অগ্নিযোদ্ধা শহিদদের অভিবাদন জ্ঞাপন

সীতাকুণ্ডে অগ্নিদুর্ঘটনায় শহিদ ফায়ারফাইটার শরিফ তরফদারের জানাজা সম্পন্ন

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৫:২৬ পিএম, মঙ্গলবার, ৭ জুন ২০২২ | ৩৫৪

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিনির্বাপণকালে কেমিক্যাল বিম্ফোরণজনিত দুর্ঘটনায় শাহাদত বরণকারী সকল অগ্নিযোদ্ধাকে শ্রদ্ধা জ্ঞাপন করে কুমিরা ফায়ার স্টেশনের শহিদ ফায়ারফাইটার মোঃ শাকিল তরফদার-এর জানাজা ৭ জুন ২০২২ সকাল ১১-৩০ ঘটিকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে সম্পন্ন হয়েছে।

জানাজা অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান খান, সুরক্ষা সেবা বিভাগের সম্মানিত সচিব জনাব মোঃ মোকাব্বির হোসেন, ফায়ার সার্ভিস অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাগণ, মরহুমের পরিবারের সদস্যগণ এবং ফায়ার সার্ভিসের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

এর আগে জানাজা অনুষ্ঠানে উপস্থিত হয়ে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী শহিদ ফায়ারফাইটার মোঃ শরিফ তরফদারের কফিনে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এর পর তিনি শহিদ শাকিল তরফদারসহ সকল শহিদ অগ্নিযোদ্ধাদের উদ্দেশে সশ্রদ্ধ অভিবাদন জ্ঞাপন পর্বে অংশগ্রহণ করেন। শ্রদ্ধা জ্ঞাপন শেষে সকলকে শহিদ ফায়ারফাইটার মোঃ শাকিল তরফদারের জীবনবৃত্তান্ত পাঠ করে শোনানো হয়। এর পর মরহুমের পরিবারের পক্ষ থেকে তাঁর চাচা জনাব আবুল কালাম তরফদার সংক্ষেপে বক্তব্য দেন এবং পরিবারের পক্ষ থেকে সকলের কাছে মরহুমের জন্য দোয়া প্রার্থনা করেন। এ সময় উপস্থিত গণমাধ্যমকর্মী ও সকলকে জানানো হয়, অধিদপ্তরের ঐকান্তিক ইচ্ছা ছিল, সীতাকুণ্ডের দুর্ঘটনায় ফায়ার সার্ভিসের নিহত সকলের মরদেহ অধিদপ্তরে এনে একসাথে জানাজা সম্পন্ন করার। কিন্তু পরিবারের সদস্য ও স্বজনদের অনুরোধের পরিপ্রেক্ষিতে তাদের কাছে অন্য মরদেহগুলো হস্তান্তর করা হয়েছে।

নামাজে জানাজা শেষে সীতাকুণ্ড বিএম কনটেইনার ডিপোর অগ্নিদুর্ঘটনায় শাহাদত বরণকারী ৯ জন ফায়ারফাইটারসহ নিহত সকলের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাতে জাতির পিতা ও ১৫ আগস্ট তাঁর পরিবারের সকল শহিদ সদস্যসহ মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতি দেয়া বীর শহিদদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির শান্তি ও মঙ্গল কামনা করা হয়।

এরপর উপস্থিত গণমাধ্যমের কর্মীদের সাথে কথা বলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আসাদুজ্জামান খান এবং ফায়ার সার্ভিস অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন। এ সময় তাঁরা গণমাধ্যমের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

উল্লেখ্য, শহিদ ফায়ারফাইটার মোঃ শাকিল তরফদারের মরদেহবাহী অ্যাম্বুলেন্স তাঁর গ্রামের বাড়ি খুলনার বটিয়াঘাটার শুকদারা গ্রামের বাড়ির উদ্দেশে রওনা হয়েছে। সেখানে তাঁর মরদেহ চিরনিদ্রায় শায়িত করা হবে।

খবর-ফায়ার সার্ভিস মিডিয়া সেল

ফায়ারফাইটার মোঃ শাকিল তরফদার-এর সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত

ফায়ারফাইটার মোঃ শাকিল তরফদার ২০০০ সালের ৩ জুলাই খুলনা জেলার বটিয়াঘাটা থানার শুকদারা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম সাত্তার তরফদার এবং মায়ের নাম জেসমিন বেগম। মোঃ শাকিল তরফদার ২০১৯ সালের ২০ জানুয়ারি ফায়ার সার্ভিসে যোগদান করেন। কর্মজীবনের প্রতিটি সময় তিনি সততা ও নিষ্ঠার সাথে তাঁর ওপর অর্পিত দায়িত্ব পালন করেন। সবশেষ তিনি কুমিরা ফায়ার স্টেশনে কর্মরত ছিলেন। গত ৪ জুন দিবাগত রাতে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিনির্বাপণকালে বিস্ফোরণজনিত দুর্ঘটনায় তিনি মৃত্যুবরণ করেন। ব্যক্তি জীবনে তিনি অবিবাহিত ছিলেন। বাবা-মায়ের ৩ ছেলের মধ্যে শাকিল তরফদার ছিলেন সর্বকনিষ্ঠ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত