হুমকীতে বঙ্গবন্ধু মোংলা ঘোষিয়াখালী ক্যানেল

কোষ্টারের ধাক্কায় ৮৮৫০ বস্তা সিমেন্ট বোঝাই কার্গোয় ফাটল

এম, এ সবুর রানা, রামপাল

আপডেট : ১০:৫০ পিএম, সোমবার, ২৪ জানুয়ারী ২০২২ | ৩৪৮

বঙ্গবন্ধু মোংলা ঘোষিয়াখালী ক্যানেলে কোষ্টার জাহাজের ধাক্কায় ৮৮৫০ বস্তা সিমেন্ট বোঝাই কার্গো ফেটে যাওয়ায় হুমকির মুখে পড়েছে নৌযান চলাচল। ক্ষতিগ্রস্ত কার্গোটি উদ্ধারে কার্গো মালিকের পক্ষ থেকে তৎপরতা শুরু করা হলেও এখনো ঝুঁকিতে রয়েছে এম,ভি মেঘনা-৭ নামের কার্গোটি।
ক্ষতিগ্রস্ত কার্গোটির মাষ্টার মো. সিরাজ শেখ জানান, নারায়ণগঞ্জের মেঘনা থেকে ৮ হাজার ৮৫০ বস্তা ফ্রেশ সিমেন্ট বোঝাই করে খুলনার ফুলতলার উদ্দেশ্যে যাচ্ছিল। সোমবার দুপুর ১২ টার সময় ঘোষিয়াখালী পয়েন্টে এ আজিজ নামের একটি কোষ্টার কার্গো ক্যানেলের নাব্যতা সংকটে ডুবোচরে আটকে যায়। এ সময় কার্গোটিকে পাশকাটিয়ে আসার সময় পিছনের সাইডে ধাক্কা লাগে। ওই অবস্থায় কিছুদূর চালিয়ে আসার পরে আমরা বুঝতে পারি কার্গো ফেটে গেছে। পরে রামপালের পেড়িখালীর পুটিমারী খাল সংলগ্ন চ্যানেলের চরে কার্গোটি আংশিক আটকে মালামাল খালাসের চেষ্টা করছি। এ রিপোর্ট লেখা পর্যন্ত পৌনে ৬ টার সময়ও তিনি জানান, কার্গোটি ঝুঁকিতে আছে। তবে তিনি উদ্ধারকারী বা বন্দর কর্তৃপক্ষকে দূর্ঘটনার বিষয়টি জানাননি।
ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, ক্ষতিগ্রস্থ কার্গো থেকে ৫০/৬০ জন শ্রমিক নিয়ে সিমেন্ট খালাসের চেষ্টা করা হচ্ছে। এ বিষয়ে বিআইডব্লিউটিএ এর প্রধান পাইলট মো. শাহ আলম এর ০১৭২৭-২৫৩৬৮১ নম্বর মোবাইল ফোনে কথা হলে তিনি দূর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে বলেন, কার্গো ও বলগেট ক্যানেলে ইচ্ছামত নোঙর করে রাখায় এ ধরনের দূর্ঘটনা ঘটে। তবে তিনি জানান, ক্যানেলটি নিরাপদে আছে নৌযান চলাচলে কোন সমস্যা নেই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত