রোহিঙ্গা ফেরত ও বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে নেয়ার দাবিতে

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ স্টেট ডিপার্টমেন্টের সামনে বিক্ষোভ

টনি, ওয়াশিংটন ডিসি থেকে

আপডেট : ১২:৪৯ পিএম, বুধবার, ১২ সেপ্টেম্বর ২০১৮ | ১০৫৭

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়া, বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরী ও যুদ্ধাপরাধি আশরাফুজ্জামানকেবাংলাদেশের হাতে তুলে দেয়ার দাবিতে এক বিক্ষোভ সমাবেশ করেছে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ। গতকাল ১০ইসেপ্টেম্বর সোমবার ওয়াশিংটন ডিসি স্টেট ডিপার্টমেন্টের সামনে বাংলাদেশে অবস্হানরত রোহিঙ্গাদেরমিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনে সহযোগিতা এবং যুক্তরাষ্ট্রে অবস্হানরত বংঙ্গবন্ধু খুনিদের স্বদেশেফেরত পাঠানোর দাবিতে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

২০১৭ সালের ২৫শে অগাস্ট মিয়ানমার সেনাবাহিনীর অভিযান শুরু হওয়ার পর প্রায় এগারো লাখেরও বেশিরোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় গ্রহন করে। সমাবেশে বক্তারা মিয়ানমারেরসেনাবাহিনীর বিরুদ্ধে তারা হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুট এবং অগ্নিসংযোগের অভিযোগ আনেন।

সমাবেশে বক্তারা রোহিঙ্গাদের ওপর যে অন্যায় করা হয়েছে, তার বিচারের দাবীতে বিশ্ব সম্প্রদায়কেএগিয়ে আসার জন্য অনুরোধ জানান। গত ১০ সেপ্টেম্বর সোমবার দুপুরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রসদরদফতরের সামনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আয়োজনে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ, মেরিল্যান্ডষ্টেট আওয়ামী লীগ, ভার্জিনিয়া ষ্টেট আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সহযোগীতায় অনুষ্ঠিত এসমাবেশে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান এবং সভা পরিচালনাকরেন ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আবদুস সামাদ আজাদ।

সভায় বক্তব্য রাখেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সাংগঠনিক সম্পাদকআব্দুল হাসিব মামুন, প্রচার সম্পাদক হাজী এনাম, উপ-প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, কার্যনির্বাহী সদস্য শাহানারা রহমান, সরাফ সরকার, আতাউল গনি আসাদ, খোরশেদ খোন্দকার, উপদেষ্টাডাঃ মাসুদুল হাসান, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান, সাধারন সম্পাদকএমদাদ চৌধুরী, স্টেট আওয়ামী লীগের সহ সভাপতি শেখ আতিকুল ইসলাম, রফিকুল ইসলাম, শ্রমীক লীগেরসভাপতি আজিজুল হক খোকন, ব্রোকলিন আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম,পেনসিলভেনিয়া স্টেটআওয়ামী লীগের সভাপতি আবু তাহের, সাধারন সম্পাদক আবু সাঈদ, সাংগঠনিক সম্পাদক লুতফুর রহমানহিমু, যুবলীগের হুমায়ন আহমেদ চৌধুরী, মেরিল্যান্ড ষ্টেট আওয়ামী লীগ সভাপতি শেখ সেলিম, ভার্জিনিয়ায়ষ্টেট আওয়ামী লীগের শিব্বির আহমেদ, প্রাক্তন সাধারন সম্পাদক জি আই রাসেল, মিসেস রাসেল, আটলান্টিক সিটি আওয়ামী লীগের সাধারন সম্পাদক কুতুব উদ্দিন ইমরান, ফিলাডেল ফিয়া আওয়ামী লীগেরসভাপতি আবুল খায়ের, বাগডিসি সভাপতি মোহাম্মদ আলমগীর সহ আরো অনেকে।

সভায় সভাপতির বক্তব্যে ড. সিদ্দিকুর রহমান বলেন, যুক্তরাষ্ট্রে আবস্থানরত জাতির জনক বঙ্গবন্ধুর খুনি ও মৃত্যুদণ্ড প্রাপ্ত রাশেদ চৌধুরী ও আশরাফুজ্জানকে ফিরিয়ে দেয়ার দাবি জানানো হয়।

জাতিরজনককে সপরিবারে হত্যার পর দায়ীদের বিচার প্রক্রিয়া থেকে অব্যাহতি দেয়ার জন্য কুখ্যাত ইনডেমনিটিঅধ্যাদেশ জারি করা হয়।

ড. সিদ্দিকুর রহমান আরও বলেন দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব প্রাপ্তির পর ওই কালো আইন বাতিল করা হয় এবং খুনিদের বিচারের সম্মুখীন করা হয়।

ড. সিদ্দিকুর রহমান আরও বলেন বিভিন্ন পর্যায়ে বিচার প্রক্রিয়া সম্পন্ন করার পর ১২ জন আসামিকেমৃত্যুদণ্ড দেয়া হয়। ড. সিদ্দিকুর রহমান আরও বলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল ট্রাম বলেন, যুক্তরাষ্ট্রে ক্রিমিনালদের কোন জায়গা নেই। যদি তাই হয়, তাহলে বঙ্গবন্ধুর খুনিকে পাঠাও না কেন।কিভাবে এদেশে সাজাপ্রাপ্ত একজন যুদ্ধাপরাধী বসবাস করার সুযোগ পায়।

ড. সিদ্দিকুর রহমান আরও বলেন রোহিঙ্গাদের সসম্মানে দেশে ফিরিয়ে দিতে যুক্তরাষ্ট্র যেন বাংলাদেশকে সহায়তা করে সে দাবি জানান তিনি।

ড. সিদ্দিকুর রহমান আরও বলেন ২০১৭ সালের ২৫শে অগাস্ট মিয়ানমার সেনাবাহিনীর অভিযান শুরুহওয়ার পর প্রায় এগারো লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় গ্রহন করে।

ড. সিদ্দিকুর রহমান আরও বলেন মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে তারা হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুটএবং অগ্নিসংযোগের অভিযোগ আনেন এবং রোহিঙ্গাদের ওপর যে অন্যায় করা হয়েছে, তার বিচারের দাবিতেবিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার জন্য অনুরোধ জানান।

এছাড়াও সভায় আরও উপস্থিত ছিলেন মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের মোঃ আজম, নিউ ইর্য়ক মহানগরআওয়ামী লীগের সহ-সভাপতি সাইকুল ইসলাম, কফিল উদ্দিন, রেজায়ুল কাদের মিঠু, যুলীগের আহবায়ক তরিকুল হায়দার চৌধুরী, যুগ্ন আহবায়ক বাহার খন্দকার সবুজ, মনির আকতার, শেখ ওলি আহমেদ, রায়হানপারভেজ, শ্যামল চান্দ, রবিউল ইসলাম রাজু, সুমন আহমেদ, আহমেদ রাজু, নিউ ইর্য়ক কুইন্স বরোও যুবলীগের সভাপতি নান্টু মিয়া, ছাএ লীগের আমিনুল ইসলাম, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ ভারপ্রাপ্তসভাপতি জুয়েল বড়ুয়া, সহ সভাপতি মুজিবুর রহমান খান, আক্তার হোসেন, যুগ্ম সম্পাদক হারুনুররশীদ, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আবুল হোসেন শিকদার, কামাল হোসেন, বৃহত্তর ওয়াশিংটন যুবলীগসভাপতি দেওয়ান এরশাদ আলী বিজয়, মেট্রো ওয়াশিংটন যুবলীগ সভাপতি রবিউল ইসলাম রাজু, পেনসিলভেনিয়ার মোঃ সেলিম, মোঃ জাকিরুল আলম, অরুন কুমার দাস, আজাদ আহমেদ, কাজী মনসুরকাইয়ুম, এইচ রাজু, প্রনব কুমার দাস, মোঃ মুসা, ই সরকার, লকমান চৌধুরী, ইসকান্দার আহমেদ, বাবুলসাহা, নূর মোহাম্মাদ,আটলান্টিক সিটির ,আওয়ামী লীগের মোঃ কামাল হোসেন (বরিশাল), আবু নছর, বেলালহোসেন, মনিরুজ্জামান, লাভলু রফিক, আব্দুর রহিম প্রমুখ।

সভায় ওয়াশিংটন, মেরল্যিান্ড, ভার্জিনিয়া, কানেকটিকাট, পেনসালভানিয়া, ফেলাডেলফিয়া,আটলান্টিক সিটি, নিউ জার্সী সহ বিভিন্ন ষ্টেট থেকে আওয়ামী লীগের নেতাকর্মীরা অংশগ্রহন করেন।

সভায় নেতা কর্মীরা জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, আমরা সবাই মুজিব সেনা, নেত্রী মোদের শেখ হাসিনা, "বঙ্গবন্ধুর খুনিদের যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে ফেরত চাই" ‘রাখতে হলে দেশের মান শেখ হাসিনাই মোদের প্রাণ’এই স্লোগানে মুখরিত করে তোলে বিক্ষোভ প্রদর্শন করে স্লোগানে স্লোগানে যুক্তরাষ্ট্রেরপররাষ্ট্র দফতর সরগরম করে তোলে।

সভায় যুক্তরাষ্ট্রে আবস্থানরত জাতির জনক বঙ্গবন্ধু হত্যাকারীমৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী রাশেদ চৌধুরী ও আশরাফুজ্জানকে ফিরিয়ে দেয়ার দাবী জানানো হয়।

সমাবেশ শেষেযুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সভাপতি আবদুস সামাদ আজাদেরনেতৃত্ব পররাষ্ট্র দফতরে স্মারকলিপি হস্তান্তর করা হয়।

সমাবেশে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ ছাড়াও ফিলাডেল ফিয়া আওয়ামী লীগ, পেনসিলভেনিয়া আওয়ামী লীগ, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ, মেরিল্যান্ড ষ্টেট আওয়ামী লীগ, ভার্জিনিয়া ষ্টেট আওয়ামী লীগ, নিউজার্সী আওয়ামী লীগ, আটলান্টিক সিটি আওয়ামী লীগসহ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা অংশনেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত