উচ্ছেদের জোর দাবী

বাগেরহাটের চন্দ্র মহল পার্কের সামনে সরকারী খাল দখল করে মার্কেট নির্মাণ

শেখ আনিছুর রহমা, চুলকাটি(বাগেরহাট)

আপডেট : ১২:০৬ এএম, বুধবার, ১৭ নভেম্বর ২০২১ | ৬০৬

বাগেরহাটে সরকারী উন্মুক্ত খাল দখল করে মার্কেট নির্মাণ করে পানি নিস্কাশনে চরম বাঁধা সৃষ্টি করা হচ্ছে। ফলে বর্ষা মৌসুমে সমগ্র এলাকায় স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বন্যার রুপ ধারন করার সম্বাবনা দেখা দিয়েছে। অতিদ্রুত সরকারী খাল দখলমুক্ত করা না হলে আগামী বর্ষা মৌসুমে বৃষ্টির পানি সরবরাহ হতে না পারলে বন্যার রুপ ধারন করবে।


জানা গেছে,সদর উপজেলার খাঁনপুর ইউনিয়নের রনজিৎপুর গ্রামের বেসরকারী বিনোদন কেন্দ্র চন্দ্র মহল ইকোপার্ক এর গেটের সামনের জনৈক ব্যক্তি সরকারী খাল দখল করে সেখানে একটি মার্কেট নির্মাণ করেছে। ঐ মার্কেট নির্মাণ করার ফলে খালের প্রবাহমান গতি চরম ভাবে বাধাগ্রস্থ্য হচ্ছে। বছরের পর বছর ইকোর্পাক কর্তৃপক্ষ সরকারী খালের উপর মার্কেট নির্মাণ করে চুটিয়ে ব্যবসা পরিচালনা করলেও উপজেলা প্রশাসন তেমন কোন আইনগত পদক্ষেপ গ্রহন করছেনা। যে করণে দিনদিন সরকারী খালের উপর মার্কেট নির্মাণ অব্যাহত ভাবে চলছে।

স্থানীয় একাধিক কৃষক বলেন, সরকারী খাল দখল করে মার্কেট নির্মাণ করার ফলে খাল দিয়ে সহজে পানি নিঃকাশন হচ্ছে না। আর না হওয়ার কারণে বৃষ্টির পানি সহজে নিচেই নামতে না পেরে বন্যার রুপ ধারন করে। আর বন্যার রুপ ধারণ করলে কৃষকদের বাড়ির আঙ্গিনা পানের বরজ ফসলি জমির ধান ও মৎস্য ঘের তলিয়ে যায়। এ অবস্থায় তারা পড়ে যান মহাবিপাকে। তারা আরো বলেন, শুধু তাই নয়, খাল দখল করে মার্কেট নির্মাণ করার ফলে রাস্তা সংকুচিত হয়ে তা দিলে চলাচল করা দুরুহ ব্যাপার হয়ে দাড়িয়েছে। প্রভাবশালী একটি মহলের কারণে তারা সব কিছু মুখ বুজে সহ্য করেই চলেছেন। তারা অতিদ্রুত সরকারী খাল দখলমুক্ত করার জোর দাবীও জানিয়েছেন।


এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ রাশেদ বলেন, আমি ঘটনা স্থলে গিয়ে অতিদ্রুত উচ্ছেদ পূর্বক আইনগত পদক্ষেপ গ্রহন করবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত