ফায়ার সার্ভিস ষ্টেশন না থাকায়

ফকিরহাটে বছরে কোটি টাকার ক্ষতি

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০২:১৯ পিএম, মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর ২০১৮ | ৬৯৪

বাগেরহাটের শিল্প নগরী ফকিরহাটে ফায়ার সার্ভিস ষ্টেশন না থাকায় প্রতি বছর কোটি কোটি টাকার মূল্যবান সম্পদ পুড়ে ভস্মিভুত হচ্ছে। ফলে শিল্পপতি ও ব্যাবসায়ীরা জীবনের ঝুকি নিয়ে তাদের শিল্প প্রতিষ্টানে স্বাভাবিক কাজ কর্ম করেই চলেছেন। এতে একদিকে যেমন এলাকার মানুষ সর্বশান্ত হচ্ছে অন্য দিকে শিল্প প্রতিষ্টান গড়ার আগ্রহও হারিয়ে ফেলছেন অনেকে। দ্রুত ফায়ার সার্ভিস ষ্টেশন নির্মান করা জরুরী বলে অভিজ্ঞ মহলের ধারনা।

জানা গেছে, দক্ষিন-পশ্চিমাঞ্চলের মধ্যে শিল্প নগরী ফকিরহাট উপজেলা একটি গুরুত্বপূর্ণ ও জনবহুল উপজেলা হিসাবে দেশ বিদেশে এর সুনাম রয়েছে। সে অনুযায়ী এখানে কয়েক হাজার ছোট বড় শিল্প কলকারখানা নির্মিত হয়েছে। সেই সমস্ত শিল্প কলকারখানায় কয়েক লক্ষ শ্রমিক কাজ করে তাদের জীবন জীবিকা নির্বাহ করে থাকেন। এর মধ্যে ১টি ওষুধ কারখানা, ৩টি মাছ কোম্পানী, ১টি দুগ্ধ প্রক্রিয়াজাত কারখানা, ১টি টাইলস কোঃ, ২টি জুট মিলস, ১টি আলফা কোঃ, ৩টি ফিড মিলস কারখানা, ১২টি বেকারী কারখানা, ১টি কারপেট কারখানা, ১২০টি বড় বড় পোল্ট্রি ফার্ম, ২টি ডেইরী ফার্ম, ১০টি পেট্রল পাম্প ও ৮টি বাজার সহ বিভিন্ন শিল্প প্রতিষ্টান রয়েছে।

এসকল সমস্ত শিল্প কলকারখানা ও প্রতিষ্টানের উৎপাদিত পন্য দেশ বিদেশের বিভিন্ন স্থানে রফতানী হয়ে বিপুল পরিমানে বৈদেশিক অর্থ আয় করা হয়। শুধু তাই নয়, রাজধানী ঢাকা সহ বিভিন্ন স্থানে যে মাছ রফতানী হয় তা এই উপজেলার মুলঘর ইউনিয়নের ফলতিতা মৎস্য বাজার ও বেতাগা ইউনিয়নের গাবতলা মৎস্য বাজার আড়ৎ হতে। তার পরেও এখানে দীর্ঘদিন ধরে কোন ফায়ার সার্ভিস ষ্টেশন না থাকার কারনে প্রতি বছর কোটি কোটি টাকার মূল্যবান সম্পদ পুড়ে ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে শিল্পপতি ও ব্যাবসায়ীদের।

স্থানীয়রা জানান, চলতি বছর বেশ কয়েকটি অগ্নিকান্ডে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে, এর মধ্যে বেতাগার লেবুবাড়ী এলাকার বিশিষ্ট কাপড় ব্যাবসায়ী দিপক কুমার নন্দির বাড়ীতে অগ্নিকান্ডের ঘটনায় অর্ধকোটির টাকার মালামাল সম্পূর্ণ পুড়ে ভস্মিভুত হয়ে যায়। এর আগে টাউন নওয়াপাড়া বাজারে কয়েকদফা অগ্নিকান্ডে খেড় ব্যাবসায়ী জামাল, শহীদ, মুজিবর, আলামিন, ইউসুফ ও ঠান্ডা সহ ৬/৭জনের খেড় পুড়ে প্রায় ৪০লক্ষাধীক টাকার ক্ষতি হয়। এছাড়া খাজুরা এলাকার একটি বৃহত্তর পোল্ট্রি ফারম, শ্যামবাগাত গ্রামের জাহাংগীর এর বাড়ী সহ বেশ কয়েকটি কারখানায় অগ্নিকান্ডে কয়েক কোটি টাকার ক্ষতি হলেও প্রশাসনের টনক নড়ছে না।

সরেজমিনে অনুসন্ধানে জানা গেছে, খুলনা শহরের বয়রা ফায়ার সার্ভিস ষ্টেশন হতে ফকিরহাটের দুরত্ব প্রায় ৪৫কিলোমিটার। আর বাগেরহাট শহরের ফায়ার সার্ভিস ষ্টেশন হতে ফকিরহাটের দুরত্ব প্রায় ৪০কিলোমিটার। এতো দুরত্ব হওয়ার পর ঘটনার সংবাদ পেয়ে ঘটনা স্থলে আসার আগেই সবকিছু পুড়ে শেষ হয়ে যায়। তখন ফায়ার সার্ভিস এর গাড়ী আসা আর না আসা সমান হয়ে যায়। এছাড়াও উপজেলার বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান সরকারী বেসরকারী শিক্ষা প্রতিষ্টান অফিস আদালত ও গুরুত্বপূর্ণ ব্যাবসা প্রতিষ্টানে অগ্নি প্রতিরোধ করনে তেমন কোন ব্যাবস্থা নাই। সর্বদা জীবনের ঝুকি নিয়ে শিল্পপতি ও ব্যাবসায়ীরা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এব্যাপারে দ্রুত ফায়ার সার্ভিস ষ্টেশন নির্মান করা জরুরী হয়ে পড়েছে বলে অভিজ্ঞ মহলের ধারনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত