সমুদ্র মহড়া উপলক্ষে মোংলা বন্দরে ভারতীয় নৌবাহিনীর দুই জাহাজ

মাসুদ রানা,মোংলা

আপডেট : ১০:০৫ পিএম, মঙ্গলবার, ২৪ মে ২০২২ | ৫৭৮

ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ মিসাইল করভেট "আইএনএস কোরা" ও অফশোর পেট্রোল ভেসেল "আইএনএস সুমেধা" তিন দিনব্যাপী অনুষ্ঠিতব্য এক্সারসাইজ 'করপ্যাে ট'ও 'এক্সারসাইজ বঙ্গোসাগর' উপলক্ষে মঙ্গলবার (২৪ মে) দুপুরে মোংলা বন্দরে এসে পৌঁছায়।
জাহাজ দুটিকে বাংলাদেশ নৌবাহিনীর সুজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে অভিবাদন জানায়। খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল আনোয়ার হোসেন, এনজিপি, পিসিজিএম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, বিএন এর পক্ষ থেকে অধিনায়ক বানৌজা মোংলা জাহাজ দুটিকে মোংলা বন্দরে অভ্যর্থনা জানান।
এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় দূতাবাসের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে সফরকারী জাহাজ দুটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বা নৌ জা আবু উবাইদাহ ও বা নৌ জা আলী হায়দার তাদেরকে স্বাগত জানায়।
১৪ জন কর্মকর্তা ও ১২১ জন নাবিকসহ "আইএনএস কোরা" এর নেতৃত্বে আছেন কমান্ডার প্রদীপ কুমার ও ১১ জন কর্মকর্তা ও ১১০ জন নাবিকসহ "আইএনএস সুমেধা" এর নেতৃত্বে আছেন কমান্ডার সুমিত মালিক।
বাংলাদেশে অবস্থানকালে বাংলাদেশস্থ ভারতীয় হাই কমিশনের একজন প্রতিনিধি ও জাহাজ দুটির অধিনায়কবৃন্দ কমান্ডার খুলনা নেভাল এরিয়া ও কমান্ডার ফ্লোটিলা ওয়েষ্ট সঙ্গে পৃথকভাবে সৌজন্য সাক্ষাত করবেন।
সফরের অংশ হিসেবে জাহাজ দুটি বাংলাদেশ নৌবাহিনীর সাথে মংলা নেভাল বার্থ ও বাংলাদেশের সমুদ্র সীমানায় এক্সারসাইজ 'করপ্যাট'ও 'এক্সারসাইজ বঙ্গোসাগর' এ অংশগ্রহণ করবে।
এছাড়াও ভারতীয় নৌবাহিনীর দল ও কমফ্লোট ওয়েষ্ট দলের মধ্যে প্রীতি ভলিবল ম্যাচ অনুষ্ঠিত হবে। সফরের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকগণ ভারতীয় নৌবাহিনীর জাহাজ পরিদর্শন করবেন। জাহাজ দুটির এই শুভেচ্ছা সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, তিনদিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি আগামী ২৬ মে বাংলাদেশ ত্যাগ করবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত