বিদ্যালয়ের বেহাল দশা

মোরেলগঞ্জে মাটিতে ক্লাস করছে শিশু শিক্ষার্থীরা

মোরেলগঞ্জ সংবাদদাতা

আপডেট : ০৩:১৮ পিএম, শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ | ১১৬৪

মোরেলগঞ্জে টিন সেটের ঘর আর নড়বড়ে অবকাঠামো নিয়ে চলছে উপজেলার ৩০৬ নং মধ্য কালিকাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়। এখানের শিক্ষার্থীরা জোড়াতালি দেয়া বেঞ্চে আর প্রাক-প্রাথমিকের শিশু শিক্ষার্থীরা মাটির ফোরে কাশ করছে। কোন সরকারি সহযোগীতার ছোঁয়া পড়েনি এখানে ।

বলইবুনিয়া ইউনিয়নের এ প্রাচীন জনপদে ১৯২০ সালে একটি মক্তব প্রতিষ্ঠার মাধ্যমে এ বিদ্যাপিঠের শুভ সূচনা হয় । সেই থেকে এ বিদ্যাপিঠের দীর্ঘ পথচলা। নানা চড়াই উৎরাই পাড় করেছে এ প্রতিষ্ঠানটি। জাতীয়করণের আগে রেজিঃ প্রাথমিক বিদ্যালয় হিসেবেও ধুঁকে ধুঁকে চলছিল এ বিদ্যালয়টি। জাতীয়করণের ঘোষনার পর নড়ে নড়ে বসে শিক্ষক সহ স্থানীয়রা। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও স্থানীয় লোকজনের সহায়তায় কাঠ ও টিন সেটের অবকাঠামোতে নির্মিত হয় এ বিদ্যালয়টি। বর্তমানে বিদ্যালয়টি সংস্কার আর শ্রেণী কক্ষের অভাবে দীর্ঘদিন যাবৎ দৈন্যদশায় পড়ে আছে। দরজা জানালা নেই বললেই চলে।

শ্রেণী কক্ষের বেঞ্জ জোড়াতালি দিয়ে ঠেকানোর চেষ্টা ও অন্যান্য আসবাবপত্র নড়েবড়ে অবস্থায় । শিক্ষার্থীরা ঠাসাঠাসি বসে কোন রকমের কাশ করছে। বৃষ্টির সময়ে কাশ চালানো ও গরমে শিক্ষক-শিক্ষার্থী কাশ করতে পারেনা। সহায়তার মধ্যে বলইবুনিয়া ইউনিয়ন চেয়ারম্যান মো. শাহাজাহান খান ২ বান টিন ও নগদ ৬ হাজার টাকা দেন। প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মাটির ফোরে কাশ করতে হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা দিলরুবা আক্তার বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বিদ্যালয়টি ঝুঁকিপূর্ণ। রয়েছে আসবাবপত্র সহ অবকাঠামোগত সমস্যা। তাই পুনঃনির্মান করা একান্ত জরুরী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত