চিংড়ি ঘেরের পওনা টাকা চাওয়ায়

মোংলায় ৫জনকে কুপিয়ে জখম

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৫:৪০ পিএম, শুক্রবার, ১৮ মার্চ ২০২২ | ১২২৩

মোংলায় নিজ জমিতে চিংড়ী ঘেরের হাড়ির (লিজ’র) টাকা চাইতে গিয়ে সন্ত্রাসীদের হামলায় ৫জন রক্তাক্ত জখম হয়েছে। বৃহস্পতিবার রাতে উপজেলার সুন্দরবন ইউনিয়নের বাঁশতলা দ্বিগরাজ বাজার এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলেও হাসান নামের একজনের অবস্থা আশংঙ্কা জনক। মোংলা থানা পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় ভুক্তভোগী আলী আজম বাদি হয়ে ৭জনকে চিহ্নিত করে অজ্ঞাত নামাসহ মোট ১১জনের নামে থানায় এজাহার দাখিল করেছে।


থানার এজাহার সুত্র ও আহতদের স্বজনরা জানায়, সুন্দরবন ইউনিয়নের দ্বিগরাজ এলাকায় দীর্ঘদিন ধরে ভুক্তভোগী আলী আজমের এক একরের একটি চিংড়ি মাছের ঘেরের জমি লিজ নেয়ার নাম করে জোর পুর্বক দখল করে মাছ চাষ করে আসছিল দ্বিগরাজ গ্রামের মান্নান শিকারী ও তার লোকজন। ওই জমির হাড়ির (বাৎসরিক নগদ লিজ’র) টাকা চাইতে গেলে আলী আজমকে খুন জখম করাসহ নানা রকম হুমকি দিতো মান্নান শিকারী বলে অভিযোগে উল্লেখ করে তিনি। বৃহস্পতিবার বাজার থেকে আসার সময় আলী আজমকে টাকা নেয়ার জন্য দ্বিগরাজ বাজারের পাশের একটি খোলা জায়গায় যেতে বলে মান্নান শিকারী। সন্ধ্যা রাতে টাকা চাইতে গেলে পুর্ব পরিকল্পনা অনুযায়ী মান্নান শিকারীর সাথে থাকা সন্ত্রাসী ফরিদ, মইন উদ্দিন, আলতাপ, নাইম, শরিফুল ও রুমিসহ ১০/১৫ জনের এটি সংঘবদ্ধ গ্রুপ হঠাৎ আলী আজমের উপর অতর্কিত হামলা চালায়। এসময় তাদের হাতে থাকা দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে রক্তাক্ত জখম করে। জীবন রক্ষার্থে তার আত্নচিৎকারে হাসান শেখ (২৩), আলী আকবর শেখ (৩০), মজিবর শেখ (৫০), জাহাঙ্গীর হাওলাদার (৪৮) এগিয়ে আসলে তাদেরও পিটিেিয় ও কুপিয়ে জখম করে রাস্তার পাশে ফেলে চলে যায় এসকল সন্ত্রাসীরা। পরে স্থানীয়রা রক্তাক্ত অবস্থায় তাদের উদ্ধার করে মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

আলী আজম জানায়, আমার পৈত্তিক এক একর জমি দীর্ঘদিন মান্নান শিকারী দখল করে চিংড়ি চাষ করে আসছিল। কিন্ত বার বার তার এ জমির নগদ হাড়ির (লিজ) টাকা চাইতে গেলে নানা ভাবে হয়রানী সহ হুমকি দিতো মান্নান শিকারী। বৃহস্পতিবার সন্ধ্যা রাতে টাকা দিবে বলে ডেকে নিয়ে আমিসহ আমার লোকজনকে কুপিয়ে জখম করেছে। এব্যাপারে থানায় এজাহার দাখিল করা হয়েছে বলেও জানায় আলী আজম।


এ ঘটনায় অভিযুক্ত মান্নান শিকারী বলেন, আমার চিংড়ি ঘেরের মধ্যে আলী আজমের কোন জমি নাই কিন্ত আমার ঘেরের মধ্যে আলী আজমের জমি রয়েছে বলে অন্যায় ভাবে বার বার আমার কাছে টাকা চাইছে আলী আজম। বৃহস্পতিবার রাতে দ্বিগরাজ বাজারে একটি চায়ের দোকানে বসা ছিলাম এ অবস্থায় আলী আজম লোকজন নিয়ে আমার উপর হামলা কওে ও উল্টো আমার লোকজনের বিরুদ্ধে থানায় অভিযোগ দিয়েছে।


সুন্দরবন ইউপি চেয়ারম্যান একরাম ইজারাদার বলেন, আমার কাছে অভিযোগ রয়েছে মান্নান শিকারী চিংড়ি ঘেরের মধ্যে আজমের কিছু জমি রয়েছে, যা মান্নান তাকে লিজের টাকা দিচ্ছেনা। তবে এ ইউনিয়নে রাজনৈতিক দলের মধ্যে দুইটি গ্রুপে বিভক্ত। এঘটনাও রাজনৈতিক প্রতিহিংসার একটি অংশ।


মোংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ মনিরুল ইসলাম বলেন, সুন্দরবন ইউনয়নে বাঁশতলা দ্বিগরাজ বাজার এলাকায় একটি মারামারীর ব্যাপারে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে এবং থানায় অভিযোগ হয়েছে। তদন্ত চলছে, দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।
মোংলা উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার পরে শুধু সুন্দরবন ইউনিয়নে গত ৫ মাসে ২৫টি মারামারীর ঘটনা ঘটেছে, যা নিয়ে থানায় মামলাও হয়েছে প্রায় ৮টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত