ফকিরহাটে বাড়ি বাড়ি গিয়ে সবজির বীজ বিতরণ

ফকিরহাট প্রতিনিধি

আপডেট : ০৪:৪৪ পিএম, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ | ১০২২

বাগেরহাটের ফকিরহাটে করোনা ভাইরাস আতঙ্কে বাড়িতে থাকা সকল শ্রেণী পেশার মানুষের অবসর সময় কে কৃষি কাজে লাগিয়ে ব্যপক সাড়া জাগিয়েছে কৃষি কর্মকর্তাগণ। বাড়ি বাড়ি গিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা নাছরুল মিল্লাত করোনা ভাইরাসের ঝুঁকি মোকাবেলার পরামর্শ প্রদানের মাধ্যমে বাড়ির অঙ্গিনায় ও পতিত জমিতে সবজি চাষের জন্য বিনামুল্যে বীজ বিতরন করেন। তার এ কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছে সর্বস্তরের জনগন।

স্থানীয় স্কুল শিক্ষক অসিম বিশ্বাস, মিল্টন বিশ্বাস, এসজিও স্বাস্থ্য কর্মী মিতালি মুখার্জী বলেন, কর্মস্থলে সরকারি ছুটি ঘোষণা করায় বাড়িতে বেকার সময় কাটছিল। কৃষি কর্মকর্তার পরামর্শে গত ৪/৫ দিন ধরে বাড়ির আঙ্গিনায় বিভিন্ন সবজির চাষ ও ফলজ গাছ সহ বিভিন্ন গাছের পরিচর্যা করছি। এর ফলে একদিকে শারিরীক ব্যয়াম হচ্ছে অন্যদিকে পড়ে থাকা জমিতে নিরাপদ বিষমুক্ত সবজি চাষ করে সময় কেটে যাচ্ছে। তার এ পরামর্শে বাড়ির আঙ্গিনায় ও টবে অনেকেই চাষাবাদ করছে।

ফকিরহাট উপজেলা চেয়ারম্যান স্বপন দাশ বাগেরহাট২৪কে বলেন, সরকারি ও স্থানীয় এমপির নিজস্ব তহবীল থেকে দরিদ্র দুস্থদের মাঝে খাদ্য সামগ্রি বিতরন করা হলেও অলস সময় কাটান ব্যক্তিদের আমরা কাজে লাগাতে পারিনি। কৃষি কর্মকর্তারা ছুটির সময়েও স্থানীয়দের নিয়ে প্রত্যেক বাড়ি অঙ্গিনায় সবজি চাষের পরামর্শ দিয়েছেন। বিনামুলে সবজির বীজ বিতরন করছেন। যা একটি যুগান্তকারি পদক্ষেপ। এ উপজেলায় কৃষি বিভাগের কার্যক্রম সারাদেশে অনুকরনিয় হতে পারে।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা নাছরুল মিল্লাত বাগেরহাট২৪কে বলেন, গত কয়েকদিন ধরে উপসহকারি কৃষি কর্মকর্তাদের নিয়ে বাড়ি বাড়ি গিয়ে করোনা আতঙ্কে ঘরমুখি চাষি ও শ্রমিকদের নিরাপদে থেকে ফসল উৎপানের পরামর্শ প্রদানসহ বিভিন্ন সবজির বীজ বিতরন করা হয়েছে। এর ফলে একদিকে বেকার সময় কাজে লাগিয়ে নিরাপদ খাদ্য উৎপাদনে প্রতি ইঞ্চি ভূমির সঠিক ব্যবহার নিশ্চিত হওয়াসহ বাইরে ঘুরাঘুরি না করে কাজে মাধ্যমে নিজেরা নিরাপদে থাকতে পারবেন বলে তিনি মনে করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত