ বাঘ জরিপের কাজ করা হয়। এবার পূর্ব ও পশ্চিম সুন্দরবনে “ক্যামেরা ট্রাপিং” পদ্ধতির মাধ্যমে বাঘের অবস্থান ও অবস্থা জানতে কাজ শুরু করা হচ্ছে। চলতি বছরের ডিসেম্বর নাগাদ এর প্রতিবেদন প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডঃ আব্দুল্লাহ হারুন চৌধুরী বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, উন্নয়নশীল দেশ এই পদ্ধতিতে বাঘ গননার কাজ করে থাকে। তবে অর্থনৈতিকভাবে অনেকবেশি টেকসই না। এই পদ্ধতিতে যেটা হবে সেটা হলো বাঘ সম্পর্কে একটা ধারনা পাওয়া যাবে, এর বেশি কিছু নয়। তার মতে, এই পদ্ধতিতে সুন্দরবনে কতগুলো বাঘ রয়েছে-পুরোপুরি তার সঠিক তথ্য পাওয়া যাবে না। তবে যদি সততার সাথে করা হয় অর্থাৎ সমীক্ষা বা সার্ভে যেটাই বলা হোক, এটা করার সময় যদি তথ্যগত কারচুপি না হয়, যেমন চাইলেই মনের ইচ্ছামতো একটা সংখ্যা বানিয়ে দিলাম। এটা না করে সততার সাথে এ ধরনের ট্রাপিং করলে তাহলে সাফল্য পাওয়া যাবে ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত