কর্তৃপক্ষের দাবি পানির চাপে রিং বাঁধ দেওয়া যাচ্ছেনা

ইউএনও’র ভাঙন এলাকা পরিদর্শন: চারদিনেও নেওয়া হয়নি কার্যকর ব্যাবস্থা

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৫:১০ পিএম, বৃহস্পতিবার, ১১ অক্টোবর ২০১৮ | ১০১৮

শরণখোলার সাউথখালী ইউনিয়নের বগীতে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ৩৫/১ পোল্ডারের ভেঙে যাওয়া বেড়িভাঁধ দিয়ে জোয়ারের পানি ঢুকে লোকালয় আর নদী একাকার হয়ে গেছে। চারদিনেও ভাঙন রোধে কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বৃহস্পতিবার (১১অক্টোবর) বিকেল ৩টার দিকে শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছেন।

এদিকে, উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্প (সিইআইপি) কর্তৃপক্ষের দাবি, পানির চাপ প্রবল। তাই জরুরী রিং বাঁধের জন্য স্ক্যাবেটর মেশিন ঘটনাস্থলে গেলেও কাজ করতে পারছেনা। জিও ব্যাগে বালু এবং মাটি ভরে প্রস্তুত রাখা হয়েছে। পানির চাপ কমলে কাজ শুরু হবে।


ভাঙন পরিদর্শন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বগী বেড়িবাঁধের অবস্থা খুবই খারাপ। স্থানীয়দের সাথে কথা বলে মাটির ব্যাবস্থা করা হয়েছে। মাটি এবং বালু জিও ব্যাগে ভরে প্রস্তুত রাখা হচ্ছে। পানির চাপ কমলে সেখানে ফেলে স্ক্যাবেটর মেশিন দিয়ে মাটি কেটে রিং বাঁধ দেওয়া হবে। পানিতে আমন এবং মৎস্য সেক্টরের যে ক্ষতি হয়েছে তা নিরুপন করে ক্ষতিপুরণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হবে। ভাঙন পরিদর্শনকালে উপজেলা কৃষি কর্মকর্তা সৌমিত্র সরকার ও রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন উপস্থিত ছিলেন।

বগী ওয়ার্ডের ইউপি সদস্য মো. রিয়াদুল পঞ্চায়েত বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, তিন দিন ধরে বগী গ্রামের তিন শতাধিক পরিবারে রান্নাবান্না হয়নি। বাজার থেকে শুকনা খাবার কিনে খেতে হচ্ছে তাঁদের। মানুষ স্বাভাবিক কাজকর্মও করতে পারছেনা। বলেশ্বর নদীর জোয়ারে পানির চাপে বুধবার (১০অক্টোবর) রাতে ঘরবাড়ি ছেড়ে দুই শতাধিক লোক বগী সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুন্দরবন দাখিল মাদরাসা ও দশঘর সাইকোন শেল্টারে আশ্রয় নিয়েছিল। ভাঙনে এলাকার ব্যাপক ক্ষতি হয়েছে। সরকারিভাবে ক্ষতিগ্রস্তদের অর্থ ও খাদ্য সহায়তা দেওয়ার উচিৎ।

এব্যাপারে উপকূলীয় বাধ উন্নয়ন প্রকল্পের (সিইআইপি) দায়িত্বরত প্রকৌশলী শ্যামল দত্ত বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, জিও ব্যাগে বালু ও মাটি ভরে প্রস্তুত রাখা হয়েছে। পানির চাপ কমলে ওই বস্তা ফেলে পরবর্তীতে স্ক্যাবেটর মেশিন দিয়ে মাটি কেটে রিং বাঁদ দেওয়া হবে। শুক্রবার সকাল থেকে কাজ শুরু হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত