শেখ হেলাল উদ্দীন ডিগ্রি মহাবিদ্যালয়ের ৮কোটি টাকা ব্যয়ে নির্মিত ভবন

ফকিরহাটের উদ্ভোধণের অপেক্ষায় ভবন গুলি

ফকিরহাট সংবাদদাতা

আপডেট : ১২:০১ এএম, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ৮৭৪

ফকিরহাটে শেখ হেলাল উদ্দীন ডিগ্রি মহাবিদ্যালয়ে সাড়ে ৮কোটি টাকা ব্যায়ে নির্মিত ভবন গুলির অচিরেই উদ্ভোধন হতে যাচ্ছে। তিন উপজেলার অবহেলিত জনগোষ্ঠির ভাগ্যের উন্নয়নে শিাকে অধিক গুরুত্ব দিয়ে কলেজটি প্রতিষ্ঠা করায় দীর্ঘ দিনের লালিত স্বপ্ন আজ বাস্তবায়িত হয়েছে। অবকাঠামোগত উন্নয়ন সহ শিার এধারা অব্যাহত রাখলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বির্নিমানে বেশি দিন অতিবাহিত করতে হবে না।

জানা গেছে, উপজেলার শেষ প্রান্তে শুভদিয়া ইউনিয়নে অবস্থিত শেখ হেলাল উদ্দীন ডিগ্রি মহাবিদ্যালয়টি ২০০০সালে প্রতিষ্ঠা করা হয়। সেই বছরের ৩০জুন তৎকালিন দুযোর্গ ব্যাবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী তালুকদার আব্দুল খালেক ও কলেজ প্রতিষ্ঠাতা সভাপতি স্বপন দাশ সহ এলাকার কয়েকজন বিশিষ্ঠ শিানুরাগী সাইন র্বোড উত্তোলনের মাধ্যমে এর উদ্ভোধন করেন।

উদ্বোধনের সময় এলাকাটি ছিল শিা বিহীন একটি জনপদ। তার পর কলেজটি হাটি হাটি পা পা করে এখন একটি পূর্নাঙ্গ কলেজে পরিনত হয়েছে। বর্তমানে কলেজটিতে প্রায় ১২শত শিার্থী অধ্যায়নরত রয়েছে। ফকিরহাট রামপাল ও বটিয়াঘাটা এই তিন উপজেলার নিরর অবহেলিত জনগোষ্ঠির ভাগ্যের উন্নয়নে শিাকে অধিক গুরুত্ব দিয়েই কলেজটি প্রতিষ্ঠা করা হয়। যা এলাকাবাসির ছিল দীর্ঘ দিনের লালিত স্বপ্ন যা আজ বাস্তবায়িত হয়েছে।

সরেজমিনে কলেজটিতে গিয়ে দেখা যায়, বাগেরহাট-১ আসনের সাংসদ সদস্য জননেতা শেখ হেলাল উদ্দীনের একাস্ত প্রচেষ্টা আর তাঁর অর্থায়নে কলেজটি আজ দান্ডায়মান হয়েছে। শতশত গরিব মেধাবী শিার্থীরা এখানে লেখাপড়া করছে। যেখানে অতীতে জনমানুষ শুন্য একটি ভুতুড়ে এলাকায় পরিনত ছিল। সেখানে আজ একটি আলোকিত জনগোষ্ঠি সৃষ্ঠি হয়েছে। ভোর হতে বিকাল পর্যন্ত শিক শিার্থীদের পদচরনায় সমগ্র এলাকা মুখরিত। যা সত্যিই একটি বিরল দৃষ্ঠান্ত। কলেজ সুত্রে জানা গেছে, আগামী ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য জননেতা শেখ হেলাল উদ্দীন কলেজের ৫টি নির্মিত ভবন উদ্ভোধন ও ১টি একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। উদ্ভোধনের মধ্যে রয়েছে, প্রায় সাড়ে চার কোটি টাকা ব্যয়ে এলজিইডি নির্মিত তিন তলা সাইকোন সেন্টার কাম একাডেমিক ভবন, আড়াই কোটি টাকা ব্যয়ে শিা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিত চার তলা আইসিটি ভবন যেখানে আইসিটি ল্যাব সহ রয়েছে সকল প্রকার ডিজিটাল সুবিধা, ৭০ল টাকা ব্যয়ে দ্বিতল প্রশাসনিক ভবন, ২৫ল টাকা ব্যয়ে নির্মিত শহীদ মিনার যেখানে রয়েছে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত ইতিহাস সম্বলিত টেরাকোটার কাজ, সারাদেশের শিা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিণ ল্যাব স্থাপন প্রকল্প তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এর শেখ রাসেল ডিজিটাল ল্যাব যেখানে ২৬টি কম্পিউটার সহ ইন্টারনেটের সকল সুযোগ সুবিধা রয়েছে। এছাড়া ৪তলা বিশিষ্ঠ ১টি একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন বলেও জানা গেছে।


কলেজ অধ্য বটুগোপাল দাস এর সাথে আলাপ করা হলে তিনি বলেন,আগামী মাসের দ্বিতীয় সপ্তাহের যে কোন দিন মাননীয় সংসদ সদস্য জননেতা শেখ হেলাল উদ্দীনের কলেজে আগমন ঘটতে পারে। আর এ উপলে কলেজকে নানা ভাবে সজ্জি¦ত করা হচ্ছে। তিনি কলেজে আনুষ্ঠানিক ভাবে প্রথম বারের মতো আসছেন। আশা করা যাচ্ছে এমপি মহোদয়ের সহধর্মিনী রুপা চৌধুরী তাঁর সফর সঙ্গী হবেন। এব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি, বেতাগা ইউপি চেয়ারম্যান ও কলেজ প্রতিষ্ঠাতা সভাপতি স্বপন দাশ এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, অবহেলিত নিরর জনগোষ্ঠি-কে একটি আলোকিত অঞ্চল ও আলোকিত মানুষের মত মানুষ হিসাবে গড়ে তোলার লে জননেতা শেখ হেলাল উদ্দীনের নামে কলেজটি প্রতিষ্ঠা করা হয়েছে। যা এ অঞ্চলের জনমানুষের প্রাণের একটি দাবী ছিল। সেটি অনেকাংশে জননেতা শেখ হেলাল উদ্দীন পূরণ করতে সম হয়েছেন। তাঁর এই উন্নয়নের ধারা অব্যাহত থাকলে এই কলেজকে কেন্দ্র করে একটি নতুন সভ্যতা গড়ে উঠবে বলেও তিনি আশাবাদী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত