মেয়ের শ্লিলতাহানী ঘটিয়ে ভূমিহীন নারীর জমি দখল

মহিদুল ইসলাম, শরণখোলা প্রতিনিধি

আপডেট : ০৬:২৪ পিএম, মঙ্গলবার, ১৪ জানুয়ারী ২০২০ | ৪১৮

প্রায় দুই বছর আগে সরকারের কাছ থেকে ২৫ শতক খাস জমি বন্দোবস্ত নিয়ে সেখানে ঘর তুলে বসবাস করছেন স্বামী পরিত্যাক্তা ভূমিহীন শাহিনুর বেগম (৪৫)। কিন্তু ওই জমির ওপর নজর পড়ে স্থানীয় প্রভাবশালী আয়নাল মাতাব্বরের।

দলবল নিয়ে জোরপূর্বক দখল করে নেয় ওই অসহায় নারীর বসতঘরসহ শেষ সম্বল জমিটুকু। এতে বাধা দিতে গেলে দখলবাজদের হাতে শ্লিলতাহানীর শিকার হন তার মেয়ে ফাতিমা আক্তার (২০)। তাকে শরণখোলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে সোমবার দুপুরে বাগেরহাটের শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের সুন্দরবনসংলগ্ন সোনাতলা গ্রামে। এঘটনায় শাহিনুর বেগম শরণখোলা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ক্ষতিগ্রস্ত ভুমিহীন শাহিনুর বেগম জানান, স্বামী আবুল খান চার মেয়ে রেখে অন্য নারীকে বিয়ে করে তাদের ছেড়ে চলে যায়। এর পর তিনি মেয়েদের নিয়ে অসহায় হয়ে পড়েন। নিজস্ব কোনো জমিজমা না থাকায় তিনি দুই বছর আগে খাস জমি বন্দোবস্তের জন্য আবেদন করেন সহকারী কমিশনারের (ভূমি) কাছে।

শরণখোলার তৎকালিন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ওই আবেদনের প্রেক্ষিতে সোনাতলা চরের ১নং খাস খতিয়ান থেকে ২৫শতক জমি স্থায়ী বন্দোবস্ত দেন তাকে। ওই জমিতে ঘর তুলে সেই থেকে সেখানে বসবাস করে আসছেন শাহিনুর।

ভূমিহীনের জমি দখলে নিতে প্রভাবশালী আয়নাল মাতাব্বর পরিকল্পিতভাবে ওইদিন দুপুরে তার ভাগ্নে কাঞ্চন বয়াতী (৪০) ও লিটন বয়াতী (২৫) এবং জামাতা শাহাদাত মাতুব্বর (৩৫) ও ভগ্নিপতি মিজান হাওলাদারসহ (৩৫) ৭-৮ জন লোক নিয়ে জোরপূর্বক তার বসতঘরসহ জমি দখল করে নেয়। এসময় দখলকারীরা তার মেয়ে ফাতিমাকে টেনে-হিছড়ে শারিরীকভাবে লাঞ্চিত করে এবং শ্লিলতাহানী ঘটায়।

এব্যাপারে জানার জন্য আয়নাল মাতাব্বরের কল করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। তবে, তার ভাগ্নে মো. কাঞ্চন বয়াতী জমি দখলের বিষয়টি অস্বীকার করে জানান, ওই জমি তার মামা আমিনুল ওরফে আয়নাল মাতাব্বর কয়েকবছর আগে ইজারা নিয়েছেন। তার জমিতে শাহিনুর অন্যায়ভাবে দখলে থাকায় তাকে সরিয়ে দেওয়া হয়েছে। তাদেরকে মারধর বা শ্লিলতাহানীর কোনো ঘটনা ঘটেনি।

সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য মো. শফিকুল ইসলাম ডালিম বাগেরহাট ২৪কে বলেন, ওই জমি শাহিনুরের নামে বন্দোবস্ত দিয়েছে সরকার। আয়নাল মাতাব্বরের দাবি অযৌক্তিক।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসকে আব্দুল্লাহ আল সাইদ বাগেরহাট২৪কে বলেন, উভয় পক্ষই অভিযোগ করেছেন। বিষয়টি সরেজমিন তদন্ত করে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত