নির্মানের ৫ বছর অতিবাহিত

চুলকাটি বাজারের পাবলিক টয়লেটটি উদ্ভোধন না করায় তা এখন জরাজীর্ণ

চুলকাটি প্রতিনিধি

আপডেট : ১১:৩৬ পিএম, মঙ্গলবার, ৩০ জানুয়ারী ২০২৪ | ২৭২

বাগেরহাট সদর উপজেলার ঐতিহ্যবাহী চুলকাটি বাজারে অবস্থিত একমাত্র পাবলিক টয়লেটটি দীর্ঘ ৫বছর আগে নির্মাণ করা হলেও উদ্ভোধন না করায় তা কোন কাজে আসছে না জনসাধারনের। ফলে টয়লেটটি পরিত্যাক্ত অবস্থায় পড়ে থাকায় তাতে আগাছা জন্মে তা এখন ব্যবহারের অনোপযোগী হয়ে পড়েছে।

এঅবস্থায় পাবলিক টয়লেটটি দ্রুত উদ্ভোধনের মাধ্যমে এটি চালু করার জন্য স্থানীয় ব্যবসায়ীরা জোর দাবী জানিয়েছেন। জানা গেছে, বাগেরহাট সদর উপজেলার চুলকাটি বাজার একটি ঐতিহ্যবাহী বাজার হিসাবে ব্যাপক পরিচিত
অর্জন করেছে। সেই সুবাদে রবিবার মঙ্গলবার ও বৃহস্পতিবার এখানে সাপ্তাহিক হাট বসে।

শুধু তাই নয়, এখানে প্রতিদিন সকালে ভোর ৫ টা হতে ৯ পর্যন্ত দুধের হাট বসার কারনে এতদাঞ্চলের শতশত ডেয়ারী ফার্ম মালিকরসহ ক্রেতা বিক্রেতা মিলে হাজার হাজার মানুষের সমাগম ঘটে । সেই সর্বসাধারনে নানাবিধ সমস্যার কথা চিন্ত করে ২০১৯ সালে ফ্রেব্রুয়ারয়ীতে স্থানীয় সংসদ সদস্য শেখ তন্ময় একটি পাবলিক টয়েলেট বরাদ্দ দেন।

বরাদ্দদেওয়ার এক মাসের মধ্যে বাজারের উত্তরপাশের মূল বাজার থেকে প্রায় ২০০ মিটার দূরে নির্জন একটি জায়গায় একটি সরকারি রেকর্ডীয় রাস্তার মাঝখানে প্রায় সাড়ে ৮লক্ষ টাকা ব্যয়ে এই পাবলীক টয়লেটটি নির্মাণ করা হয়। নাম প্রকাশে অনইচ্ছুক স্থানীয় একাধীক বাসিন্ধারা জানান পাবলিক টয়েলেটটির স্থান নির্বাচনের ক্ষেত্রে ও চলে নানান তালবাহনা।


বাগেরহাট সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৮-২০১৯অর্থ বছরে প্রায় সাড়ে ৮লক্ষ টাকা ব্যয়ে দুইরুম বিশিষ্ট একতলা এই টয়লেটটি নির্মাণ করা হয় জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর । সরজমিনে দেখোগেছে নির্মানের পর হতে এটি তালাবদ্ধ অবস্থায় পড়ে রয়েছে। তালাবদ্ধ অবস্থায় পড়ে থাকায় ভবনটিতে নানা প্রকার আগাছা জন্মে তা এখন ব্যবহারের অনোপযোগী হয়ে পড়েছে। শুধুমাত্র উদ্ভোধন না করার কারণে এটি দীর্ঘ ৫বছর ধরে পরিত্যাক্ত অবস্থায় নষ্ট হয়ে যাচ্ছে। অতিদ্রুত উদ্ভোধনের মাধ্যমে এই গুরুত্বপূর্ণ টয়লেটটি জনসাধাুুুুুরনের চালু করার জন্য স্থানীয় ব্যবসায়ীরা জোর দাবী জানিছেন।


এব্যপারে জানতে চাওয়া হলে বাগেরহাট সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী মোঃ জাহিদুর রহমান বলে চুলকাটি বাজারে পাবলিক টয়েলেটটি ২০১৮-২০১৯ নির্মান করা হয়েছে সে টি উদ্ভোদনের মাধ্যমে চালু করা হয়েছে কি না জানিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত