বাগেরহাটে মূখে মাস্ক না থাকলে পণ্যবিক্রি করবেনা ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৪:৪৮ পিএম, রোববার, ১৪ জুন ২০২০ | ১০৫৫

“মূখে মাস্ক পরা না থাকলে আমি পণ্য বিক্রি করব না” এই স্লোগানে বাগেরহাটে ব্যতিক্রমী প্রচারাভিযানে নেমেছে ব্যবসায়িদের সংগঠন শিল্প ও বণিক সমিতি এবং বেসরকারি সংস্থা ডেমক্রেসি ইন্টারন্যাশনাল। রোববার দুপুরে বাগেরহাট শহরের শালতলা মোড়ে এই ব্যতিক্রমী প্রচারাভিযানের উদ্বোধন করেন বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ। ক্রেতাদের মূখে মাস্ক পরা না থাকলে দোকানিরা তাদের কাছে কোন পণ্য বিক্রি না করার অঙ্গীকার করেছে। বাগেরহাট শহরের শালতলা মোড়, কাজী নজরুল ইসলাম সড়ক, মেইন রোড, খানজাহান আলী সড়কসহ বিভিন্ন সড়কের দোকানে দোকানে স্টিকার লাগিয়ে প্রচারণা চালানো হয়।


বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বাগেরহাট জেলা শহরকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে নানামূখি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরমধ্যে ভাইরাসের সংক্রমণ রোধে চেম্বার অব কমার্স ব্যতিক্রমী একটি উদ্যোগ গ্রহণ করেছে। মূখে মাস্ক পরা না থাকলে দোকানিরা ক্রেতা সাধারণের কাছে পণ্য বিক্রি করবে না এমন প্রচারমূলক পোস্টার ছাপিয়ে দোকানে দোকানে লাগিয়ে দিচ্ছে। এতে করে দোকানিদের পাশাপাশি ক্রেতাদের মধ্যে সচেতনতা বাড়বে। কেননা মূখে মাস্ক না পরলে ভাইরাসের সংক্রমণ ছড়ায়। তাই বাড়ির বাইরে আসা সবার জন্য মাস্ক পরা এখন বাধ্যতামূলক। নিজে মাস্ক পরব এবং অন্যকেও মাস্ক পরতে উদ্বুদ্ধ করব।


বাগেরহাট ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এডভোকেসি টিমের সদস্য সাংবাদিক আহাদ হায়দার বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, সম্প্রতি বাগেরহাট জেলায় করোনা ভাইরাসের সংক্রমণ অস্বাভাবিকহারে বাড়তে শুরু করেছে। ইতিমধ্যে জেলায় ৭৫ জনের শরীরে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে। বাগেরহাটবাসীকে ভাইরাসের হাত থেকে রক্ষা করতে জনসমাগমের উৎস স্থল হাট বাজার। এই হাট বাজারে আসা মানুষদের স্বাস্থ্য সুরক্ষা দিতে স্থানীয় ব্যবসায়িদের সংগঠন শিল্প ও বণিক সমিতির সাথে আমরা সভা করি। যেহেতু হাঁচি, কাশি’র মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়ায় সেহেতু সবার মূখে মাস্ক পরা বাধ্যতামূলক। তাই স্থানীয় দোকানিরা যাতে সবাই মাস্ক পরে কেনাবেচা করে এবং যারা ক্রেতা সাধারণ তারা মাস্ক না পরে আসলে তাদের কাছে পণ্য বিক্রি না করতে উদ্বুদ্ধ করা হয়। তারা আমাদের সাথে একমত পোষণ করায় আমরা যৌথভাবে প্রচারাভিযান শুরু করেছি। এতে ভাইরাসের সংক্রমণ অনেকাংশে কমে আসবে বলে মনে করেন এই এভোকেসি টিমের সদস্য।

বাগেরহাট শিল্প ও বণিক সমিতি’র সভাপতি শেখ লিয়াকত হোসেন লিটন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে শিল্প ও বণিক সমিতি সব সময় সচেতন রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে যেন সব ব্যবসায়িরা কেনাবেচা করেন তার জন্য শুরু থেকেই আমরা কাজ করছি। তারই অংশ হিসেবে “মূখে মাস্ক পরা না থাকলে আমি পণ্য বিক্রি করব না” এই স্লোগানে বেসরকারি সংস্থা ডেমক্রেসি ইন্টারন্যাশনালের সহযোগিতায় আমরা প্রচারাভিযানে নেমেছি। আমরা বাগেরহাটের ব্যবসায়ি ও ক্রেতা সাধারণের স্বাস্থ্য সুরক্ষা দিতে পাঁচ হাজার স্টিকার ছেপে দোকানে দোকানে লাগিয়ে দিচ্ছি। ক্রেতাদের মূখে মাস্ক না থাকলে দোকানিরা তাদের কাছে কোন পণ্য বিক্রি করবে না বলে সংগঠনের কাছে অঙ্গীকার করেছে বলে দাবি করেন এই ব্যবসায়ি নেতা।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাগেরহাট সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, বাগেরহাট শিল্প ও বণিক সমিতির সভাপতিশেখ লিয়াকত হোসেন লিটন, বাগেরহাট ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এডভোকেসি টিমের সদস্য ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান বাচ্চু, সদস্য নকিব নজিবুল হক নজু, আহাদ উদ্দিন হায়দার, মেহেবুবুল হক কিশোর, এ্যাডভোকেট লুনা সিদ্দিকী প্রমূখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত