এলাকাবাসির দাবি সরকারিভাবে ভ্যাকসিনের ব্যবস্থা

মোরেলগঞ্জে জলাতংক রোগে এক পোল্টি ব্যবসায়ীর মৃত্যু

এম.পলাশ শরীফ, মোরেলগঞ্জ

আপডেট : ০২:৪৫ পিএম, মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর ২০১৮ | ৯৬৪

মোরেলগঞ্জ পৌর শহরের ৪নং ওয়ার্ড উত্তর সরালিয়ার গ্রামের পোল্টি ফার্ম ব্যবসাীয় মো. ইব্রাহিম চাপরাশি(৫০) নামের একজনের জলাতংক রোগে মৃত্যুর ঘটনা ঘটেছে। সোমবার রাত ১১টায় নিজ বাড়িতে অসুস্থ্য অবস্থায় ওই রোগীর মৃত্যু হয়েছে।


পারিবারিক সূত্রে জানা গেছে, গত ৩ মাস পূর্বে নিজেদের পোষা কুকুর পাগল হয়ে ইব্রাহিমকে কামড়িয়ে আহত করে। পরবর্তীতে সে কোন চিকিৎসা না নিলে ৬ সেপ্টেম্বর সে অসুস্থ্য হয়ে পড়ে। তাৎক্ষনিক খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত ডাক্তার পরীক্ষা করে জানান সে জলাতংক রোগে আক্রান্ত হয়েছে। তাকে বাড়িতে নিয়ে যাওয়ার পরামর্শ দেন স্বজনদের। তাকে আর চিকিৎসার সুযোগ নেই।

অবশেষে সোমবার রাতে তার মৃত্যু হয়। এ ঘটনা শুনে গত দু’দিন ধরে বিভিন্ন এলাকা থেকে লোক তার বাড়িতে এক নজর দেখতে ভীড় জমায়। তার স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রয়েছে। এদিকে মোরেলগঞ্জ পৌর সদরসহ বিভিন্ন এলাকায় পাগলা কুকুরের আক্রমন বেড়েছে। স্কুল কলেজগামী ছাত্র-ছাত্রীসহ সাধারণ পথচারিদের আক্রমন করে প্রতিনিয়ত কামড়িয়ে আহত করেছে ২০/৩০ জনকে। গত এক সপ্তাহের ব্যবধানে শাহিন চাপরাশী(৩০), শফিকুল দফাদার(১১), শাহজাহান শেখ (৩৫), দুলাল সিকদারের শিশুপুত্র, ফুলভানু বিবি(৪৭), শাহ আলম (৫২),সাইফুল ইসলাম শেখ সহ একাধিক লোককে আহত করেছে। আহতদের মধ্যে অনেকে কবিরাজি ওষুধ খেয়েছেন এবং ভ্যাকসিন ইনজেকশন নিয়েছেন দু-একজনে। এলাকাবাসির দাবি অবিলম্বে এ সব পাগলা কুকুর বিভিন্নস্থান থেকে খুজে বের করে নিধন করা এবং সরকারিভাবে ভ্যাকসিন ইনজেকশন ব্যবস্থা গ্রহন করা।



এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. কামাল হোসেন মুফতি বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, জলাতংক রোগে আক্রান্ত বিষয়টি শুনেছি। ইতিমধ্যে আমরা ঢাকা আই ই ডি সি আর রোগ নিয়ন্ত্রন পরিচালকের সাথে লিখিতভাবে অবহিত করা সহ মিটিংএ আবেদন করেছি। উপজেলা পর্যায়ের হাসপাতাল গুলোতে ভ্যাকসিন রাখার জন্য। মহাপরিচালক জানিয়েছে শুধুমাত্র জেলা ও বিভাগীয় পর্যায় এ ভ্যাকসিন পাওয়া যাবে। উপজেলা পর্যায়ের জন্য সরকারি ভাবে ভ্যাকসিন রাখার জন্য এখনও পর্যন্ত কোন উদ্যোগ গ্রহন করা হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত