মোরেলগঞ্জে সবজি চাষে শিক্ষিত কৃষকের সাফল্য

মোরেলগঞ্জ প্রতিনিধি

আপডেট : ০৬:২১ পিএম, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৭৯৪

মোরেলগঞ্জের নুরুল্লাপুর গ্রামের শিক্ষিত কৃষক মফিজুল ইসলাম হাওলাদার। বিএ পাশ করে সরকারি চাকুরীর চিন্তা না করে নিজ উদ্যোগে স্বাবলম্বী হতে চেষ্টা করেন। শুরু করেন মাছ ও সবজি চাষ। এতেই ধরা দেয় সাফল্য। বছরে শুধু সবজি বিক্রি করে উপার্জন করছেন ৩ লক্ষাধিক টাকা।

সরেজমিন জানা গেছে, দৈবজ্ঞহাটী ইউনিয়নের কৃষক মফিজুল ইসলাম হাওলাদার নিজ স্বপ্ন পূরনে ও পারিবার পরিজনের মুখে হাসি ফুঁটাতে ২ বছর আগে ২২ কাঠা জমিতে মাছ ও সব্জি চাষ শুরু করেন। এ জমির মধ্যে ৭ কাঠা জমিতে তিনি রেড-লেডি প্রজাতির পেঁপে , থাই পেয়ারা, লাউ শসা সহ বিভিন্ন সবজি চাষাবাদ শুরু করেন। প্রতিবছর মাছ বাদে শুধু সব্জি বাগান থেকে তিনি ৩ লক্ষাধিক টাকা আয় করছে। এতে ফিরে এসেছে পরিবারের স্বচ্ছলতা। পাশাপাশি পূরণ হচ্ছে পারিবারিক পুষ্টি চাহিদা । এ অর্থ দিয়ে তার ৫ সদস্যের পরিবারের খরচ সহ মধ্যে ৩ সন্তানের লেখাপড়া ও ৩জন কর্মচারীর পরিবার পরিজনের খরচ মিটাচ্ছেন।


মফিজুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, কৃষি বিপ্লবের মাধ্যমেই দেশের উন্নয়ন সম্ভব। প্রধানমন্ত্রীর ঘোষনা বাড়ির আঙ্গিনা সহ এক ইঞ্চি জমিও ফাঁকা রাখা যাবেনা। করতে হবে চাষাবাদ। গড়তে হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা। ফুঁটাতে হবে সাধারণ মানুষের মুখে হাসি। আর নির্দেশনা অনুযায়ী দেশ গড়ার কাজে তিনি অংশগ্রহন ও শুরু করেন নিজ উদ্যোগে স্বাবলম্বী হওয়া। পাশাপাশি নিজের অর্থায়নে তৈরি করেছেন জোবেদা বেগম আল হেরা কিন্ডার গার্ডেন। জড়িত রয়েছেন সামাজিক সংগঠনিক কার্যক্রমে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত