মোংলায় যেসব গ্রামে আজ ঈদুল ফিতর উদযাপন

মাসুদ রানা,মোংলা 

আপডেট : ১১:৪০ পিএম, বুধবার, ১০ এপ্রিল ২০২৪ | ৯০

সৌদি আরবের সাথে মিল রেখে মোংলায় ঈদের নামাজ আদায় করেছে বেশ কিছু মুসল্লি। মোংলা উপজেলার সুন্দরবন ইউনিয়নের চটেরহাটসহ কয়েকটি গ্রামের মানুষ সোমবার সকাল ৮ টায় চটেরহাট বাজার জামে মসজিদে ঈদের জামাত আদায় করেন।

মসজিদে নামাজ শেষে একে অপরের সাথে কোলাকুলি করেন । নিজেদের মধ্যে আপ্যায়ন ও মিষ্টি মুখ করেন তারা। তাই চটেরহাটসহ আশপাশের কয়েকটি গ্রামে চলছে ঈদের আমেজ।
চটেরহাট বাজার জামে মসজিদের ইমাম মাওলানা আঃ রহমান বলেন, সৌদি আরবের সাথে মিল রেখেই আমরা দীর্ঘ ১৫ বছর ধরে চটেরহাটে ঈদ উদযাপন করে আসছি। তিনি বলেন, ইমাম আবু হানিফা (র:) এর মতাদর্শের বিশ্বের যে কোন দেশের আকাশে চাঁদ দেখা গেলে ঈদ উদযাপন করতে হবে। ১২শ/১৩শ বছর আগে চাঁদ দেখার খবর পেতে দেরি হওয়াতে একদিন পরে ঈদ হতো। এখন তথ্য প্রযুক্তির যুগে চাঁদ উঠার খবর মুহুর্তে জানা যাচ্ছে। তাই যে কোন জায়গায় চাঁদ দেখা গেলেই ঈদ উদযাপন করা হবে, যেটি আমরা করে আসছি।
মসজিদ কমিটির সভাপতি ও সাবেক ইউপি সদস্য এম নুরুল আমিন বলেন, ‘দীর্ঘ প্রায় ১৫ বছর ধরে চটেরহাট আহলে হাদিস জামে মসজিদে সৌদির সঙ্গে মিল রেখেই ঈদের নামাজ আদায় করা হচ্ছে। এ মসজিদে ঈদ জামাতে মোংলার সুন্দরবন, চিলা ও মিঠাখালী ইউনিয়নসহ আশপাশের শরণখোলা ও মোড়েলগঞ্জ উপজেলার নারী-পুরুষেরা শরীক হন। মসজিদ কমিটির পক্ষ থেকে সব মুসল্লিদের আপ্পায়ন করা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত