নিরাপদে আশ্রয় নিয়েছে বন্দর কেন্দ্রিক চলাচলরত বিভিন্ন নৌযানসহ জেলে নৌকা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ এখন নিম্নচাপে রুপ নিয়েছে, মোংলা বন্দরে পণ্য খালাস-বোঝাই ব্যাহত

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৯:০৫ পিএম, রোববার, ১৪ আগস্ট ২০২২ | ৩৯৭

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এখন নি¤œচাপের রুপ নিয়েছে। ঘুির্নঝড়ের তেমন সম্ভাবনা না থাকলেও লাগাতার বৃস্টি আর দুর্যোগপুর্ন আবহাওয়ার কারণে আজ রোববারও মোংলা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অফিস। যার প্রভাবে সাগর উত্তাল ও সুন্দরবন সংলগ্ন নদ নদীতে দুর্যোগপুর্ন আবহাওয়া বিরাজ করছে মোংলাসহ এর আশপাশ উপকূলীয় এলাকা জুড়ে। তবে এ অঞ্চলে প্রচন্ড গরম ও তাপদাহ কমছেনা।

এদিকে বৃস্টি আর বৈরী আবহাওয়ার দরুণ মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহণের কাজ ব্যাহত হচ্ছে। মোংলা বন্দরে কয়লা ও ক্লিংকারবাহীসহ মোট ১০টি বিদেশী বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে, খাদ্যবাহী ছাড়া অন্য জাহাজের পণ্য ওঠানামার কাজ চলছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ।

বন্দরের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন বাগেরহাট টুয়েন্টিফোরকে জানান, সাগরে নি¤œচাপের কারণে বন্দর জুড়ে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত বহাল রয়েছে। তবে বন্দরের নৌযান সংক্রান্ত সতর্কতামুলক সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বন্দরের পক্ষ থেকে এবং অবস্থা বুঝে তাৎক্ষনিক ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

অন্যদিকে, বন্দরের পশুর চ্যানেল ও মোংলা ঘষিয়াখালী নদীতে দুপুরের জোয়ারের পানির উচ্চতা আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে। গত দুই দিন ধরে প্লাবিত হয়েছিল সুন্দরবনের করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রটি। রোববার দুপুরের জোয়ারের পানিতে প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে প্রজনন কেন্দ্রটি নদীর পাড়ে তাই ভাটির সময় পানি নেমে যাওয়ায় তেমন ক্ষতি হয়নি। আর বন্যপ্রানীদের আবাসস্থলের সেড উচু থাকায় জোয়ারের সময় সকল প্রানী নিরাপদে রয়েছে বলে জানান বন বিভাগ।

এছাড়া, বৃস্টি আর দুর্যোগপুর্ন আবহাওয়ার কারণে বন্দর কেন্দ্রিক চলাচলরত বিভিন্ন নৌযান ও সুন্দরবন সংলগ্ন সাগর ও নদীতে মাছ ধরার ট্রলার-নৌকা নিরাপদ আশ্রয় নিয়েছে। মোংলা ও পশুর নদীর পূর্ব পাড়ে কয়েকশ পণ্যবাহি কার্গো জাহাজ ও ট্যুরিষ্ট বোড নিরাপদ আশ্রয় নিয়ে শক্ত অবস্থানে রয়েছে। এ ছাড়া আশপাশের বিভিন্ন খালেও নৌযান নিরাপদে নোঙ্গর করে রয়েছে বলে জানিয়েছেন বন্দরের হারবার বিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত