সরকারের খাদ্য বান্ধব কর্মসূচী

শরণখোলায় ১০টাকা কেজিতে চাল বিতরণ শুরু

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ১২:৪৮ পিএম, বুধবার, ১২ সেপ্টেম্বর ২০১৮ | ১৯৫৮

শরণখোলায় বুধবার থেকে ১০টাকা কেজি দরে হত দরিদ্রদের মাঝে আনুষ্ঠানিকভাবে চাল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সরকারের খাদ্য বান্ধব কর্মসূচীর অধীনে উপজেলার চারটি ইউনিয়নের কার্ডধারী ৮ হাজার ৪৪১টি হত দরিদ্র পরিবার মাসে ৩০ কেজি করে আগামী তিন মাস ন্যায্যমূল্যের এ চাল কিনতে পারবে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস সকাল ১০টায় রায়েন্দা বাজারের কাঠপট্টি এলাকায় ডিলার আজমল হোসেনের দোকানে চাল বিতরণের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করেন। এসময় রায়েন্দা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা দেবদূত রায়, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম, ইউপি সদস্য জালাল আহমেদ রুমি, সাংবাদিক ইসমাইল হোসেন লিটন উপস্থিত ছিলেন।


উপজেলা খাদ্য বিভাগ জানায়, বছরের মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই ৫মাস প্রন্তিক মাস হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই মাসগুলোতে দরিদ্র পরিবারে খাদ্য সংকট দেখা দেয়। এসব দরিদ্র ও প্রান্তিক মানুষের কথা চিন্তা করে সরকার ২০১৬ সাল থেকে খাদ্য বান্ধব কর্মসূচী চালু করে। সেই থেকে সরকারের খাদ্য সহায়তা চলমান রয়েছে। উপজেলার চারটি ইউনিয়নে খাদ্য অধিদপ্তর থেকে নিয়োগকৃত ২০জন ডিলার এ কার্যক্রম পরিচালনা করছেন।


এব্যাপারে জেলা খাদ্য নিয়ন্ত্রক একেএম শহিদুল হক বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, নতুন ফসল ওঠার আগে ওই মাসগুলোতে দেশের দরিদ্র পরিবারে খাদ্য সংকট থাকে। সরকার এসব প্রান্তিক মানুষের খাদ্য সহায়তা দিতে বছরের ৫মাস ১০টাকা কেজিতে চাল দিচ্ছে। অতিরিক্ত খাদ্য মজুত থাকলে ১২মাসই সহায়তা দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।


শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বর্তমান উচ্চমূল্যের বাজারে সাধারণ মানুষকে ১০ টাকা দরে চাল বিতরণ সরকারের একটি দুঃসাহসিক উদ্যোগ। সঠিকভাবে যাতে এ কর্মসূচী বাস্তাবায়ন হয় সেজন্য সবার সহযোগীতা করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত