প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে উল্লাস ভাগাভাগি

তৈয়বুর রহমান, ফোরিডা থেকে

আপডেট : ০৩:৩৪ পিএম, রোববার, ১৩ মে ২০১৮ | ১৪৬৮

বাঙালির স্বাধীনতা-সংগ্রামের শ্লোগান ছিল 'জয় বাংলা, জয় বঙ্গবন্ধু'। সেই শ্লোগান বুকে নিয়েই মহাকাশের পথে উড়ল দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। জাতির গৌরবময় এ মুহূর্তটির সাক্ষী হতে ওরল্যান্ডো কেনেডি ¯েপস সেন্টারে বাংলাদেশী-আমেরিকানদের বিপুল সমাগম ঘটেছে।

শেষ মুহূর্তে আবারো উৎপেণের তারিখ পিছিয়ে গেলেও উৎসব-আমেজে তেমন ভাটা পড়েনি। যদিও একদিন পিছিয়ে যাওয়ায় সকলকেই ফাইটের টিকিট পরিবর্তনসহ হোটেল-মোটেলের বাড়তি ভাড়া গুণতে হয়েছে। এর আগেও কয়েক দফায় অনেক প্রবাসীর শত-শত ডলার নষ্ট হয়েছে ফাইটের টিকিট বাতিল হওয়ায়। নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, বস্টন, ক্যালিফনিয়া, জর্জিয়া, আটলান্টা, স্বগতিক ফোরিডাসহ বিভিন্নস্থানের প্রবাসীরা জড়ো হয়েছেন। নেতৃবৃন্দের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সহ-সভাপতি এম.ফজলুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ স¤পাদক আব্দুস সামাদ আজাদ, যুগ্ম স¤পাদক আইরিন পারভিন, সাংগঠনিক স¤পাদক মো. ফারুক আহমেদ এবং মহিউদ্দিন দেওয়ান, শ্রম স¤পাদক মিসবাহ আহমেদ, প্রবাসী কল্যান স¤পাদক সোলায়মান আলী, শিল্প ও বাণিজ্য স¤পাদক ফরিদ আলম, উপ-প্রচার স¤পাদক তৈয়বুর রহমান টনি, নির্বাহী সদস্য শাহানারা রহমান, খোরশেদ খন্দকার, ওয়াশিংটন ডিসির সেক্রেটারি মাহমুদুন্নবী বাকি, পেনসিলভেনিয়া স্টেট কমিটির সভাপতি আবু তাহের বীর প্রতিক, সাংগঠনিক স¤পাদক লুৎফুর রহমান হীমু, নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ইউসুফ চৌধুরী, আটলান্টা থেকে মুক্তিযোদ্ধাও মূলধারার রাজনীতিক আলী হোসেন, ওরল্যান্ডো আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদিন, সাধারন স¤পাদক আনোয়ার হোসেন সেন্টু, ফোরিডা আওয়ামী লীগের সভাপতি সাধারন স¤পাদক মোঃ মুজিব উদ্দিন।

বাংলাদেশ-আমেরিকা প্রেসকাবের সেক্রেটারি শহিদুল ইসলাম, কোষাধ্যক্ষ মো. আবুল কাশেম, নির্বাহী সদস্য নিহার সিদ্দিকী, আশরাফুল বুলবুল প্রমুখ ।

আনন্দ-উৎসবের এ ঐতিহাসিক অনুষ্ঠানে। ছিলেন ওরল্যান্ডো ও এর আশপাশের প্রবাসীরাও। আরো অনেকের আগ্রহে ভাটা পড়েছে উৎপেণের তারিখ বার বার পরিবর্তন ঘটায়। আর্থিকভাবেও তিগ্রস্থ হয়েছেন অনেকে।


শুক্রবার যুক্তরাষ্ট্রের ফোরিডার স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টা১৪ মিনিট) ¯েপসএক্সের লঞ্চিং স্টেশন থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-কে নিয়ে উৎপেণ যান ফ্যালকন-৯ মহাকাশের পথে উড়ে যায়।
পুরো উৎপেণ পর্বটি বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলও উৎপেণ সরাসরি সম্প্রচার করে। স্যাটেলাইট উৎপেণকারী প্রতিষ্ঠান ¯েপসএক্সের ইউটিউব চ্যানেলেও উৎপেণ পর্ব সরাসরি সম্প্রচারিত হয়।

উৎপেণের প্রথম ১০ ঘণ্টার মধ্যেই এ মহাকাশ যানের সঙ্গে সংযোগ স্থাপিত হয়েছে গাজীপুরের ভূ-উপগ্রহ কেন্দ্রের। এ ভূ-উপগ্রহ কেন্দ্র থেকেই সার্বণিক পর্যবেণ শুরু হয় তখন থেকেই।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে স্যাটেলাইট উৎপেণ প্রত্য করতে ফোরিডায় ¯েপসএপের লঞ্চিং স্টেশনে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, ডাক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদারসহ বাংলাদেশ থেকে যাওয়া একটি প্রতিনিধি দল।

বঙ্গবন্ধু-১ মহাকাশে উৎপেণের পর আবেগ-আপ্লুত সজীব ওয়াজেদ জয় ফোরিডার কেনেডি ¯েপস সেন্টারে উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানালেন। বললেন, উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ, তা আরো উজ্জ্বলভাবে দৃশ্যমান হলো। দণি এশিয়া তথা এশিয়া মহাদেশ ছাড়িয়ে গোটাবিশ্ব এখন অবাক বিস্ময়ে বাংলাদেশের উন্নয়ন প্রত্য করবে। লাল-সবুজের পতাকাবাহি এবং জয় বাংলা জয় বঙ্গবন্ধু ¯োগানে উদ্ভাসিত বঙ্গবন্ধু-১ ডিজিটাল বাংলাদেশ রচনার মধ্য দিয়ে জাতির জনকের স্বপ্নের সোনারবাংলা গড়ার পরিক্রমাকে ত্বরান্বিত করবে। জয় বললেন, সমসাময়িক বিশ্বের সাথে সঙ্গতি রেখে আমরা উন্নতি করবো, মানুষের অর্থনৈতিক সমৃৃদ্ধি এনে দেব। এজন্যে সামনের নির্বাচনেও আওয়ামী লীগকে বিজয় দিতে হবে। এজন্যে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কো¤পানী ¯েপস এক্সর মাধ্যমে কেনেডি ¯েপস সেন্টারের লঞ্চ প্যাড থেকে শুক্রবার স্থানীয় সময় অপরাহ্ন ৪টা ১৪ মিনিটে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎপেণ করা হয়। এ দৃশ্য সরাসরি প্রদর্শিত হয় সেখানে সমবেতদের সামনে। ¯েপস সেন্টারের লোগো সম্বলিত টি-শার্ট ও টুপি পরিহিত উৎফুল্ল জয়ের হাতে ছিল লাল-সবুজের পতাকা।


আনন্দে অভিভূত জয় বারবার উল্লাস করছিলেন। পরম করুণাময়ের শোকরানা আদায় করছিলেন মহাকাশে যথাযথ ভাবে উৎপেণ হওয়ায়। এর আধা ঘন্টা পরই বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইটটি কাঙ্খিত জিও স্টেশনারি ট্রান্সফারঅরবিটে পৌঁছানোর দৃশ্যও ভেসে উঠে সেই পর্দায়। সকলে তখন জয় বাংলা-জয় বঙ্গবন্ধু ¯োগানে মেতে উঠেন।


এ সময়ই ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে প্রথমে টেলিফোন এবং পরে ভিডিও কনফারেন্সে নিজের মধ্যেকার উল্লাস ভাগাভাগি করেন জয়। অপরপ্রান্ত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের সকলকে ধন্যবাদ জানান। প্রবাসীদেরকেও অভিবাদন জানান। ¯েপস সেন্টারে থাকা প্রতিমন্ত্রী তারানা হালিম এবং প্রতিমন্ত্রী পলক ও শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। প্রবাসীদের প থেকে শেখ হাসিনাকে সংগ্রামীশুভেচ্ছা জানান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান।

এ সময় বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদকেও ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সের সময় আবেগ ধরে রাখতে না পেরে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা-কর্মীরা ¯োগান দেন শেখ হাসিনার সরকার-বারবার দরকার। অভাবনীয় এ মুহূর্তে সেখানে উপস্থিত ¯েপস সেন্টারের আমেরিকান কর্মকর্তারাও জয় বাংলা-জয় বঙ্গবন্ধু ¯োগানে কন্ঠ মেলান। এক পর্যায়ে উপস্থিত সকলে বাংলাদেশের পতাকা খচিত ব্যানার নিয়ে বিজয়-উল্লাস করেন।

মহাকাশে বঙ্গবন্ধু-১ উৎপেণ প্রক্রিয়া যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন,নিজের অভিব্যক্তি প্রকাশকালে গভীরভাবে কৃতজ্ঞতা জানান সজীব ওয়াজেদ জয়কে। ডিজিটাল বাংলাদেশ রচনায় এই স্যাটেলাইটের বিকল্প ছিল না। বাংলাদেশের সফল প্রধানমন্ত্রি শেখ হাসিনার স্বপ্ন সফল হলো । মহাকাশ জয়ের পথে সৃষ্টি হলো নতুন ইতিহাস। উৎপেণ করা হলো বাংলাদেশের গৌরব বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। "মহাকাশ জয় করলো বাংলাদেশ" বাংলাদেশের সাড়ে ষোলো কোটি মানুষের অপোর প্রহর শেষ হলো। "বঙ্গবন্ধু" নামের এই উপগ্রহটি মহাকাশে যাবার পর থেকে প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার কর্মযোগী সুদ নেতৃত্বে দেশের টেলিযোগাযোগ ও সম্প্রচার মাধ্যমের এক ঐতিহাসিক বিপ্লব ঘটবে ইনশাহ আল্লাহ।


বঙ্গবন্ধুর" স্বপ্নের সোনার বাংলা আজ প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার আর্ত-মানবতার কল্যাণকামী সুদ চিন্তা ভাবনার শক্ত-হাতটি ধরে অনিবার্য বাস্তবতার প্রবেশ ক পথে মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ঢুকে পড়ছেন "বঙ্গবন্ধু" স্যাটেলাইট। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নামের এই উপগ্রহটি মহাকাশে যাবার পর থেকে ডিজিটাল সোনার বাংলার টেলিযোগাযোগ ও সম্প্রচার মাধ্যমের বিপ্লব ঘটবে।

এর আগে ফোরিডায় উপস্থিত তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম সেখানে সাংবাদিকদের জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইটের গায়ে লেখা থাকছে 'জয়বাংলা, জয় বঙ্গবন্ধু' ¯োগান। এর আগে যখন তিনি ফ্রান্সে থ্যালেসঅ্যালেনিয়া ¯েপসের কারখানা পরিদর্শনে গিয়েছিলেন তখনই স্যাটেলাইটের গায়ে এ ¯োগানটি লিখে এসেছিলেন। সেই ¯োগান বুকে নিয়েই মহাকাশে ঠাঁই করে নিচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট।

বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় নবগঠিত কো¤পানির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ে রওনা হওয়ার প্রথম দুই ঘণ্টার মধ্যে ফ্যালকন-৯ তিনশ' কিলোমিটার পথ অতিক্রম করবে। প্রথম ১০ থেকে ১২ ঘণ্টায় অতিক্রম করবে ৩৫ হাজার কিলোমিটার পথ। উৎপেণ যানটি তিন হাজার কিলোমিটার অতিক্রম করার পর থেকেই গাজীপুরে ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে সেটির অবস্থান দেখা যায়। এ সময় থেকে এই ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে পর্যবেণ কাজ শুরু হয়। পরবর্তী সময়ে এটি পরিচালনাও করবে এই ভূ-উপগ্রহ কেন্দ্র।

তিনি জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইটটি কপথে পৌঁছতে সময় লাগবে আট থেকে দশ দিন। তবে এটি পুরোপুরি কপথে স্থাপিত হয়ে কার্যকর ভাবে ব্যবহার উপযোগী হতে সময় লাগবে অন্তত দু'মাস।
এর আগে যুক্তরাষ্ট্রের ফোরিডার স্থানীয় সময় বৃহ¯পতিবার বিকেল ৫টা ৪৭ মিনিটে (বাংলাদেশ ‘‘সময় শুক্রবার ভোররাত ৩টা ৪৭ মিনিট) বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপেণের চেষ্টা করা হয়। তবে সে সময় একেবারে শেষ মুহূর্তে গিয়ে উৎপেণ স্থগিত করা হয়। এরপর শুক্রবার দ্বিতীয় প্রচেষ্টায় স্যাটেলাইটটির উৎপেণ সফল হয়।

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ 'কমিউনিকেশন এবং ব্রডকাস্টিং' ক্যাটাগরির এ স্যাটেলাইট।অর্থাৎ, এটি যোগাযোগ এবং সম্প্রচার কাজেই মূলত ব্যবহার করা হবে। এ স্যাটেলাইটে থাকছে ৪০টি ট্রান্সপন্ডার সমতা। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশ অভ্যন্তরীণ প্রয়োজনে ব্যবহার করবে।আর ২০টি ট্রান্সপন্ডার বিদেশি রাষ্ট্রের কাছে ভাড়া দেওয়ার জন্য রাখা হবে। সে েেত্র বাংলাদেশ বছরে প্রায় ৫০০ কোটি টাকা আয় করতে সম হবে।

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রতিবছর অন্যান্য দেশের স্যাটেলাইট পরিচালনাকারী প্রতিষ্ঠানকে প্রায় দেড় কোটি মার্কিন ডলার সমপরিমাণ অর্থ ভাড়া হিসেবে পরিশোধ করে। বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার কার্যক্রম পরিচালিত হলে এ অর্থ বাংলাদেশেই থেকে যাবে। ফলে বড় অঙ্কের টাকার বৈদেশিক মুদ্রাও সাশ্রয় হবে। দেশের বেসরকারি টেলিভিশন গুলোর স্যাটেলাইট ভাড়া বাবদ ব্যয়ও কমে আসবে।


এ ছাড়া স্যাটেলাইট থেকে পাওয়া যাবে উচ্চগতির ইন্টারনেট ব্যান্ডউইথ। ফলে ব্যান্ডউইথের বিকল্প উৎসও পাওয়া যাবে। এই ব্যান্ডউইথ ব্যবহার করে দেশের দুর্গম দ্বীপ, নদী ও হাওর এবং পাহাড়ি অঞ্চলে স্যাটেলাইট প্রযুক্তিতে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা চালুও সম্ভব হবে। ফলে প্রাকৃতিক দুর্যোগের কারণে স্বাভাবিক টেলিযোগাযোগ বিচ্ছিন্ন হলেও উদ্ধারকর্মীরা স্যাটেলাইট ফোনে যোগাযোগ রেখে দুর্গত এলাকায় কাজ করতে সম হবেন। মহাকাশ গবেষণার প্রয়োজনে নানা তথ্য-উপাত্ত সংগ্রহে ও ব্যবহার করা যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য রাশিয়ার ইন্টার ¯পুটনিক থেকে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশেবরাদ্দ পাওয়া কপথের ভাড়ার মেয়াদ ১৫ বছর।


প্রসঙ্গত: উল্লেখ্য যে, ১০ মে একই সময়ে এই স্যাটেলাইট উৎপেণের চেষ্টা করা হয়েছিল। কিন্তু সফলনা হওয়ায় অনেকে হতাশ হয়ে ¯েপশ সেন্টার ত্যাগ করেছেন। এরপরও বহু প্রবাসী এবং উল্লেখ যোগ্য সংখ্যক আমেরিকান ছিলেন দর্শক-গ্যালারিতে। মাথাপিছু ৫৩ ডলারের টিকিট কেটে অনেকে সন্তানসহ সেখানে অবস্থান করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত