পরীক্ষায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের ফ্যালকন-৯ এ ত্রুটি ধরা পড়েনি সম্পূর্ণ কার্যকর

তৈয়বুর রহমান টনি ফ্লোরিডা থেকে

আপডেট : ০৩:২৮ পিএম, রোববার, ৬ মে ২০১৮ | ১১২৪

দেশের প্রথম স্যাটেলাইট মহাকাশে যাওয়ার সুসংবাদ মিলবে অল্প কিছু দিনের মধ্যেই। শেষ পর্যায়ের প্রস্তুতিতে ব্যস্ত সবাই। বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সফল পরীাক্ষা চালিয়েছে উৎপেণকারী প্রতিষ্ঠান স্পেস এক্স। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ফ্লোরিডার ওরল্যান্ডোতে নাসার ব্লক-৫ এ এই পরীক্ষা চালায়। এখান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আগামী সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে পাঠানো হতে পারে। এসব তথ্য জানিয়ে শুক্রবার রাতে একটি টুইট বার্তা দিয়েছে স্পেস এক্স। স্পেস এক্স বলছে, শুক্রবারের স্ট্যাটিক ফায়ার টেস্ট নামের ওই পরীায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎপেণ যান ফ্যালকন-৯ এ কোনো ত্রুটি ধরা পড়েনি। এটি স¤পূর্ণ কার্যকর। এখন এই পরীক্ষা থেকে পাওয়া তথ্য কিছুদিনের মধ্যেই যাচাই করা হবে এবং তথ্য পর্যালোচনা শেষে শিগগির উৎক্ষেপণ তারিখ নির্ধারণ করা হবে।


এ ব্যাপারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎপেণের ডঃ সিদ্দিকুর রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন উৎপেণ
পরীা চালানো হয়েছে এ পর্যন্ত কোন র্ক্রটি ধরা পড়েনি বলে জানান। তবে এর বেশী তথ্য তার কাছে নেই বলে জানান তিনি।

এদিকে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, শুক্রবার সন্ধ্যায় ফোরিডায় ¯েপস এক্স একটি পরীা চালিয়েছে এবং সেখান থেকে পাওয়া তথ্য পর্যালোচনার জন্য ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেসে ¯েপস এক্স-এর সদর দপ্তরে পাঠানো হয়েছে।। এই ফলাফলের ওপর ভিত্তি করে উৎপেণের তারিখ নির্ধারণ করা হবে বলে জানান তিনি। তবে শুক্রবার সকালে সরকারের প থেকে বলা হয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপেণের জন্য স¤পূর্ণ প্রস্তুত না হওয়া পর্যন্ত আপাতত কোনো দিন তারিখ জানাবে না বিটিআরসি।

ফোরিডার ওরল্যান্ডোতে ড.সিদ্দিকুর রহমান শুক্রবার সকালে সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে তার টেলিফোনে কথা হয়েছে। সজীব ওয়াজেদ জয় জানিয়েছেন স¤পূর্ণ প্রস্তুত না হয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট কবে মহাকাশে উৎপেণ করা হবে সে ব্যাপারে পরে জানানো হবে। যেহেতু আগে কখনো এ ধরনের অভিজ্ঞতা সংশ্লিষ্টদের ছিল না, এ কারণে তারিখ নিয়ে কিছুটা বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎপণের জোর প্রস্তুতি চলছে। স¤পূর্ণ প্রস্তুত হলেই উৎঙ্কেপণকারী প্রতিষ্ঠান ¯েপস এক্স সরকারকে আনুষ্ঠানিক ভাবে জানাবে। সেদিন থেকেই
বিটিআরসি প্রস্তুতি নেবে।


বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎপেণের উপলে ফোরিডার ওরল্যান্ডোতে সরজমিনে দেখতে নিউ ইর্য়ক থেকে ছুটে গিয়েছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারন স¤পাদক আব্দুস সামাদ আজাদ, উপ-প্রচার স¤পাদক তৈয়বুর রহমান টনি, সদস্য শাহানারা রহমান, ফোরিডা থেকে ওরল্যান্ডের মহানগর আওয়ামী লীগের সভাপতি জয়নাল চৌধুরী ও সাধারন স¤পাদক আনোয়ার হোসেন সেন্টু প্রমূখ।


যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান আমাদের সাথে অর্ধ শত একটি প্রতিনিধি দল ৩ মে ওরলান্ডোতে আসার কথা ছিল নিউ ইর্য়ক থেকে কিন্তু বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎপেণের তারিখ পরির্বতন হওয়াতে সবগুলি প্লেনের টিকিট হোটেল বুক করা এবং বিভিন্ন অঙ্গরাজ্যর নেতা-কর্মীদের ক্যান্সেল করে বুক দিয়ে বিশাল অংকের তি সাধিত হয়েছেন।


সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান সব কিছুর তির বাধা বিপত্তি সয্য করে এগিয়ে যাচ্ছেন আগামি উৎপেণ তারিখ নির্ধারণ অপোয় আছেন। এবং সকল নেতা-কর্মীকে প্রস্তুত থাকতে অনুরোধ জানিয়েছেন। ভারপ্রাপ্ত সাধারন স¤পাদক আব্দুস সামাদ আজাদ ও সাংগঠনিক স¤পাদকদের অকান্ত পরিশ্রম করায় সকলকে ধন্যবাদ ও আগামিতে তৈরি থাকতে অনুরোধ জানিয়েছেন।


বিটিআরসির সূএ অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইট বাস্তবায়নে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে এর আগে মোট খরচ ধরা হয়েছিল দুই হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ ৭৭ হাজার টাকা। এখন সেটি নেমে এসেছে ২ হাজার ৯০২ কোটি ৮৪ লাখ ৯৯ হাজার টাকায়। প্রকল্প ব্যয়ে সরকারি তহবিল থেকে ১ হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা এবং বাকি ১ হাজার ৬৫২ কোটি ৪৪ লাখ টাকা ঋণ হিসেবে জোগান দেয়ার কথা।

সংশোধিত হিসাবে সরকারের খরচ কিছুটা বাড়িয়ে ১ হাজার ৫৪৪ কোটি ৯ লাখ টাকা করা হয়েছে। অন্যদিকে ঋণ হিসেবে ধরা হয়েছে ১ হাজার ৩৫৮ কোটি ৭৫ লাখ টাকা। এইচএসবিসি ব্যাংক থেকে এ অর্থ ঋণ নিয়েছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বিটিআরসি। এপ্রিলের শেষ সপ্তাহে মহাকাশে যাত্রা করবে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১।


এ জন্য ফ্রান্স থেকে নির্মাণকারী কো¤পানি স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রে পাঠাচ্ছে। ফ্রান্সের থেলেস এলেনিয়া ¯েপস নামের প্রতিষ্ঠানটি এ স্যাটেলাইট নির্মাণ করেছে। এ স্যাটেলাইট উৎপেণের জন্য রকেট নির্মাণ করেছে বিশ্ববিখ্যাত গাড়ি প্রস্তুতকারক টেসলার প্রধান নির্বাহী অ্যালেন মাস্কের প্রতিষ্ঠান স্পেস এক্স এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্প। ফোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত ¯েপস এক্স-এর লঞ্চ প্যাড থেকে এটি উৎপেণ করা হবে। ঢাকায় নবনির্মিত উপগ্রহ কেন্দ্র থেকে এ উৎপেণ পর্যবেণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোরিডায় থাকবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ও যুক্তরাষ্ট্র আত্তয়ামী লীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমান সহ যুক্তরাষ্ট্র আত্তয়ামী লীগের নেতা কর্মীরা।


২০১৫ সালের নভেম্বরে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাণের জন্য ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া ¯েপসের সাথে চুক্তি সই করে। চুক্তি অনুযায়ী পাওনা অর্থের সিংহভাগ পরিশোধও করেছে বিটিআরসি।


বঙ্গবন্ধু স্যাটেলাইটের মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি ২০টি ট্রান্সপন্ডার বিদেশি কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য রাখা হবে। স্যাটেলাইটটি ১৫ বছর মেয়াদের মিশনে পাঠানো হচ্ছে।


যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হবে। এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট মতাধর দেশের তালিকায় নাম লেখাবে বাংলাদেশ।


এই কৃত্রিম উপগ্রহটি টেলিভিশন চ্যানেল, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট ও বেতারসহ ৪০ ধরনের সেবা দেবে। প্রাকৃতিক দুর্যোগ ট্যারিস্ট্রিয়াল অবকাঠামো তিগ্রস্থ হলে সারা দেশে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা বহাল রাখা এবং পরিবেশ যোগাযোগ মাধ্যম হিসেবে ই-সেবা নিশ্চিত করবে।


স্যাটেলাইটের কার্যক্রম পুরোপুরিভাবে শুরু হলে আশপাশের কয়েকটি দেশে টেলিযোগাযোগ ও সম্প্রচার সেবা দেয়ার জন্য জিয়োসিক্রোনাস স্যাটেলাইট সিস্টেম (৪০ ট্রান্সপন্ডার, ২৬ কেইউ ব্র্যান্ড, ১৪ সি ব্র্যান্ড)-এর গ্রাউন্ড সিস্টেমসহ সব ধরনের সেবা পাওয়া যাবে। থ্যালেস অ্যালেনিয়া ¯েপস কয়েক মাস আগে ৩ দশমিক ৭ টন ওজনের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর প্রস্তুতের কাজ শেষ ।


বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সংবাদ সংগ্রহের জন্য ঢাকা এবং নিউ ইর্য়ক থেকে বিভিন্ন মিডিয়া থেকে ফোরিডা ওরল্যান্ডর নাসাতে গিয়েছিলেন।


উল্লেখ্য, বঙ্গবন্ধুর জীবদ্দশায় বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপনের মধ্য দিয়ে স্যাটেলাইট জগতে প্রবেশ করেছিল বাংলাদেশ । এরপর ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার করার পর ১৯৯৬ সাল পর্যন্ত স্যাটেলাইটের ক্ষেত্রে তেমন দৃশ্যমান কোন উন্নতি চোখে পড়েনি। দীর্ঘ ২১ বছর পর শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর পূর্ববর্তী সরকারগুলোর মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কর্মকান্ডকে সমুলে উৎপাটন করে নতুন করে দেশ গঠনের কাজে আত্বনিয়োগ করেন ।

সেই সময় দেশ গঠনের অন্যান্য কর্মকান্ডের সংগে স্যাটেলাইট জগতে দেশের অবস্থান সুসংহত করতেও অনেক পদপে নেওয়া হয় ।

বাংলাদেশের ইতিহাসে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপণ হবে একটি ঐতিহাসিক মাইল ফলক ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত