মোংলায় ডে বোট অপারেটর প্রশিক্ষণ কর্মসূচি 

মাসুদ রানা,মোংলা 

আপডেট : ১২:১৯ এএম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৫০

ইউএসএআইডি ইকোট্যুরিজম অ্যাক্টিভিটি, বন বিভাগ, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অফ সুন্দরবন (টোয়াস) এবং গ্রেটার সুন্দরবন ইকোট্যুরিজম সোসাইটি (জিসে টস) এর যৌথ উদ্যোগে ১৮ ও ১৯ এপ্রিল দুই দিন ব্যাপী ডে ভোট অপারেটর প্রশিক্ষণ কর্মসূচি মোংলা প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়েছে। ৭০ জন ডে বোট অপারেটর এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেব, করমমজল ইকোট্যুরিজম কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির,ট্যুরিস্ট পুলিশ সুন্দরবন অঞ্চলের ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজউদ্দিন আহমেদ, এন নাজমুল আযম ডেভিড, সভাপতি (জিসেটস), মঈনুল ইসলাম, সভাপতি, টোয়াস, মোংলা জালিবোট এসোসিয়েশনের সভাপতি এইচ এম দুলাল, সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান, সাংবাদিক নুর আলম, মোংলা প্রেস ক্লাবের সভাপতি আহসান হাবিব হাসানসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
উক্ত প্রশিক্ষণ কর্মসূচিতে সুন্দরবনের ইতিহাস ও ইকোসিস্টেম, টেকসই পর্যটন ব্যবসা, গাইডিং এর প্রাথমিক ধারণা, ভ্রমণে করণীয় ও বর্জনীয়, ভ্রমণের নিরাপত্তা এবং সুরক্ষা, এবং সুন্দরবনের ভ্রমণ নীতিমালা সম্পর্কে আলোচনা করা হয়। উক্ত প্রশিক্ষণে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ডেপুটি চিফ অফ পার্টি ইউএসএআইডি ইকোট্যুরিজম অ্যাক্টিভিটি প্রফেসর ড. মোঃ ওয়াসিউল ইসলাম, এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট স্পেসালিস্ট, ইউএসএআইডি ইকোট্যুরিজম অ্যাক্টিভিটি মোঃ সরোয়ার জাহান।
এছাড়াও ভিন্ন ভিন্ন বিষয়ে আলোচনা করেন, এন নাজমুল আযম ডেভিড, তানজির হোসেন রুবেল, ফেমাস ট্যুরস বিডি এবং শাহেদী ইসলাম রকি, মাহির ট্যুরিজম। এই প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে ডে বোট অপারেটরদের দক্ষতা বৃদ্ধি করার মাধ্যমে সুন্দরবনে টেকসই পর্যটন উন্নয়ন, প্রচারে এবং স্থানীয়দের জীবনযাত্রার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করা হয় এ দুই দিন ব্যাপী প্রশিক্ষনে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত