দূর্ঘটনার চারদিনের মাথায়

আজ শুরু হচ্ছে মোংলায় ডুবে যাওয়া জাহাজের উদ্ধার কাজ

কামরুজ্জামান জসিম

আপডেট : ০২:৫৯ পিএম, বুধবার, ১৮ এপ্রিল ২০১৮ | ১০১৩

মোংলা বন্দরের হারবাড়িয়ায় ডুবে যাওয়া কয়লাবাহী কার্গো জাহাজের উদ্ধার কাজ বুধবার থেকে শুরু হচ্ছে। দূর্ঘটনার চারদিনের মাথায় উদ্ধার প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে মালিক পক্ষ। বুধবার (১৮ এপ্রিল) দুপুরের পর ভাটার সময় টাগবোট (সাহয্যকারী জলযান) ও ডুবে যাওয়া কয়লা পানির ভেতর থেকে পাইপের মাধ্যমে পাম্প করে অপসারন করা হবে। ডুবন্ত জাহাজটিতে কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান সাহারা এন্টারপ্রাইজের ব্যবস্থাপক (অপারেশনস) লালন হাওলাদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

লালন জানান, ডুবে যাওয়া জাহাজ এমভি বিলাসের মালিক পক্ষ প্রায় ৪০ লাখ টাকা ব্যয়ে এটির উদ্ধার প্রক্রিয়া শুরু করছে। তিনি আরো জানান এ কাজে বড় বড় ওয়াইর (বিশেষ রশি), দুটি টাগবোড ও একটি বলগেট প্রস্তুত রাখা হয়েছে। পানির ভেতরে কাজ খুবই কঠিন জানিয়ে লালন হাওলাদার বলেন, উদ্ধার কাজে প্রয়োজনীয় যন্ত্রপাতি মোংলাতে না থাকায় আমরা বিভিন্ন জায়গায় যোগাযোগ করছি। আজ বুধবার সকালে একটি উদ্ধারকারী টিমের সঙ্গে চুক্তি হয়েছে। দুপুরের ভাটার পর উদ্ধার কাজ শুরু করব।

তিনি বলেন, প্রথমে ১৪ সদস্যের ডুবুরিরা ভাটার সময় ডুবে থাকা কার্গো জাহাজটির দু’পাশ থেকে ওয়ার টেনে দিবে। এরপর জোয়ার শুরু হলে দু’পাশে টাগবোড দিয়ে ডুবন্ত জাহাজটিকে কিনারে নিয়ে আসবে। তবে এর আগে জাহাজটি থেকে অধিকাংশ কয়লা পাম্প করে বলগেটে রাখা হবে।

গত রবিবার ভোরে ৭৭৫ মেঃ টন কয়লা নিয়ে মংলা বন্দরের হারবাড়িয়ায় ডুবে যায় কার্গো জাহাজ এমভি বিলাস ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত