বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিয়ে

সেন্ট্রাল ফ্লোরিডা আওয়ামী লীগের মতবিনিময় সভা

তৈয়বুর রহমান টনি ফ্লোরিডা থেকে

আপডেট : ০২:৪৯ পিএম, রোববার, ৬ মে ২০১৮ | ৮০৪

সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী এর উদ্যোগে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

শনিবার স্থানীয় সময় রাত ৯টায় আহমদ রেস্টুরেন্টে সেন্ট্রাল ফোরিডা মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মতবিনিময় সভার সভাপত্বিত করেন সেন্ট্রাল ফোরিডা মহানগর আওয়ামী লীগের সভাপতি জয়নাল চৌধুরী ।

সেন্ট্রাল ফোরিডা মহানগর আওয়ামী লীগের সাধারন স¤পাদক আনোয়ার হোসেন সেন্টুর পরিচালনায় মতবিনিময়
সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আত্তয়ামী লীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমান। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎপেণের উপলে ফোরিডার ওরল্যান্ডোতে সরজমিনে দেখতে নিউ ইর্য়ক থেকে ছুটে গিয়েছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান তার উপলে তাৎানিক মতবিনিময় সভার আয়োজন করেন।

সভায় আরও বিশেষ অতিথি ও বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন স¤পাদক আব্দুস সামাদ আজাদ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপ-প্রচার স¤পাদক তৈয়বুর রহমান টনি, নির্বাহী সদস্য শাহানারা রহমান, সেন্ট্রাল ফোরিডা মহানগর আওয়ামী এর উপদেষ্টা মুক্তিযোদ্ধা ডা. সিরাজুল ইসলাম, মামুনুল আজম, মুক্তিযোদ্ধা মাসুম সৈয়দ,ডাঃ বশির আতিকুজ্জামান,সহ-সভাপতি আসিফ ইকবাল কাজী, আতাউর রহমান,
মোজাজেম ইকবাল, যুগ্ন সাধারন স¤পাদক নাজিম উল্লাহ লিটন, সাংগঠনিক স¤পাদক জাহাঙ্গীর সর্দার প্রমূখ।


প্রধান অতিথি ড. সিদ্দিকুর রহমান বলেন, কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎপেণের জন্য সব প্রস্তুতি স¤পন্ন করা হয়েছে। ৭ মে সেটি মহাকাশে উৎপেণের কথা থাকলেও তা পেছাচ্ছে।কারণ, পৃথিবীর কোনো দেশই দিনণ ঠিক করে স্যাটেলাইট উৎপেণ করতে পারে না।


ড. সিদ্দিক আরও বলেন এ স্যাটেলাইট উৎপেণ হলে বাংলাদেশের টিভি চ্যানেল, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি স্যাট এবং এ জাতীয় অন্যান্য প্রতিষ্ঠান যারা বিদেশি স্যাটেলাইট ব্যবহার করছে তারা বাংলাদেশের স্যাটেলাইট ব্যবহার করেই তাদের কার্যক্রম চালাতে পারবেন।

দেশের টিভি চ্যানেলগুলো স্যাটেলাইট ভাড়া বাবদ বছরে ১২৫ কোটি টাকা ব্যয় করে। সে টাকা এখন থেকে দেশেই থেকে যাবে। ইন্টারনেট বা ভি স্যাট সেবাদানকারী প্রতিষ্ঠানকেও বিদেশে টাকা খরচ করতে হবে না।

আরও বলেন সরকার আশা করছে, এ উপগ্রহ উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বাংলাদেশের। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দেওয়া হবে। স্যাটেলাইটির নিয়ন্ত্রণ ও তদারক করার জন্য গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে। আরও বলেন সামনে নির্বাচন আমাদের সবাইকে নিয়ে কাজ করতে হবে এবং নৌকা মার্কায় ভোট দিয়ে আবারও জয়লাভ করে দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে।

বিশেষ অতিথি ভারপ্রাপ্ত সাধারন স¤পাদক বলেন ২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এরপর প্রায় দুই হাজার কোটি টাকায় স্যাটেলাইট সিস্টেম কিনতে থালেসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপেণে অর্থায়নের জন্য হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি)র সঙ্গে গতবছর প্রায় এক হাজার ৪০০ কোটি টাকার ঋণচুক্তি হয়।

ঢাকা এবং নিউ ইর্য়ক থেকে বিভিন্ন মিডিয়া কর্মীরা এসময়ে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত