মৎস্যচাষীদের অভিজ্ঞতা বিনিময় সফর 

কচুয়া প্রতিনিধি

আপডেট : ০১:৩৪ এএম, রোববার, ২৮ এপ্রিল ২০২৪ | ৬৮

পুকুরে মাছ চাষি সিবিও সমিতির দক্ষতা বৃদ্ধিতে অভিজ্ঞতা বিনিময় সফরের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের বাস্তবায়নে আন্ধারমানিক পুকুরে মাছ চাষি সিবিও সমিতির দক্ষতা বৃদ্ধিতে অভিজ্ঞতা বিনিময় সফরের আয়োজন করা হয়।

মৎস্য অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত কমিউনিটি বেইজড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিসারিজ এন্ড অ্যাকুয়াকালচার ডেভলপমেন্ট ইন বাংলাদেশ প্রকল্প ও জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থার আয়োজনে বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলার বেতকাশি গ্রামের তালুকদার এগ্রোফার্ম পরিদর্শন করা হয়। ফার্মের স্বজনাব বাশার তালুকদার ফার্মের সকল বিষয় সফররত চাষীদের মাঝে বিস্তারিত আলোচনা করেন। পরবর্তীতে ফার্মের পুকুরে জাল টেনে মাছ চাষ দেখানো হয়।

অভিজ্ঞতা বিনিময়কালে আন্ধারমানিক পুকুরে মাছ চাষি সিবিও সমিতির সদস্যবৃন্দ তালুকদার ফার্মের সকল কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন এবং একই সাথে তাদের মিশ্র মাছ চাষের মাছ ও অন্যান্য কার্যাবলী সম্পর্কে অবহিত হন।

এ সময় কচুয়া ও মোরেল্গঞ্জ উভয় এলাকার সদস্যবৃন্দ মিশ্র চাষ পদ্ধতি, জলবায়ু সহনশীল মৎস্য চাষ বিষয়ে মতবিনিময় করেন।

মতবিনিময়কালে তথা অভিজ্ঞতাবিনিময় সফরে বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা এ এস এম রাসেল, মোরেলগঞ্জ উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায়, কচুয়া উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।

অভিজ্ঞতা বিনিময় সফরে কচুয়া উপজেলার আন্ধারমানিক পুকুরে মাছ চাষি সিবিও সমিতির ৮ জন জন পুরুষ ১২ জন নারী সদস্য উপস্থিত ছিলেন। সফর শেষে মৎস্য চাষিবৃন্দ মতপ্রকাশ করে বলেন সফরটি মিশ্র মাছ চাষ ক্ষেত্রে অনেক প্রযুক্তি কাজে লাগানো সম্ভব হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত