মোংলায় কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

মোংলা প্রতিনিধি

আপডেট : ১১:১৮ পিএম, সোমবার, ২২ জানুয়ারী ২০২৪ | ২০৪

মোংলায় জলবায়ু সহনসীল প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে কৃষকদের উৎপাদিত সবজী ও ফলমুল সহ বিভিন্ন প্রজাতির কৃষিজাত পন্য নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। প্রান্তিক কৃষকদের ফলের সঙ্গে যুক্ত রেখে পরবর্তীতে কৃষিকাজে অংশগ্রহণ নিশ্চিত করতে বাৎসরিক কৃষক মাঠ দিবস মুল উদ্দোশ্য।

বেসরকারী উন্নয়ন সংস্থা নবলোকের উদ্যোগে সোমবার (২২ জানুয়ারি) বেলা ১১টায় উপজেলার কানাইনগরে ব্রিজ স্কুল মাঠ দিবসের আয়োজন করা হয়। এই মাঠ দিবসে কৃষকরা ৮টি স্টলে শীতকালীন নানারকম সবজির প্রদর্শন করেন। এসময় অনুষ্ঠিত মাঠ দিবসে কৃষকদের একটি মাঠে প্রদর্শীত ফলাফল সম্পর্কে ধারণা দেওয়া এবং তাদেরকে ফলাফলের সাথে যুক্ত থেকে পরবর্তী কৃষি কাজে অংশগ্রহণ করতে উদ্ধুদ্ধ করা হয়।


আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন বিষয়ক রিসোর্স প্রকল্পের আওতায় এ অনুষ্ঠানের সভাপতিত্ব করণে প্রকল্প ব্যাবস্তাপক পল্লব রায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নারায়ন চন্দ্র পাল, চাঁদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা তরিকুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, নবলোকের সহকারী ম্যানেজার প্রবীর বিশ্বাস ও ফিল্ড অফিসার পুর্নিন্দু রায়, ফিল্ড ফ্যাসিলিটিটর তানিয়া ইসলামসহ প্রায় তিন শতাধিক প্রান্তিক কৃষকরা উপস্থিত ছিলেন।


প্রধান অতিথি নারায়ন চন্দ্র পাল বলেন, কৃষকদের মাঠ দিবস এমন একটি প্রক্রিয়া, যা মাঠের মধ্যেই আনুষ্ঠানিকতার মাধ্যমে উপস্থিত কৃষকদের ফল সম্পর্কে ধারণা দেওয়া। এছাড়া এখানে আসা কৃষকদের প্রদর্শনীর ফলের সঙ্গে অন্য জমির তুলনামূলক ফলও দেখানো হয়েছে। এর মাধ্যমে কৃষক নতুন জাত বা প্রক্রিয়া সম্পর্কে জানতে পারেন। কোন জাত ভালো বা কোনটির বেশি ফলন হবে তা বুঝতে পারেন এ বার্ষিক মাঠ দিবস অনুষ্ঠানের মাধ্যমে। মাঠ দিবস ছাড়াও পটগান ও আলোচনা সভা মধ্য দিয়ে এ অনুষ্ঠান শেষ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত