এ ধর্ষণ এ অশান্তি যেন আমাদের জন্য গজব!

গাজী ইলিয়াছ

আপডেট : ০৯:২৮ পিএম, রোববার, ৭ জুলাই ২০১৯ | ৭৮৩

সমাজের গজব বা চরম অশান্তির মূল কারণ হলো সমাজের অসহায় শিশুসহ অসহায় মানুষের সহায়তা বা সূরা না দেয়া! ধর্ষণের লোমহর্ষক এ সকল ঘটনাকে আমি আমাদের জন্য গজব বা প্রকৃতির বিচার মনে করি। আপনাকে ভাবতে হবে কেন মসজিদের ইমাম, স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিকসহ আরো অনেকে এ দোষে অভিযুক্ত হচ্ছে? কতিপয় শিক ইমাম এরা আজ শিশু ধর্ষণের ঘটনায় দায়ী। অথচ তারা হলেন সমাজের মানুষের সু শিার কর্ণধার।

কেন এমন হচ্ছে? অনেক নিরীহ প্রতিনিয়ত পথে ঘাটে ধর্ষিত হচ্ছে, না খেয়ে থাকছে এবং বিনা চিকিৎসায় অসুস্থ হয়ে পথে ঘাটে পড়ে থাকে। এমনও অনেক পথে থাকা কিশোরী মেয়েকে দেখেছি বেবি জন্ম দিতে কিন্তু সে জানে না তার বেবীর বাবা কে? পথে থাকা অনেক মেয়ে শিশু প্রতিদিনই ধর্ষিত হয়। এ রকম মেয়েদের জীবন পর্যালোচনায় দেখেছি তারা ছিল মা বাবা হারা এতিম অসহায় মেয়ে শিশু। চরম নিরব যন্ত্রণা ভোগ করে পথে থাকা অনেক মেয়ে শিশুরা জীবন পার করছে।


একই সমাজে পাশাপাশি বসবাসকারী অনেক অসহায় মেয়ে শিশু ও ছেলে শিশুদের করুন এক জীবন আজ আমাদের চোখের সামনেই বিরাজমান। দেখেও না দেখার বুঝেও না বুঝার ভান করে চলছি। বলুন কেউ কি তাদের দেখেন? তারা নিরবেই কাঁদে ! একমাত্র মহান আল্লাহর সুবিচার ছাড়া তাদের আর কোন বিচার পাওয়ার জায়গা যেমন নেই তেমনি তাদের পে কথা বলারও কেউ নেই। ঠিক একই সমাজে সূরা যেখানে বেশ বিদ্যমান সেখানে আজ এমন এমন লোমহর্ষক ঘটনা ঘটছে সেগুলোর কারণের কোন কূলকিনারা নেই।


অনেকে বলছে অতীত অপকর্মের বিচার না হওয়া বা দীর্ঘ সূত্রীতা এবং ঘটনা প্রেেিত অরো নানা রকম কারণ খুঁজে বের করছেন। আমি এদের সাথে শতভাগ দ্বিমত পোষণ করি। আমি দৃঢভাবে বিশ্বাস করি, অসহায়ের প্রতি আমাদের সামগ্রিক অবহেলার কারণেই আপনার আমার সূরতি পাড়ায় আজ এগুলো ঘটছে। এগুলোকে প্রকৃতির বিচার মনে করি। ঘটনার আমরা শুধু যুক্তিভিত্তিক বৈজ্ঞানিক বিচার বিশ্লেষণ করি। ফাঁসি দিচ্ছি ক্রসফায়ার হচ্ছে ইত্যাদি বিভিন্নভাবে বিচার কি কম হয়েছে? তথাপিও খুন, ধর্ষণ ও দূর্ঘটনা না কমে বাড়ছে কেন? আমি একটা কারণ মনেকরি আর তা হলো, অসহায়ের সহায়তা না দেয়া এবং অসহায় এতিম শিশু অভুক্ত অসুস্থ হয়ে পথে ঘাটে পড়ে থাকা। শেষকথা হলো, অসুখ পাড়ায় শান্তি নিশ্চিত না করে বা সূরা না দিয়ে সুখ পাড়ায়ও কখনো শান্তির দেখা মিলবে বলে মনে করি না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত