৭ মে মহাকাশে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

তৈয়বুর রহমান টনি নিউ ইর্য়ক থেকে

আপডেট : ০২:৫৫ পিএম, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ | ৭১৯

মহাকাশে উৎপেণ হতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। ফোরিডা অংগরাজ্যের অরলান্ডো শহরের জন এফ কেনেডী প্রেশ সেন্টারের কেপ ক্যানাভেরাল উৎক্ষেপণ মঞ্চ থেকে এটি মহাকাশের দিকে ধাবিত হবে ।

যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি স্পেস এক্স নতুন করে তারিখ নির্ধারণ না করলে এবং আবহাওয়াগত কোনো সমস্যা না থাকলে আগামী ৭ মে সোমবার দিবাগত রাত ১টা থেকে ৩টার মধ্যে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হতে যাচ্ছে।

স্পেস এক্স জানিয়েছে, উৎপেণের সম্ভাব্য তারিখ ৪ মের পরিবর্তে ৭ মে নির্ধারণ করা হয়েছে। বিটিআরসি সম্মেলন কে টেলিকম রিপোর্টারদের সংগঠন টিআরএনবি আয়োজিত

বঙ্গবন্ধু স্যাটেলাইট : সম্ভবনার মহাকাশ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার এই তথ্য জানান। তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎপেণস্থলফোরিডায় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়সহ সরকারের ৪২সদস্যের একটি প্রতিনিধি দল থাকবে।

এদিকে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কো¤পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অতিরিক্ত সচিব সাইফুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, ৮ মে সকালে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মূল উদযাপন অনুষ্ঠান হতে পারে। এদিন বিকেলে রাজধানীর হাতির ঝিল এবং সোহরাওয়ার্দী উদ্যানেও উৎসবের আয়োজন থাকবে।

এর আগে গত ১১ এপ্রিল বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানিয়েছিলেন, ৪ মে ফোরিডার কেপকেনাভেরালের লঞ্চ প্যাড থেকে ¯েপসএক্স-এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপেণ করা হবে। তিনি বলেন, এখন পর্যন্ত যে তথ্য আছে তাতে ৭ মে আবহাওয়া অনুকূলে থাকবে বলে আশা করা যায়।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্পের পরিচালক মো. মেজবাউজ্জামান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, গ্রাউন্ড স্টেশনের কাজ শেষ পর্যায়ে চলে এসেছে। কানেক্টিভিটির কিছু কাজ বাকি রয়েছে।
তথ্যপ্রযুক্তি বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান লার্ন এশিয়ার সিনিয়র পলিসি ফেলো আবু সাঈদ খান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বলা হচ্ছে যে ৭ থেকে ৮ বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বিনিয়োগের পুরো টাকা উঠে আসবে।

তবে এর ক্যাপাসিটি বুদ্ধিমত্তা দিয়ে বিক্রি করতে না পারলে সেলিব্রেশন করে লাভ নেই। বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বাগেরহাট টুয়েন্টি ফোরকে তারবার্তায় বলেন আশা করছি ৭ মে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎপেণ হবে কোন রকম ট্যাকনিকাল ও আবহাওয়াগত কোনো সমস্যা না থাকলে ।

যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান উপগ্রহ বঙ্গবন্ধুস্যাটেলাইট-১ ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে এবং ইতিমধ্যেই এ ব্যপারে নেতাকর্মীদের মধ্যে উৎসাহউদ্দীপনা বিরাজ করছে । সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান তিনি আরও জানান আমাদের সাথে অর্ধ শত একটি প্রতিনিধি দল ৬ মে ওরলান্ডো গমন করবেন নিউ ইর্য়ক থেকে।


৭মে বংঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎপেণের সময়ে নেতৃবৃন্দ কোজ সার্কেল থেকে তা অবলোকন করবেন । উৎক্ষেপণের পর ককোয়া বীচে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ এবং স্থানীয় আওয়ামীলীগের তত্বাবধায়নে বিভিন্ন কর্মসূচী পালন করবো ।যার মধ্য অন্তর্ভূক্ত থাকবে ফায়ার ওয়ার্কস ।


যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান দিন রাত অকান্ত পরিশ্রম করে যাচ্ছে। তার সাথে ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ সহ সাংগঠনিক সম্পাদকরা ও কাজ করে যাচ্ছে বংঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপণ উপলক্ষেযুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান সবাইকে নিয়ে জ্যাকসন হাইটসে মধ্য রাত পর্যন্ত কাজ করে যাচ্ছেন। প্লেনের টিকিট হোটেল বুক করা এবং বিভিন্ন অঙ্গরাজ্যের নেতা-কর্মীদের সাথে যোগা-যোগ করে যাচ্ছে। এরই মধ্যে দুবার টিকিট কিনে ও হোটেল বুক দিয়ে ক্যান্সেল করে আবার বুক দিতে গিয়ে তাকে হিমসিম খেতে হচ্ছে।


সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান সব কিছুর তির বাধা বিপত্তি সয্য করে এগিয়ে যাচ্ছেন। বাংলাদেশের ইতিহাসে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎপেণ হবে একটি ঐতিহাসিক মাইল ফলক ।


উল্লেখ্য বঙ্গবন্ধুর জীবদ্দশায় বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপনের মধ্য দিয়ে স্যাটেলাইট জগতে প্রবেশ করেছিল বাংলাদেশ । এরপর ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করার পর ১৯৯৬ সালপর্যন্ত স্যাটেলাইটের েেত্র তেমন দৃশ্যমান কোন উন্নতি চোখে পড়েনি। দীর্ঘ ২১ বছর পর শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর পূর্ববর্তী সরকার গুলোর মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কর্মকান্ডকে সমুলে উৎপাটন করে নতুন করে দেশ গঠনের কাজে আত্বনিয়োগ করেন । ওই সময় দেশ গঠনের অন্যান্য কর্মকান্ডের সংগে স্যাটেলাইট জগতে দেশের অবস্থান সুসংহত করতেও অনেক পদপে নেওয়া হয় ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত